মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৪ মার্চ ২০১১, ১০ চৈত্র ১৪১৭
ইয়েমেনে অভু্যত্থান ঘটানো হলে রক্তৰয়ী গৃহযুদ্ধ বেঁধে যাবে
প্রেসিডেন্ট আব্দুল্লাহ সালেহর হুঁশিয়ারি
ইয়েমেনের সরকারবিরোধী আন্দোলন জটিল হয়ে পড়েছে। দেশজুড়ে টানা আন্দোলনের সাত সপ্তাহের মাথায় ৰমতা ধরে রাখার ব্যাপারে অনড় প্রেসিডেন্ট আলী আব্দুলস্নাহ সালেহ দেশে গৃহযুদ্ধ বেঁধে যাওয়ার হুঁশিয়ারি উচ্চারণ করেছেন। বিৰোভকারীদের প্রতি দেশের কয়েকজন শীর্ষ সেনা কর্মকর্তার প্রকাশ্যে সমর্থন ঘোষণা এবং বিদেশে ইয়েমেনের মিশনসমূহে দায়িত্বরত কর্মকর্তাদের গণপদত্যাগ করার প্রেৰিতে প্রেসিডেন্ট সালেহ এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। তিনি বলেছেন, তাঁকে পদত্যাগে বাধ্য করা হলে বা অভু্যত্থান ঘটানো হলে দেশ দীর্ঘ মেয়াদে রক্তৰয়ী সংঘাতের মুখে . . .
লিবিয়া অভিযানের কমান্ড গ্রহণ করবে ন্যাটো
যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও ফ্রান্সের মতৈক্য য় রাজনৈতিক তদারকির দায়িত্ব দেয়া হবে কোয়ালিশনের পৃথক সংস্থার হাতে
ন্যাটো লিবিয়ার আকাশসীমাকে উড্ডয়নমুক্ত রাখার লৰ্যে পরিচালিত প্রাত্যহিক সামরিক অভিযানের কমান্ড গ্রহণ করবে বলে ব্রিটেন, ফ্রান্স ও মার্কিন যুক্তরাষ্ট্র একমত হয়েছে। এ পদৰেপ ফরাসী প্রেসিডেন্ট নিকোলাস সারকোজির জন্য বিপর্যয়স্বরূপ। তিনি লিবিয়ার বিষয়ে ঐ জোটের ভূমিকা হ্রাস করার আশা করেছিলেন। খবর গার্ডিয়ান অনলাইন ও ইন্টান্যাশনাল হেরাল্ড ট্রিবিউনের। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা সারকোজি ও ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের মধ্যে পৃথক পৃথক ফোন আলাপে একমত হন যে, ঐ অভিযানের রাজনৈতিক তত্ত্বাবধানের দায়িত্ব . . .
পশ্চিমারা ইতিহাসের আঁসত্মাকুড়ে নিক্ষিপ্ত হবে, আমরাই জয়ী হব
০ সমর্থকদের উদ্দেশে গাদ্দাফি
০ হামলায় গাদ্দাফিপুত্রের মৃত্যুর খবর
লিবীয় নেতা কর্নেল মুয়াম্মার গাদ্দাফি বলেছেন, পশ্চিমারা ইতিহাসের আঁসত্মাকুড়ে নিৰিপ্ত হবে। বুধবার ভোরে ত্রিপোলিতে হঠাৎ হাজির হয়ে অনুসারিদের উদ্দেশে বক্তব্য দেয়ার সময় তিনি বলেন, পশ্চিমাদের বিরুদ্ধে লড়াইয়ে শেষ পর্যনত্ম আমরাই জয়লাভ করব। যুক্তরাষ্ট্র, ফ্রান্সসহ কয়েকটি দেশের সামরিক অভিযানের মধ্যেই দেশটির শাসক মুয়াম্মার গাদ্দাফি বলেন, হামলাকারী পশ্চিমা শক্তির বিরম্নদ্ধে সকল ইসলামি সৈনিকের শামিল হওয়া উচিত। খবর এএফপি ও বিবিসি অন-লাইনের। বুধবার ভোরে ত্রিপোলিতে নিজের দুর্গে সমর্থকদের উদ্দেশে গাদ্দাফি বলেন, . . .
দোষীদের বিরুদ্ধে মামলা দায়েরের দাবি বিরোধীদের
ভারতে এমপিদের ঘুষ
ভারতীয় পার্লামেন্টের নিম্নকৰ লোকসভায় প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের বিবৃতি নিয়ে আলোচনা চলছে। এর আগে মঙ্গলবার প্রধান বিরোধী দল বিজেপি আলোচনার দাবিতে নোটিস দেয়। ইউপিএ জোট সরকারের আইনপ্রণেতাদের ঘুষ দিয়ে ২০০৮ সালের আস্থা ভোট অর্জন নিয়ে উইকিলিকস যে গোপন তথ্য ফাঁস করে সে সম্পর্কে মনমোহন গত সপ্তাহে পার্লামেন্টের উভয়কৰ লোকসভা ও রাজ্য সভায় তাঁর বিবৃতি তুলে ধরেন। তিনি ঘুষ প্রদানের খবর দৃঢ়তার সঙ্গে অস্বীকার করে বলেছেন, এ সম্পর্কে তিনি কিছুই জানেন না। তিনি তাঁর বিবৃতিতে একে যাচাই বাছাইহীন ও কল্পনাপ্রসূত বলে . . .
আড়ি পেতে শোনা
পুরস্কারের আশায়
সাহসিকতার পুরস্কার পাওয়ার আশায় নিজেই নিজেকে গুলি করেছেন ভারতের এক পুলিশ। তবে তার আশা পূরণ হয়নি। আহত হয়ে এখন তিনি হাসপাতালে চিকিৎসাধীন। স্থানীয় গণমাধ্যম সূত্রে এ তথ্য জানা জানা গেছে। খবর এএফপির। ভারতের পূর্বাঞ্চলীয় প্রদেশ রাজস্থানের রাজধানী জয়পুরে এক সাবেক রাজনীতিবিদের বাড়িতে প্রহরীর দায়িত্ব পালনের সময় অজ্ঞাত পরিচয় ছয় বন্ধুকধারী তাকে লক্ষ্য করে গুলি ছুড়ে বলে মহেশ রাজগুরম্ন নামের ওই পুলিশ কর্মকর্তা দাবি করেন । রবিবার রাতে গুলি করার পর তারা গাড়িতে করে দ্রম্নত পালিয়ে যায় বলে মহেশ রাজগুরম্নর উদ্ধৃতি . . .