মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৯ ফেব্রুয়ারী ২০১১, ২৭ মাঘ ১৪১৭
ওমর সুলাইমানকে প্রেসিডেন্ট চায় ইসরাইল
ইসরাইলের দীর্ঘদিনের পছন্দের ব্যক্তি ওমর সুলাইমান এখন মিসরের ভাইস প্রেসিডেন্ট। ওমর সুলাইমান গোপন 'হটলাইনের' মাধ্যমে তেলআবিব সরকারের সঙ্গে প্রতিদিন যোগাযোগ রাখতেন। বিশ্বে সাড়াজাগানো ওয়েবসাইট উইকিলিকস এই গোপন তথ্য ফাঁস করে দিয়েছে। এই ফাঁস করা তথ্যের ভিত্তিতে সংবাদ প্রকাশ করেছে ব্রিটেনের প্রভাবশালী দৈনিক দ্য টেলিগ্রাফ। প্রেসিডেন্ট হোসনি মোবারকের পর ওমর সুলাইমানকে মিসরের প্রেসিডেন্ট হিসাবে দেখতে চায় ইসরাইল। এ ব্যাপারে ২০০৮ সালে যুক্তরাষ্ট্রের সঙ্গে কথাও হয় ইসরাইলের। মধ্যপ্রাচ্য শানত্মি আলোচনার . . .
সরকারী কর্মচারীর বেতন ১৫ শতাংশ বৃদ্ধির প্রতিশ্রুতি মোবারকের
অবস্থান সংহত করার চেষ্টা
মিসরের প্রেসিডেন্ট হোসনি মোবারক অব্যাহত বিৰোভের প্রেৰাপটে সময় ক্ষেপণের মধ্য দিয়ে নিজ অবস্থান সংহত করার চেষ্টা করছেন। তিনি সরকারী কর্মচারীদের ১৫ শতাংশ বেতন-ভাতা বৃদ্ধির প্রতিশ্রুতি দেন এবং সম্প্রতি ঘটে যাওয়া ভয়াবহ সহিংস ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন। খবর এএফপির। এদিকে ৮৩ বছর বয়সী মিসরের প্রেসিডেন্ট হোসনি মোবারক সোমবার প্রথমবারের মতো তার নতুন মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে সাৰাত করেন। এছাড়া তিনি দেশে অব্যাহত বিৰোভ সত্ত্বেও অর্থনীতিকে গতিশীল কলার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। মিসরের সরকারী বার্তা সংস্থা মিনা জানায়, . . .
মস্কো থেকে ব্রিটিশ সাংবাদিক বহিষ্কার
রুশ নেতৃবৃন্দের সমালোচনামূলক উইকিলিকসের পৰে রিপোর্টিং করার জন্য রাশিয়া থেকে এক ব্রিটিশ সাংবাদিককে বহিষ্কার করা হয়েছে। গার্ডিয়ান পত্রিকায় কর্মরত এ সাংবাদিক সপ্তাহান্তে পুনরায় রাশিয়া প্রবেশের সময় বিমানবন্দরে আটকে দিয়ে নিজ দেশে ফেরত পাঠানো হয়। বহিষ্কৃত সাংবাদিকের নাম লিউক হারডিং। তিনি গার্ডিয়ানের মস্কো প্রতিনিধি। বহিষ্কারের কারণ সম্পর্কে রাশিযা কোন মন্তব্য করেনি। উলেস্নখ্য, রাশিয়ার নেতৃত্ব নিয়ে উইকিলিকস যে তথ্য প্রকাশ করেছিল তাতে বলা হয়েছে_ ভস্নাদিমির পুতিনের নেতৃত্বাধীন রাশিয়া প্রকৃত অর্থেই একটি মাফিয়া . . .
দক্ষিণ সুদানকে স্বীকৃতি, উত্তরকে কালো তালিকা থেকে বাদ দেবে যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্র সোমবার বলেছে, বিশ্বের নবীনতম রাষ্ট্র হিসেবে দৰিণ সুদানকে স্বীকৃতি দেবে তারা। একই সঙ্গে উত্তর সুদানের সহযোগিতার পুরস্কার হিসেবে তাদের যুক্তরাষ্ট্রের সন্ত্রাসী তালিকা থেকে বাদ দেয়ার উদ্যোগ নেয়া হবে। খবর এএফপি ও বিবিসির অনলাইনের। দৰিণ সুদানে অনুষ্ঠিত গণভোটে স্বাধীনতার স্বপৰে ৯৮ দশমিক ৮৩ ভাগ ভোট পড়েছে এমন ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যে প্রেসিডেন্ট ওবামা এই ঘোষণা দেন। তিনি বলেন, আগামী জুলাই মাসে দৰিণ সুদানকে যুক্তরাষ্ট্র স্বীকৃতি দেবে। মার্কিন জনগণের পৰ থেকে দৰিণ সুদানের জনগণকে আমি সুভেচ্ছা জানাচ্ছি। . . .
চীনা কোম্পানির কাছে তথ্য বিক্রি ॥ যুক্তরাষ্ট্রে বিজ্ঞানীর ১০ বছর কারাদণ্ড
ওয়াশিংটন, ৮ ফেব্রম্নয়ারি, এএফপি ॥ ইস্পাত বাণিজ্যের গোপন তথ্য চীনা কোম্পানির কাছে বিক্রি করে দেয়ার অভিযোগে যুক্তরাষ্ট্রের এক আদালত এক গবেষক ও বিজ্ঞানীকে দোষী সাব্যস্ত করেছে। দাউ কেমিক্যাল কোম্পানির ইস্পাত বাণিজ্যের গোপন তথ্য চীনা কোম্পানিগুলোর কাছে বিক্রি করে দেয়ার অভিযোগে দাউ'র সাবেক কর্মী ৭৪ বছরের ওয়েন চিউ লিওকে দোষী সাব্যস্ত করা হয়। তার বিরম্নদ্ধে গাড়ি ও আবাসন নির্মাণ উপকরণ হিসেবে ব্যবহৃত দাউয়ের নিজস্ব সিনথেটিক উপকরণ তথ্য চীনা কোম্পানির কাছে তুলে দেয়ার অভিযোগ আনা হয়। দৰিণাঞ্চলীয় অঙ্গরাজ্য . . .
আড়ি পেতে শোনা
কাছেই থাকুক মনের মানুষ
ভালবাসার মানুষটিকে ছাড়া এক মুহূর্তও কাটে না। চিলির তরুণী ফ্রান্সিসকে গ্যালিগুইলাসের। তাই তো মিথ্যার আশ্রয় নিয়ে প্রেমিক পুরম্নষের বিদেশ যাত্রা থামিয়ে দিল সে। তবে এ কারণে বড় রকমের মাসুল দিতে হচ্ছে তাকে। বর্তমানে গ্যালিগুইলাস সান্তিয়াগোর ডিটেনশন সেন্টারে বন্দী। গ্যালিগুইলাসের প্রেমিক মার্কো আরানসিবিয়া জাহাজে চাকরি নিয়ে ৮ মাসের জন্য স্পেনে যেতে সানত্মিয়াগো বিমানবন্দরে যান। বিমান ছাড়ার কিছুৰণ আগে কর্তৃপৰের কাছে ফোন এলো বিমানে বোমা রাখা আছে। মুহূর্তেই হুলস্থূল কাণ্ড বেঁধে যায়। যারা বিমানে উঠেছিলেন তাদের . . .