মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৫ ফেব্রুয়ারী ২০১১, ১৩ ফাল্গুন ১৪১৭
রাজধানী ত্রিপোলি রৰায় মরিয়া হয়ে উঠেছেন গাদ্দাফি
০ হাজার হাজার ভাড়াটে ও অনিয়মিত যোদ্ধা এবং ট্যাঙ্ক মোতায়েন
০ গণবিদ্রোহের বিপজ্জনক মোড়
০ লিবিয়া পরিস্থিতি ভয়াবহ পরিণতির দিকে এগোচ্ছে
০ মোবাইল মেসেজের মাধ্যমে শুক্রবার গণবিক্ষোভের ডাক
লিবিয়ার পরিস্থিতি এখন ভয়াবহ পরিণতির দিকে মোড় নিচ্ছে। বিদ্রোহীরা রাজধানীর দোরগোড়ায় পৌঁছে যাওয়ার পর প্রেসিডেন্ট গাদ্দাফি ত্রিপোলির পতন ঠেকাতে ভাড়াটে সৈন্য ও অনিয়মিত বাহিনীর হাজার হাজার সদস্যকে সেখানে মোতায়েন করেছেন। রাজধানীর উপকণ্ঠে ট্যাঙ্ক মোতায়েন করা হয়েছে। ভাড়াটে বাহিনী ও সাদা পোশাকে মিলিশিয়া সদস্যরা সড়কের বিভিন্ন স্থানে তল্লাশি চৌকি স্থাপন করেছে। ক্ষমতায় টিকে থাকার জন্য গাদ্দাফির এই মরিয়া চেষ্টা পরিস্থিতিকে ভয়াবহ পরিণতির দিকে ঠেলে দিচ্ছে বলে রাজধানীবাসী আশঙ্কা প্রকাশ করেছেন। ভয়াবহ রক্তাক্ত যুদ্ধের . . .
২০১৪ সালের পরেও নিরাপত্তা সহায়তা চায় কাবুল
আফগানিস্তান ২০১৪ সালের পরও দেশটির নিরাপত্তা সহায়তা প্রদানের জন্য যুক্তরাষ্ট্রের প্রতি অনুরোধ জানিয়েছে। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ২০১৪ সালের মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন যুদ্ধ সেনা প্রত্যাহারের আশা প্রকাশ করেছিলেন। খবর এএফপি'র আফগান প্রতিরক্ষামন্ত্রী আবদুল রহিম ওয়ারদার পেন্টাগনে ভবিষ্যৎ সম্পর্ক নিয়ে আলোচনা করেন। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেটসের সঙ্গে বৈঠকের শুরুতে ওয়ারদার বলেন, আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি গোলযোগপূর্ণ অঞ্চলে আমাদের টিকে থাকতে হলে যুক্তরাষ্ট্রের সাহায্য প্রয়োজন। . . .
সামরিক সম্পর্ক জোরদার করবে চীন ও পাকিস্তান
চীন ও পাকিসত্মান ২০১১ সালের জন্য একগুচ্ছ সামরিক আদান-প্রদানের সময়সূচী ঘোষণা করেছে। এ তালিকায় দুটি যৌথ সামরিক মহড়াও রয়েছে। বেজিং সফররত পাকিস্তানের জয়েন্ট চীফস অব স্টাফ কমিটির চেয়ারম্যান জেনারেল খালিদ শামীম উইনির উদ্ধৃতি দিয়ে চীনা গণমাধ্যম বুধবার এ কথা জানায়। খবর টাইমস অব ইন্ডিয়া অনলাইনের। মার্চে এ দুটি দেশ একটি বহুজাতিক নৌ-মহড়ায় অংশ নেবে। পাশাপাশি চলবে দুটি দ্বিপাৰিক সেনা ও বিমান বাহিনীর মহড়াও। চীনের পিপলস লিবারেশন আর্মির চীফ জেনারেল চেন বিংদে পাকিসত্মানী জেনারেলকে জানান, নিরাপত্তাবিষয়ক আলোচনা . . .
মিয়ানমারে সহায়তা নিয়ে সুচির সঙ্গে আলোচনা শুরু যুক্তরাষ্ট্রের
মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী আউং সান সুচির সঙ্গে দেশটিকে মার্কিন সহায়তা দানের কর্মসূচী বিষয়ে আলোচনা শুরু করেছে যুক্তরাষ্ট্র। মিয়ানমারে নিযুক্ত যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিক ল্যারি ডিঙ্গার একথা বলেছেন। খবর বিবিসি অনলাইনের। ল্যারি বলেন, তিনি মিয়ানমারের সেনা নিয়ন্ত্রিত কর্তৃপৰের সঙ্গেও এ বিষয়ে আলোচনা করছেন। এখনও মিয়ানমারের ওপর মার্কিন নিষেধাজ্ঞা বলবত রয়েছে। তবে জরুরী ও মানবিক ৰেত্রে সরাসরি সহায়তা দেয় যুক্তরাষ্ট্র। সুচির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি) দেশটির ওপর বলবত থাকা নিষেধাজ্ঞা শিথিলের . . .
