মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৯ মার্চ ২০১১, ৫ চৈত্র ১৪১৭
বিপর্যয় রোধে দুই চুল্লিতে বিদ্যুত সংযোগ দেয়ার আপ্রাণ চেষ্টা
০ চুল্লি শীতল করতে জলকামান
০ জাপানের পথে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার ৪ বিশেষজ্ঞ
ভূমিকম্প ও সুনামিতে ক্ষতিগ্রস্ত জাপানের ফুকুশিমা দাইচি পরমাণু প্রকল্পের ১৯ মাইলের বাইরে তেজস্ক্রিয়তাজনিত দূষণ অতিমাত্রায় ছড়িয়ে পড়েনি। ক্ষতিগ্রস্ত পরমাণু প্রকল্পের আকাশসীমা থেকে যুক্তরাষ্ট্রের সংগৃহীত তথ্য বিশেস্নষণ করে এ রিপোর্ট পাওয়া গেছে। তবে জাপানের জরুরী কর্মীরা চুল্লিগুলোকে শীতল রাখা এবং সেখানে বিদ্যুত সংযোগ পুনঃস্থাপনের নিরন্তমর চেষ্টা চালালেও পরিস্থিতির সামান্যই উন্নতি হয়েছে। তবে শুক্রবার বিকেল থেকে একটি চুল্লিতে জলকামান থেকে পানি ছিটানোর পরিকল্পনা চূড়ানত্ম করেছে জাপান কর্তৃপক্ষ। সামরিক হেলিকপ্টার . . .
'দুর্যোগে সহায়তায় ফেসবুকের ভূমিকা অনন্য'
ফেসবুক কেবল সামাজিক যোগাযোগের মাধ্যম হয়েই থাকছে না, বিপদেও সহায় হচ্ছে। এমনটাই মনে করছেন অস্ট্রেলিয়ার এক শিৰাবিদ। তিনি দুর্যোগকালে ফেসবুকের ক্রমবর্ধমান ব্যবহারের প্রশংসা করে বলেন, সমপ্রতি একের পর এক প্রাকৃতিক দুর্যোগে সামাজিক যোগাযোগের এ সাইট চমৎকার মানবতার দৃষ্টানত্ম তুলে ধরতে পেরেছে। খবর এএফপির। যোগাযোগ বিষয়ক বিশেষজ্ঞ ও ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন সিডনির শিৰাবিদ গুইনেথ হাওয়েল বলেন, গত বছর নিউজিল্যান্ডের দ্বিতীয় নগরী ক্রাইস্টচার্চে বড় ধরনের ভূমিকম্পের পর তিনি সামাজিক এ মিডিয়ার ব্যবহার নিয়ে গবেষণা . . .
বাহরাইন হাসপাতালে আহত বিৰোভকারীদের চিকিৎসা না দেয়ার অভিযোগ
সরকার বিরোধীদের ওপর দমন পীড়ন চালানোর বিরম্নদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন। মানামার নিরস্ত্র আন্দোলনকারীদের বিরম্নদ্ধে এ দমন অভিযানকে 'দুঃখজনক ও অবৈধ' হিসাবে আখ্যায়িত করে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধানের বক্তব্যের পর তিনি বলেন, এটা সম্ভবত আনত্মর্জাতিক আইনের লংঘন। খবর এএফপির। বাহরাইনের বাদশাহর কাছে নিরস্ত্র জনতার ওপর শক্তি প্রয়োগের জন্য জাতিসংঘ মহাসচিব গভীর উদ্বেগ প্রকাশ করে। জাতিসংঘের এক বিবৃতিতে অভিযোগ করা হয়েছে যে মধ্যপ্রাচ্যের এই ছোট্ট দেশটিতে আহত বিৰোভকারীদের . . .
ভোট কেনার বিষয় অবগত নই ॥ মনমোহন
ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেছেন, ২০০৮ সালে গুরুত্বপূর্ণ আস্থা ভোট উতরে যেতে কয়েকজন এমপিকে কংগ্রেস পার্টির ঘুষ দেয়ার বিষয়ে তিনি অবগত নন। উইকিলিকসের ফাঁস করা গোপন তার বার্তায় ঘুষ দিয়ে আস্থা ভোটে জয়লাভের গোপন তথ্য ফাঁস করার পর প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে বিজেপি সোচ্চার হওয়ার পর মনমোহন এ কথা বলেন। সিং এ ধরনের তারবার্তায় বিশ্বাসযোগ্যতা নিয়েও সন্দেহ পোষণ করেন। খবর বিবিসি অন লাইন ও টাইমস অব ইন্ডিয়ার। প্রধানমন্ত্রী লোকসভায় বলেন, ভারত সরকার এ ধরনের যোগাযোগের সত্যতা, বিষয়বস্তু এমনকি এর অসত্মিত্ব . . .
