মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৯ মার্চ ২০১১, ১৫ চৈত্র ১৪১৭
লিবিয়ায় সামরিক অভিযানের পূর্ণকমান্ড হাতে নিল ন্যাটো
গাদ্দাফির সৈন্যদের হাত থেকে বেসামরিক লোকজনকে রৰা করতে স্থল হামলা চালানোর ক্ষমতা দেয়া হলো জোট বাহিনীকে
লিবিয়ায় সামরিক অভিযানের পূর্ণ কমান্ড গ্রহণ করেছে নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন (ন্যাটো)। যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন কোয়ালিশন বাহিনীর কাছ থেকে ন্যাটো রবিবার এ নেতৃত্ব গ্রহণ করে। লিবিয়ার বেসামরিক নাগরিকদের গাদ্দাফি বাহিনীর হামলার হাত থেকে রৰায় স্থল হামলা চালানোর ৰমতা দেয়া হয়েছে ন্যাটো বাহিনীকে। খবর এএফপির ও ওয়েবসাইটের। গাদ্দাফি বাহিনীর ওপর পশ্চিমাদের ৯ দিনব্যাপী বোমা হামলার পর বিদ্রোহী বাহিনী ত্রিপোলির দিকে এগিয়ে আসতে শুরম্ন করেছে। লিবিয়ার বিরম্নদ্ধে সামরিক অভিযানে ন্যাটো বাহিনীর নেতৃত্ব নিয়ে . . .
সিরিয়া ও জর্দানের অসন্তোষ নিয়ে মার্কিন প্রশাসনে নতুন আশঙ্কার কালোছায়া
মধ্যপ্রাচ্যে শান্তিচুক্তির আশা মুছে যেতে পারে
ওবামা প্রশাসন যখন লিবিয়ায় ন্যাটোর নেতৃত্বে বিমান যুদ্ধ সমর্থন করছে, তখন সিরিয়া ও জর্দানে সংঘটিত সর্বশেষ সংঘর্ষ যুক্তরাষ্ট্রের সিনিয়র কর্মকর্তাদের মনে নতুন আশঙ্কার সৃষ্টি করেছে। তাঁরা আরব বিশ্বের কেন্দ্রস্থলে অবস্থিত এসব দেশকে এখন পর্যনত্ম আমেরিকান স্বার্থের জন্য আরও অনেক গুরুত্বপূর্ণ বলে মনে করে থাকেন। খবর নিউইয়র্ক টাইমস অনলাইনের। কয়েকজন বিশেস্নষক বলেন, বিশেষত সিরিয়ায় অরাজকতা আরও ঘনীভূত হলে মধ্যপ্রাচ্য নিয়ে কোন শান্তিচুক্তি হওয়ার অবশিষ্ট আশা তিরোহিত হতে পারে। এটি ঐ অঞ্চলে প্রভাব বিস্তারের জন্য . . .
বিরোধীদের আর ছাড় দেয়া হবে না ॥ সালেহ
০ ইয়েমেনে আলোচনা থেমে গেছে
০ দৰিণাঞ্চলে জঙ্গীদের সঙ্গে সৈন্যদের তুমুল সংঘর্ষ
ইয়েমেনের প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে টানা সরকারবিরোধী আন্দোলন নতুন সঙ্কটে পড়েছে। থেমে গেছে সরকার ও বিরোধীদের মধ্যে ক্ষমতা হস্তান্তর নিয়ে আলোচনাও। সৌদি আরব ও পশ্চিমাদের আশঙ্কা, গণ আন্দোলনের মুখে যদি শেষ পর্যন্ত প্রেসিডেন্ট আলী আব্দুল্লাহ সালেহ পদত্যাগ করেন তাহলে দেশে গোলযোগ দেখা দেবে এবং এর সুফল যাবে আল-কায়েদার ঘরে। ইয়েমেনে আল-কায়েদার ঘাঁটি হিসাবে পরিচিত আবিয়ান প্রদেশের ঝর শহরে শনিবার ও রবিবার জঙ্গীদের সঙ্গে সেনাবাহিনীর তুমুল সংঘর্ষ হয়। দু'দিনে জঙ্গীরা অনত্মত ৬ সেনাকে হত্যা করে এবং কয়েকটি . . .
