মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৬ ফেব্রুয়ারী ২০১১, ২৪ মাঘ ১৪১৭
মোবারক অনড় ॥ ক্ষমতা ছাড়ছেন না
শাসনকাল ফুরিয়ে এসেছে, এখনই পদত্যাগ করা উচিত ॥ ওবামা
মিসরের লৌহমানব হোসনি মোবারক শনিবারও ৰমতা ছাড়ার কোন লৰণ দেখাননি। এর আগে শুক্রবার আহূত 'বিদায় দিবসে' তাঁর বিরুদ্ধে হাজার হাজার লোকের বিক্ষোভ প্রদর্শন এবং তাঁকে ক্ষমতা ত্যাগ করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বান সত্ত্বেও তিনি প্রেসিডেন্ট পদে বহাল থাকার সিদ্ধান্তে অনড় থাকেন। খবর এএফপির। মোবারক তার পদত্যাগের দাবিতে শুক্রবার কায়রোর কেন্দ্রস্থলে এবং আলেকজান্দ্রিয়ায় আয়োজিত বিরাট প্রতিবাদ-বিক্ষোভের ঘটনাকে উপেৰাই করে যান। ঐ ঘটনার সময় তাহরির স্কয়ারে কিছু গোলাগুলির শব্দ শোনা যায়। এদিকে মার্কিন প্রেসিডেন্ট . . .
ওবামা কি মুসলিম ব্রাদারহুডকে আস্থায় নেবেন?
মিসরে মুসলিম ব্রাদারহুডের ভবিষ্যত ভূমিকা সম্পর্কে ওবামা প্রশাসন সতর্কভাবে মন্তব্য করছে। তারা বলছে, মিসরের সকল দলকে অবশ্যই সহিংসতার বিপক্ষে এবং গণতন্ত্রকে গ্রহণ করতে হবে। তবে অনেকেই মনে করছেন মোবারকের পর মুসলিম ব্রাদারহুড সবচেয়ে শক্তিশালী রাজনৈতিক শক্তি হিসেবে আবির্ভূত হবে। তবে যে প্রশ্নের উত্তর এখনও মেলেনি সেটি হচ্ছে উদ্ভূত পরিস্থিতি মোবাবেলায় যুক্তরাষ্ট্র ও ইসরাইল সক্ষম হবে, নাকি মধ্যপ্রাচ্যে মার্কিন স্বার্থে বিপর্যয় ঘটবে_ এই অঞ্চলের বিশেষজ্ঞরা এ মন্তব্য করেছেন। মিসরে ধর্মনিরপেৰ তরম্নণদের আন্দোলনে . . .
বিয়ের গুজব অস্বীকার করলেন ডা. জামানি
এটি নিছক চরিত্র হননের চেষ্টা ॥ জারদারির মুখপাত্র
পাকিস্তানী প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির সঙ্গে বিয়ের খবর শুক্রবার স্পষ্টভাবে অস্বীকার করেছেন ডা. তানভীর জামানি। এমনকি তিনি দাবি করেন প্রেসিডেন্টের সঙ্গে তাঁর যুক্তরাষ্ট্র বা অন্য কোথাও কখনও দেখা হয়নি। ইন্টারনেট ও বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রেসিডেন্ট জারদারি যুক্তরাষ্ট্রের বোস্টনভিত্তিক এক পাকিস্তানী চিকিৎসককে গত সপ্তাহে উপসাগরীয় এক দেশে গোপনে বিয়ে করেছেন এ গুজব ছড়িয়ে পড়ে। খবর দ্য নিউজ ও খালিজ টাইমস অনলাইনের। ডা. তানভীর জামানি এক ইমেল বার্তায় বলেন, প্রেসিডেন্ট জারদারির সঙ্গে আমার কখনও দেখা হয়নি। আমি . . .
নিষিদ্ধ ঘোষিত সংগঠনের সদস্য হওয়া অপরাধ নয়
ভারতীয় সুপ্রীমকোর্টের রুলিং
ভারতে নিষিদ্ধ ঘোষিত সংগঠনগুলোর সদস্যরা সহিংস তৎপরতায় লিপ্ত না হলে তাদেরকে পুলিশ অপরাধী বলে গণ্য করতে পারে না। এ ব্যাপারে সুপ্রীমকোর্ট শুক্রবার এ রুলিং দেয়। খবর টাইমস অব ইন্ডিয়া অনলাইনের। ঐ রুলিং গুয়াহাটির এক আদালতে দোষী সাব্যস্ত অরূপ ভূঁইয়াকে খালাস দিয়ে সর্বোচ্চ আদালতের দেয়া রায়েরই অংশ। তাকে অধুনা-বিলুপ্ত সন্ত্রাসবিরোধী আইন টেররিস্ট এ্যান্ড ডিসরাপ্টিভ এ্যাক্টিভিটিজ (প্রিভেনশন) এ্যাক্টের আওতায় দোষী সাব্যস্ত করা হয়। ভূঁইয়া বেআইনী ঘোষিত বিচ্ছিন্নতাবাদী দল ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব আসামের (উলফা) সদস্য . . .
নিউইয়র্ক ও শিকাগোতে মোবারকবিরোধী বিক্ষোভ
নিউইয়র্ক, ৫ ফেব্রুয়ারি, এএফপি ॥ যুক্তরাষ্ট্রে বসবাসরত মিসরের শত শত নাগরিক শুক্রবার নিউইয়র্কের বিখ্যাত টাইমস স্কয়ার ও শিকাগোর কেন্দ্রস্থলে বিৰোভ করেছে। এ সময় তারা প্রেসিডেন্ট হোসনি মোবারকের প্রতি দ্রুত ক্ষমতা ছাড়ার দাবি জানায়। বিৰোভকারীরা মিসরের জাতীয় পতাকা নাড়িয়ে মোবারকবিরোধী সেস্নস্নাগান দেয় এবং পস্ন্যাকার্ড প্রদর্শন করে। নিউইয়র্কে বসবাসরত মিসরের নাগরিক ইব্রাহিম মুসা বলেন, 'মোবারকের পদত্যাগের দাবি জানাতে আমি এখানে এসেছি। মিসরের জন্য তার ৩০ বছরের শাসনই যথেষ্ট।' তিনি হচ্ছেন মিসরের একনায়ক . . .
আড়ি পেতে শোনা
মোটা রোগী বেড়ে যাওয়ায়...
মোটা রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় নতুন এ্যাম্বুলেন্স কিনতে হচ্ছে এবং পুরনোগুলোও বহনের উপযোগী করছে ব্রিটেন। এ জন্য খরচ হচ্ছে লাখ লাখ পাউন্ড। এ্যাম্বুলেন্স সেবা প্রতিষ্ঠানগুলো বিশেষভাবে তৈরি হুইল চেয়ার এবং আরও চওড়া স্ট্রেচার কিনছে এ্যাম্বুলেন্সগুলোর জন্য। আবার কেউ কেউ বিশেষ এ্যাম্বুলেন্সও কিনছে। ব্রিটেনের এ্যাম্বুলেন্স সার্ভিস নেটওয়ার্কের ডিরেক্টর বলেন, রোগীরা দিন দিন মোটা হয়ে যাচ্ছে। আর এ জন্য প্রত্যেক সার্ভিসকেই অর্থ বিনিয়োগ করতে হচ্ছে। এ জন্য সব কিছুতেই খরচ বেড়ে যাচ্ছে। সাউথ সেন্ট্রাল এ্যাম্বুলেন্স . . .