মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৯ ফেব্রুয়ারী ২০১১, ৭ ফাল্গুন ১৪১৭
মানামায় সেনা নিষেধাজ্ঞা উপেক্ষা হাজার হাজার মানুষ রাজপথে
সংস্কারের দাবিতে ত্রিপোলিতে বিক্ষোভ ॥ নিরাপত্তারৰীর গুলিতে মৃতের সংখ্যা ২৪
বাহরাইনের সেনা উপস্থিতি উপেক্ষা করে হাজার হাজার সংস্কারপন্থী আন্দোলনকারী শুক্রবার মানামার রাস্তায় বিক্ষোভ করে। মানামায় পুলিশের গুলিতে বৃহস্পতিবার নিহত ৪ জনের জানাজায় অংশগ্রহণকারীরা এ বিক্ষোভের নেতৃত্ব দেয়। বিক্ষোভকারীরা এ সময় পরিবর্তনের জন্য মৃত্যুবরণ করতে প্রস্তুত বলে চিৎকার করতে থাকে। মানামার পার্ল স্কয়ারে বৃহস্পতিবার পুলিশের হামলায় ৪ জন নিহত ও কয়েক শ' আন্দোলনকারী আহত হয়। এদিকে লিবিয়ার রাজধানী ত্রিপোলির রাজপথ শুক্রবার হাজার হাজার বিৰোভকারীর স্লোগানে স্লোগানে মুখরিত হয়ে ওঠে। তারা প্রেসিডেন্ট . . .
ইয়েমেনে ঐকমত্যের সরকার গঠনের ডাক ধর্মীয় নেতাদের
সংঘর্ষে নিহত ৩
ইয়েমেনে সরকারবিরোধী অব্যাহত বিৰোভের ৮ম দিনে দেশের ধর্মীয় নেতারা নতুন এক ঐকমত্যের সরকার গড়ে তোলার আহ্বান জানিয়েছেন। দেশের সার্বিক পরিস্থিতি সহিংস হয়ে ওঠার প্রেৰিতে নেতারা এ আহ্বান জানান। ইতোমধ্যেই ইয়েমেনে সরকার বিরোধী বিৰোভ সহিংসরূপ ধারণ করে তা রাজধানী ছাড়াও অন্য নগরীতে ছড়িয়ে পড়েছে। সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়েছে দেশের দৰিণের এডেন নগরীতেও। সেখানে পুলিশের এলোপাতাড়ি গুলিতে তিন জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহতের সংখ্যা ১৯-এ পৌঁছেছে। বৃহস্পতিবার রাজধানীর রাবাত স্ট্রিট মুহূর্তের মধ্যে পরিণত হয় রণৰেত্রে। খবর . . .
যুক্তরাষ্ট্রের কাছে এক শ' কোটি ডলার ক্ষতিপূরণ দাবি বাগদাদের
বাগদাদ সিটি গবর্নমেন্ট যুক্তরাষ্ট্রের কাছে ১শ' কোটি ডলার ক্ষতিপূরণ চেয়েছে। দেশটিতে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর অগ্রাসন শুরুর পর যে বোমাবর্ষিত হয়েছে তার জন্য নয়, বরং শহরটিতে বোমা নিরোধক প্রাচীর তৈরির ফলে এবং 'হামভি' সাঁজোয়া যান চলাচলের ফলে যে ব্যাপক ক্ষতিসাধিত হয়েছে সে জন্য ক্ষতিপূরণ চেয়ে এই অর্থ দাবি করা হয়। খবর ওয়েবসাইটের সিটি গবর্নমেন্টের পক্ষ থেকে বুধবার এ সম্পর্কিত যে বিবৃতিটি দেয়া হয়েছে তাতে সুন্দর শহরটিকে ধ্বংসস্তূপে পরিণত করার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করে এর জন্য ৰমা চাওয়ার . . .
হাসপাতালে থেকে একুশে পদকপ্রাপ্তির খবর জানলেন কবি শহীদ কাদরী
এনা, নিউইয়র্ক থেকে ॥ নিউইয়র্কের হাসপাতালে ডায়ালাইসিস করার সময় ভাষা ও সাহিত্যে একুশের পদকপ্রাপ্তির সংবাদ জানলেন প্রবাসী কবি শহীদ কাদরী। এ সংবাদ দ্রুত কম্যুনিটিতে ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে প্রবাসের সাহিত্য-সংস্কৃতিসেবীরা হাসপাতালেই অভিনন্দন জানান দীর্ঘদিন যাবত আমেরিকায় বসবাসরত কবি শহীদ কাদরীকে। প্রবাসীরা সরকারের এ সিদ্ধান্তকেও স্বাগত জানিয়েছেন। উল্লেখ্য, কয়েক বছর যাবত শহীদ কাদরী কিডনিজনিত রোগে আক্রান্ত এবং কয়েকদিন অনত্মর তাকে হাসপাতালে গিয়ে ডায়ালাইসিস করতে হয়। একুশের পদকের জন্য মনোনীত করার কবি নিজেও . . .
মিসর কি ইরানী জাহাজকে সুয়েজ খাল পাড়ি দিতে দেবে?