বিমান হামলা ঘুরিয়ে দিয়েছে লিবিয়া যুদ্ধের মোড়
লিবিয়ায় যুক্তরাষ্ট্র ও ন্যাটোর বিমান অভিযান ফল দিতে শুরু করেছে। বহুজাতিক বাহিনীর ৰেপণাস্ত্র আক্রমণের মুখে পূর্বাঞ্চলীয় বৃহৎ শহর আজদাবিয়ার পতন ঘটার পর রবিবার সেখানে বিদ্রোহী বাহিনী ও তাদের সমর্থকদের উলস্নাস করতে দেখা যায়। ইতোপূর্বেও শহরটির নিয়ন্ত্রণ বিদ্রোহীরা তাদের দখলে নিয়েছিল। পরে গাদ্দাফির বাহিনী সেটি পুনর্দখল করে। তবে বহুজাতিক বাহিনীর সহায়তায় বিদ্রোহীরা এখন যেভাবে এগোচ্ছে তা থেকে এটি স্পষ্ট যে গাদ্দাফি বাহিনী এখন বিপর্যয়ের মুখোমুখি হতে চলেছে। বিমানবাহিনী বা বিমান প্রতিরৰা ব্যবস্থাই নয়, গাদ্দাফির . . .
বিশ্বে মৃত্যুদণ্ডের হার কমেছে ॥ এ্যামনেস্টি
বিশ্বে অপরাধের শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড দেয়া ও কার্যকরের হার কমেছে বলে এক বার্ষিক প্রতিবেদনে জানিয়েছে মানবাধিকার সংস্থা এ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। রবিবার প্রকাশিত সংস্থাটির প্রতিবেদনে বলা হয়, ২০১০ সালে ২৩টি দেশে মৃতু্যদ- কার্যকর হয়। ২০০৯ সালে কার্যকর হয়েছে ১৯টি দেশে। অর্থাৎ ২০০৯ সালের তুলনায় ২০১০ সালে চারটি বেশি দেশে মৃতু্যদ- কার্যকর হয়েছে। খবর বিবিসি অনলাইনের। সংস্থাটির প্রতিবেদনে চীনকে অনত্মর্ভুক্ত করা হয়নি। ধারণা করা হয়, বিশ্বে যত মৃতু্যদ- কার্যকর হয়েছে শুধু চীনেই কার্যকর হয়েছে তারচেয়ে বেশি। . . .
আপীল করলেন সাবেক খেমাররুজ ক্যাডার
কম্বোডিয়ায় ১৯ বছর কারাদ-প্রাপ্ত কাইং গুয়েক ইয়াভ (ডাচ) সোমবার ট্রাইব্যুনালে আপীল করেছেন। খেমাররুজ শাসনামলে ১৬ হাজার কম্বোডিয়াকে হত্যা ও নির্যাতন তদারক করার দায়ে সাবেক কারাগারপ্রধান ডাচকে ১৯ বছর কারাদ- দেয়া হয়েছিল।_ খবর ওয়েবসাইট। জাতিসংঘ সমর্থিত যুদ্ধাপরাধ ও মানবতার বিরম্নদ্ধে আদালত ডাচকে এই দ- দিয়েছিল। ১৯৭০-এর দশকে খেমাররম্নজ শাসনামলের ৪ বছরে ১৭ লাখ মানুষ নিহত হয়। ট্রাইবু্যনাল গঠিত তদনত্মে এ তথ্য সত্য প্রমাণিত হয়। ট্রাইবু্যনাল গত জুলাই মাসে ৬৮ বছর বয়স্ক ডাচকে ৩৫ বছর কারাদ- দিয়েছিল। তবে ডাচ্্ ইতোমধ্যে . . .
আড়ি পেতে শোনা
সর্পাতঙ্ক মাত্র ২০ ইঞ্চি লম্বা একটি গোখরা সাপের ভয়ে নিউইয়র্কের এক চিড়িয়াখানায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। আর এ আতঙ্কে গত রবিবার বন্ধ রাখা হয় চিড়িয়াখানার একটি রেপটাইল হাউস। এ হাউসেই ছিল ঐ বিষধর সাপটি। হাউসটি খুলেই দেখা যায় নির্ধারিত স্থানে সাপটি নেই। এরপর চিড়িয়াখানার কর্মর্ীরা নিখোঁজ সাপটির জন্য জোর তলস্নাশি চালায়। এর পরই আতঙ্ক ছড়িয়ে পড়ে 'ব্রোঙ্কস জুতে'। কর্তৃপৰ তৎৰণাৎ রেপটাইল হাউসটি বন্ধ করে দেয়। তারা দর্শনার্থীদের এ ব্যাপারে সতর্কও করে দেয়। এ ঘটনার কারণে রবিবার চিড়িয়াখানায় আসা দর্শকরা রেপটাইল হাউসে . . .