নিষেধাজ্ঞা ব্যর্থ হলে ইরানে সামরিক অভিযান ॥ নেতানিয়াহু
ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, ইরানে নিষেধাজ্ঞা ব্যর্থ হলে সেখানে সামরিক অভিযান হবে। নেতানিয়াহু সিএনএনকে দেয়া এক সাৰাতকারে এ কথা বলেন। খবর ওয়েবসাইট। নেতানিয়াহু বলেন, ইরানের বিতর্কিত পরমাণু স্থাপনা বন্ধে নিষেধাজ্ঞায় কাজ না হলে বিশ্ব সম্প্রদায়ের উচিত, তোহরানকে বুঝিয়ে দেয়া যে তাদের বিরম্নদ্ধে সামরিক হামলা হবে। নেতানিয়াহু বলেন, আনত্মর্জাতিক নিষেধাজ্ঞা বহাল থাকা সত্ত্বেও তেহরান পরমাণু শক্তি অর্জনের লৰ্যে এগিয়ে চলেছে এটা পরিষ্কার। ইরান তিনটি পরমাণু বোমা তৈরির জন্য প্রয়োজনীয় পরিমাণ . . .
ডেভিসকে মুক্তি দিয়ে লাভবান হয়েছে পাকিস্তান ॥ আইএসআই
পাকিস্তানে আটক থাকা সিআইএ কর্মকর্তা রেমন্ড ডেভিসকে মুক্তি দিয়ে বেশ লাভবান হয়েছে ইসলামাবাদ। পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই এ দাবি করেছে। তবে পাকিস্তানকে ছাড় দেয়ার মাধ্যমে ডেভিসকে মুক্ত করা হয়নি বলে ওয়াশিংটন দাবি করেছে। খবর ওয়েবসাইটের। ইসলামাবাদ সরকারের সঙ্গে ঘনিষ্ঠ লোকজন বলছে সিআইএ কর্মকর্তা ডেভিসকে মুক্তির বিনিময়ে পাকিসত্মানে মার্কিন গোয়েন্দা প্রভাব হ্রাস এবং সিআইএ'র তৎপরতা ইসলামাবাদ কর্তৃপৰকে আরও ভালভাবে অবহিত করার বিষয়টি নিশ্চিত হবে। পাকিসত্মানের লাহোর শহরে ডেভিস গত ২৭ জানুয়ারি গুলি করে . . .
আইভরিকোস্টে বাগবো বাহিনীর হামলায় নিহত ৩০
আইভরিকোস্টের আবিদজান শহরতলীতে বৃহস্পতিবার লরা বাগবোর অনুগত বাহিনীর হামলায় ৩০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। সেখানে নির্বাচনপরবর্তী সময়ে ক্ষমতা দখলকে কেন্দ্র করে সহিংসতা অনেক বেড়ে গেছে। খবর এএফপির। আন্তর্জাতিকভাবে স্বীকৃতিপ্রাপ্ত নেতা আলাসানে ওয়াত্তারার শক্তিশালী ঘাঁটির একটি মার্কেটে বাগবো বাহিনী ৰেপণাস্ত্র হামলা চালায়। গত নবেম্বরে বিতর্কিত প্রেসিডেন্ট নির্বাচনের পর গভীর সঙ্কটের মুখেপড়া আইভরিকোস্টে এটি সবচেয়ে রক্তৰয়ী হামলা। জাতিসংঘ মুখপাত্র হামাদুন তুরে জানান, এ হামলায় নিহতরা আইভরিকোস্টের নিরীহ . . .
নতুন করে আন্দোলনের ডাক শিয়াদের
বাহরাইনে জুমার নামাজের পর শিয়ারা নতুন করে আন্দোলনের ডাক দিয়েছেন। দেশটিতে সামরিক আইন জারি এবং আন্দোলনকারীদের বিরম্নদ্ধে নিরাপত্তা বাহিনীর অভিযানের পর তারা এই আহ্বান জানায়। খবর এএফপির। বাহরাইনে নিরাপত্তা বাহিনীর হামলায় নিহত দুইজনের কবর দেয়ার জন্য রাজধানী মানামার বাইরে সিতরা গ্রামে শত শত মানুষ জমায়েত হয়েছিলেন। কিন্তু মানামার প্রধান হাসপাতাল মরদেহ হসত্মানত্মর করতে রাজি হয়নি। এর পরিপ্রেৰিতে জমায়েত হওয়া লোকজন ফিরে যায়। মানামার প্রধান হাসপাতালটি বর্তমানে নিরাপত্তা বাহিনী নিয়ন্ত্রণ করছে। এদিকে জাতিসংঘ . . .
অনলাইনে নিউইয়র্ক টাইমস পড়তে পয়সা লাগবে
প্রথমবার সফলতা না এলেও চার বছর পর আবার সেটা শুরু করতে যাচ্ছে বিশ্বখ্যাত সংবাদপত্র নিউইয়র্ক টাইমস। ফলে অনলাইনে তাদের কিছু নির্দিষ্ট প্রতিবেদন ও প্রবন্ধ পড়তে চাইলে পাঠকদের অর্থ খরচ করতে হবে। খবর ওয়েবস সাইটের। প্রথম শুরম্ন হয়েছিল ২০০৫ সালে, চলে দুই বছর। এরপর বন্ধ হয়ে যায়। এবার আবার শুরম্ন হচ্ছে। প্রথমে কানাডার পাঠকদের জন্য। এরপর এ মাসের ২৮ তারিখ থেকে যুক্তরাষ্ট্রসহ অন্য দেশের পাঠকদের জন্য। তবে পত্রিকার প্রিন্ট সংস্করণের যারা নিয়মিত গ্রাহক, তারা এ সিদ্ধানত্মের বাইরে থাকবেন। মানে অনলাইনে পড়তে তাদের কোন . . .