ইরানে বিৰোভকারীদের হত্যা করা হয়েছে ॥ হিলারি
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন গত ১০ দিন ধরে ইরানে বিক্ষোভকারী ও বিরোধী রাজনৈতিক নেতাকর্মীদের ওপর সরকারের ব্যাপক দমনাভিযান ও নিপীড়নের অভিযোগ করেছেন। নিরাপত্তা বাহিনী দিয়ে শান্তিপূর্ণভাবে অংশ নেয়া বিক্ষোভকারীদের হত্যা করা হয়েছে বলেও হিলারি অভিযোগ করেন। যুক্তরাষ্ট্র এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে। খবর সিএনএন অনলাইনের। বুধবার এক বিবৃতিতে হিলারি বলেন, নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের আটক করে ব্যাপক নির্যাতন করেছে। শান্তিপূর্ণভাবে অংশ নেয়া অনত্মত ৩ বিৰোভকারীকে তারা হত্যা করেছে। হিলারি আরও . . .
গাজায় ইসরাইলী বিমান হামলা
ইসরাইল ফের গাজা উপত্যকায় বিমান হামলা চালিয়েছে। ইসরাইলের দৰিণাঞ্চলীয় নগরীতে রকেট হামলার জবাবে ইসরাইলী বিমানগুলো বৃহস্পতিবার গাজার বিভিন্ন এলাকায় বোমাবর্ষণ করে। খবর বিবিসি অনলাইন ও এএফপির। ২০০৯ সালে ইসরাইলের গাজা অভিযানের পর এই প্রথম বিমান হামলা চালানো হলো। রকেট ও বিমান হামলায় কেউ হতাহত হয়েছে কিনা তা জানা যায়নি। তবে ফিলিসত্মিনিদের একটি সূত্র জানিয়েছে, বিমান হামলায় ১১ জন আহত হয়েছে। এর মধ্যে তিনটি শিশু রয়েছে। আগের দিন গাজা সীমান্তে ইসরাইলী সৈন্যের গোলাবর্ষণে এক জঙ্গী নিহত এবং অপর ১০ জন আহত হয়। ইসরাইলী . . .
উদ্ধারের আশা শেষ হয়ে আসছে
নিউজিল্যান্ডে ভূমিকম্প
জীবিতদের নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের ভূমিকম্পে বিধ্বসত্ম ভবনাদির ভেতরে আটকেপড়াদের উদ্ধারের আশা শেষ হয়ে আসছে। বিবিসি অনলাইন বৃহস্পতিবার জানায়, ইতোমধ্যে ৮৯টি মৃতদেহ মর্গে পাঠানো হয়েছে। তবে এ সংখ্যা আরও বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির প্রধানমন্ত্রী জন কে.। পুলিশ জানায়, ২২৬ জন নিখোঁজ রয়েছে। উদ্ধারকারীরা তাঁদের তৎপরতা চালিয়েই যাচ্ছেন। তাঁরা এখনও কেউ বেঁচে আছে কিনা তার সন্ধান করছেন। বৃহস্পতিবার এ উদ্ধারকাজে যোগ দিতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জাপান, সিঙ্গাপুর ও তাইওয়ানের কয়েক শ' সদস্যের . . .
ভাবমূর্তি ফেরাতে সংস্কারে গতি চান মনমোহন
ভারতে খাদ্যপণ্যের দামে নিয়ন্ত্রণ ও বিনিয়োগের উপযুক্ত পরিবেশ ফিরিয়ে আনতে অর্থনীতিতে সংস্কারের পথ আরও প্রশসত্ম করতে চাইছেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। মুদ্রাস্ফীতি ও দুর্নীতির অভিযোগে পযর্ুদসত্ম মনমোহন সরকার নিজের ভাবমূর্তি উজ্জ্বল করতে এখন ব্যসত্ম। সম্প্রতি ডেভোসে বিশ্ব অর্থনৈতিক ফোরামে গিয়েও মনমোহন মন্ত্রিসভার সদস্যরা টের পেয়েছেন, দুর্নীতির অভিযোগের জেরে ভারতে বিনিয়োগ থেকে অনেকেই মুখ ফিরিয়ে নিচ্ছেন। এমনকি ভারতীয় শিল্পপতিদের অনেকেই এখন সিংহভাগ বিনিয়োগ দেশের বাইরেই করতে পছন্দ করছেন। এই পরিস্থিতিতে প্রত্যৰ . . .
দত্তক পুত্রের সঙ্গে যৌন সম্পর্ক ॥ ২৪৮ বছর জেল
এনা, লসএঞ্জেলেস থেকে ॥ এতিমখানা থেকে দত্তক নেয়া পুত্রের সঙ্গে টানা ১০ বছর যৌন সম্পর্ক স্থাপনের মামলায় ক্যালিফোর্নিয়া স্টেট মেন্টাল হাসপাতালের নির্বাহী পরিচালক ক্লাউড এডোয়ার্ড ফোক জুনিয়রকে (৬৩) ২৪৮ বছরের কারাদ- প্রদান করা হয়। ২৩ ফেব্রম্নয়ারি ক্যালিফোর্নিয়ার ফেডারেল কোর্ট এ রায় প্রদান করেছে। মামলার বিবরণে প্রকাশ, দত্তক নেয়া পুত্রের বয়স ৯ বছর হওয়ার সময় থেকে শুরম্ন যৌন হয়রানির ঘটনা চলতে থাকে ১৮ বছর বয়স না হওয়া পর্যন্ত। ওই পুত্রের বয়স এখন ২৭ বছর। গত বছরের ২৪ ফেব্রুয়ারি ফেডারেল প্রশাসন ক্লাউড এডোয়ার্ড . . .