মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৩১ মার্চ ২০১১, ১৭ চৈত্র ১৪১৭
গাদ্দাফিকে ক্ষমতা ছাড়তেই হবে ॥ লন্ডন সম্মেলনে ঐকমত্য
বিদ্রোহীদের অস্ত্র সরবরাহ প্রশ্নে মার্কিন প্রশাসনে তীব্র বিতর্ক
লিবিয়ার শাসক কর্নেল মুয়াম্মার গাদ্দাফিকে অবশ্যই ৰমতা ছাড়তে হবে বলে বিশ্বের শীর্ষ কূটনীতিকরা একমত হয়েছেন। এদিকে লিবিয়ার বিদ্রোহীদের অস্ত্রসজ্জিত করা হবে কিনা_ এ নিয়ে ওবামা প্রশাসনে তীব্র বিতর্ক দেখা দিয়েছে বলে মঙ্গলবার ওয়াশিংটনে উর্ধতন কর্মকর্তারা জানান। কেউ কেউ শঙ্কিত যে, বিদ্রোহীদের অস্ত্র সরবরাহ করা হলে আমেরিকা এক গৃহযুদ্ধে আরও গভীরভাবে জড়িয়ে পড়বে এবং আল কায়েদার সঙ্গে কোন কোন যোদ্ধার সম্পৃক্ততা থাকতে পারে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা হুঁশিয়ার করে দিয়েছেন যে, গাদ্দাফিকে উৎখাত করতে চায় এমন বিদ্রোহীদের . . .
ফুকুশিমার সাগরের পানিতে তেজস্ক্রিয়তার মাত্রা বাড়ছে
পরমাণু চুল্লি মেরামতে রোবট পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র
জাপানের ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ফুকশিমা দাইচি পরমাণু কেন্দ্রের কাছাকাছি সমুদ্র উপকূলে স্বাভাবিক মাত্রার চেয়ে ৩ হাজার ৩৫৫ গুণ বেশি তেজস্ক্রিয় আয়োডিন শনাক্ত করা হয়েছে। এ যাবতকালের মধ্যে এটাই সর্বোচ্চ মাত্রা বলে বুধবার জাপানের ডিজি প্রেস জানিয়েছে। মঙ্গলবারের এক পরীৰার পর তেজস্ক্রিয়তার মাত্রার এ নতুন স্তরর সম্পর্কে জানা যায়। জাপান সরকার এরই মধ্যে কেন্দ্রের ২০ কিলোমিটারের মধ্য থেকে হাজার হাজার বাসিন্দাকে সরিয়ে নিয়েছে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা মঙ্গলবার জাপানের প্রধানমন্ত্রী নাওতো কানকে একযোগে কাজ . . .
লালু পরমাণু চুক্তির পৰে কাজ করার আশ্বাস দেন যুক্তরাষ্ট্রকে
হিন্দু অনলাইনের খবর
রেলমন্ত্রী ও রাষ্ট্রীয় জনতা দলনেতা লালু প্রসাদ যাদব ভারত-যুক্তরাষ্ট্র পারমাণবিক চুক্তি সমর্থন করেন বলে মার্কিন রাষ্ট্রদূত ডেভিড সি. মুলফোর্ডকে ২০০৭-এর ডিসেম্বরে অনুষ্ঠিত এক বৈঠকে আশ্বসত্ম করেছিলেন। মুলফোর্ডের মতো অভিজ্ঞ রাষ্ট্রদূতও ঐ বৈঠককে 'ভোলার মতো নয় এমন এক অভিজ্ঞতা' বলে বর্ণনা করেন। খবর 'হিন্দু' অনলাইনের। লালু তাঁর ভদ্র আচরণের নিদর্শনস্বরূপ ৩০ মিনিটের ঐ বৈঠককালে 'রেল ভবনের ১৪ লাখ কর্মীর' এক উলেস্নখযোগ্য অংশ যাতে মার্কিন প্রতিনিধি দলের প্রতি আতিথেয়তার প্রয়োজনীয় . . .
ভারত-পাকিস্তান স্বরাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকের ফল ইতিবাচক
নয়াদিল্লীতে ইতিবাচক সুরে শেষ হয়েছে ভারত-পাকিস্তানের স্বরাষ্ট্র সচিব পর্যায়ের দুদিনের বৈঠক। মুম্বাই সন্ত্রাসী হামলার পর দ্বিপাক্ষিক সম্পর্কের বরফ গলার একটা সম্ভাবনা তৈরি হয়েছে এ বৈঠকের মধ্য দিয়ে। অনেকের মতে, ক্রিকেট কূটনীতির গঠনমূলক ছায়াপাত ঘটেছে এ বৈঠকে। খবর ওয়েবসাইটের। মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার পর ভারত-পাকিস্তান সম্পর্কে যে জটিলতা সৃষ্টি হয়, তা কাটিয়ে ওঠার একটা সম্ভাবনা তৈরি হয়েছে এমনটাই মনে করা হচ্ছে ভারত ও পাকিস্তানের স্বরাষ্ট্র সচিব পর্যায়ের দু'দিনের বৈঠক শেষে। দু'দেশের যৌথ বিবৃতিতে . . .
যুবকের ওজন ২২৫ কেজি
ডাক্তার প্রায় ২১৫ কেজি ওজনের এক ব্রিটিশ নাগরিকের হৃদকম্পন অনুভব করতে ব্যর্থ হয়েছেন। এ্যালান বেলমন্ট নামের ২৪ বছর বয়সী এই যুবক খুবই দুঃখিত হন যখন ডাক্তার তাকে জানান যে, স্টেথেস্কোপ যন্ত্র এমনকি আল্ট্রাসাউন্ড মেশিন দিয়েও তার হৃদকম্পন নির্ণয় করা যায়নি। খবর ওয়েবসাইটের। ডাক্তার তাকে বলেন, হাসপাতালে এমন কোন শক্তিশালী যন্ত্র নেই যে তার পুরম্ন মাংসপেশীর সত্মর ভেদ করে হৃদস্পদন ধরতে পারে। মেডিকেলের ছাত্ররা ঘটনাক্রমে তার বাহুর নিচে তার নাড়িকম্পন খুঁজে পেতে সক্ষম হন। কিন্তু এতে বেলমন্ট খুবই ব্যথা পান বলে তিনি . . .
মিয়ানমারে জান্তা কাউন্সিল বিলুপ্ত
মিয়ানমার সামরিক জান্তাকে 'আনুষ্ঠানিকভাবে' ভেঙ্গে দেয়া হয়েছে। রাষ্ট্রীয় টেলিভিশন বুধবার এ খবর দিয়েছে। খবরে বলা হয়, একজন নতুন প্রেসিডেন্ট এবং একটি নতুন মন্ত্রিসভা শপথ গ্রহণের পর স্টেট পিস এ্যান্ড ডেভেলপমেন্ট কাউন্সিল (এসপিডিসি) আনুষ্ঠানিকভাবে ভেঙ্গে দেয়া হলো। খবর এএফপির। এ সম্পর্কিত সরকারী নির্দেশে বিদায়ী সেনা প্রধান থান শোয়ে স্বাৰর করেছেন। থেইন সেইন প্রেসিডেন্ট এবং জেনারেল মিন আউং হলাইং সেনাবাহিনীর নতুন প্রধান হিসেবে শপথ নেয়ার পরপরই জানত্মা কাউন্সিলটি বিলুপ্ত বলে ঘোষণা করা হলো। ব্রিটিশ . . .
লিবিয়া অভিযানে যুক্তরাষ্ট্রের ব্যয় হবে ৫৫ কোটি ডলার
লিবিয়া অভিযানে প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্রের ৫৫ কোটিরও বেশি মার্কিন ডলার ব্যয় হবে বলে ধারণা করা হচ্ছে। সেই লক্ষ্যে প্রতিমাসে প্রত্যাশিত ব্যয় চার কোটি ডলারে স্থিতিশীল রাখার চেষ্টা করা হচ্ছে। তবে ন্যাটো এই অভিযানের দায়িত্ব গ্রহণের পর ব্যয় আরও কমে যাবে বলে মঙ্গলবার মার্কিন প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগন জানিয়েছে। খবর ওয়েবসাইটের। পেন্টাগন জানায়, বোমা ও ক্ষেপণাস্ত্রের পেছনেই ৬০ ভাগ অর্থ ব্যয় হবে। বাকি অর্থ সেনাদের ওই অঞ্চলে পাঠানো ও অভিযান পরিচালনা খাতে ব্যয় হবে। ইউরোপে ন্যাটো ও যুক্তরাষ্ট্রের শীর্ষ সামরিক . . .
উইলিয়ামের পর মিলিব্যান্ড
ব্রিটেনের বিরোধী দল লেবার পার্টির নেতা এড মিলিব্যান্ড তার দীর্ঘ দিনের সঙ্গী জাস্টিন থর্নটনকে ২৭ মে বিয়ে করছেন। স্থানীয় সংবাদপত্রের কাছে এই যুগল বুধবার একথা ঘোষণা করেন। খবর এএফপির। জাস্টিন ইতোমধ্যে মিলি ব্যান্ডের দুই পুত্রের মা হয়েছেন। প্রিন্স উইলিয়াম ও কেটের বিয়ের এক মাসেরও কম সময়ের ব্যবধানে মিলি ব্যান্ড বিয়ে করছেন। আগামী ২৯ এপ্রিল উইলিয়াম-কেটের বিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিবাহ বহির্ভূত পরিবার গড়ার কারণে ব্রিটেনের ডানপন্থী গণমাধ্যম কয়েক মাস ধরে মিলি ব্যান্ডের সমালোচনায় মুখর। মিলি ব্যান্ড ডনসেস্টার . . .