তেহরানের আনুষ্ঠানিক অনুরোধ ॥ চরম অস্বস্তিতে কায়রো
নানা জল্পনাকল্পনার অবসান ঘটিয়ে ইরান অবশেষে আনুষ্ঠানিকভাবে মিসরের কাছে তার দুটি যুদ্ধজাহাজের সুয়েজ খাল পাড়ি দেয়ার অনুমতি চেয়ে আবেদন করেছে। বিষয়টি ইসরাইলের সঙ্গে মিসরের নতুন সামরিক সরকারের সম্পর্কর্কে একটা বিব্রতকর অবস্থায় মধ্যে ঠেলে দেবে বলে ধারণা করা হচ্ছে। খবর বিবিসি অন-লাইন ও সিএনএনের। মিসরের প্রতিরক্ষামন্ত্রী ইরানের আবেদনের কথা স্বীকার করে বলেছেন, আবেদনটি বিবেচনা করা হচ্ছে। সুয়েজ খাল বিষয়ক কর্মকর্তারা এর আগে ইরানের এ সংক্রানত্ম আবেদনের কথা অস্বীকার করেছিল। সুয়েজ খাল পড়ি দিতে ইরানী জাহাজকে অনুমতি . . .
নিউইয়র্কে বিমানবন্দরে বোমা হামলার ষড়যন্ত্র ॥ একজনের যাবজ্জীবন
নিউইয়র্কের জেএফকে বিমানবন্দরে জ্বালানিবাহী ট্যাঙ্ক বিস্ফোরণের সাহায্যে উড়িয়ে দেয়ার ষড়যন্ত্রের অভিযোগে একজনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে। প্রসিকিউটররা জানান, রাসেল ডিফ্রেইটাস (৬৭) নামের দণ্ডপ্রাপ্ত এ ব্যক্তি মালপত্র ওঠানো-নামানোর কাজ করতেন। এ হামলা সবচেয়ে আলোচিত ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের হামলার চেয়ে ভয়াবহ হতো বলে তিনি প্রত্যাশা করেছিলেন। প্রসিকিউটররা এ কথা জানান। খবর বিবিসি অনলাইনের। এ হামলার পরিকল্পনায় তার আরেক সহকারী আব্দুল কাদিরকে গত ডিসেম্বরে একই দণ্ডাদেশ দেয়া হয়। তিনি ছিলেন গায়ানার পার্লামেন্টের . . .
আফগানিস্তানে আত্মঘাতী বোমা হামলায় নিহত ১১
আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় খোস্ত শহরে, শুক্রবার সকালে এক আত্মঘাতী গাড়িবোমা হামলায় অন্তত ১১ ব্যক্তি নিহত এবং বেশ কিছুসংখ্যক আহত হয়। শহরের মধ্যাঞ্চলীয় এক জনাকীর্ণ এলাকায় এ ঘটনা ঘটে। পুলিশ একথা জানায়। খবর বিবিসি ও ওয়েবসাইটের। তালেবান দল ঐ হামলার দায়িত্ব স্বীকার করেছে। এক পুলিশ স্টেশনকে লৰ্য করে এ হামলা চালানো হয়। এ হামলায় নিহতদের মধ্যে দু'পুলিশ এক পাহারাদার এবং এক কর্মকর্তাও ছিলেন। প্রদেশের পুলিশ প্রধান আবদুল হাকিম ইসাকজাই একথা জানান। খোস্ত পাকিস্তান সীমান্ত সংলগ্ন। তিনি বলেন, এটি খুবই শক্তিশালী . . .
উত্তর কোরিয়া আরও হামলা চালাতে পারে ॥ সিউল
সিউল, ১৮ ফেব্রম্নয়ারি, এএফপি ॥ দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী কিম হোয়াং সিক শুক্রবার বলেছেন, উত্তর কোরিয়া সিউলের বিরুদ্ধে আরও সামরিক হামলা চালাতে পারে। যুক্তরাষ্ট্রের এক সিনিয়র সামরিক কমান্ডার একই ধরনের আশঙ্কা ব্যক্ত করার পর তিনি একথা বলেন। শীর্ষ সামরিক কমান্ডার, মন্ত্রিবর্গ ও প্রেসিডেন্টের সহকারীদের অংশগ্রহণে অনুষ্ঠিত বার্ষিক প্রতিরক্ষা সংক্রান্ত বৈঠকে সভাপতিত্বকালে কিম হোয়াং সিক বলেন, এক্ষেত্রে 'উত্তর কোরিয়া এখনও দায়িত্বশীল মনোভাব প্রদর্শন করছে।' কিমের বরাত দিয়ে দক্ষিণ কোরিয়ার সরকারী . . .
দেড় বছরে জ্যাকসন এস্টেটের আয় ৩১ কোটি ডলার
দু'বছর আগে পপসম্রাট মাইকেল জ্যাকসনের মৃত্যু হলেও তাকে ঘিরে অনুরাগীদের আগ্রহ কমেনি মোটেও। আর এ কারণেই জ্যাকসন কেন্দ্রি্রক নানা পণ্য থেকে প্রায় ৩১ কোটি ডলার আয় করেছে জ্যাকসন এস্টেট। খবর ওয়েবসাইটের। মাইকেলের গানের এ্যালবাম, চলচ্চিত্র, বিভিন্ন স্মারক ও অন্যান্য আয় থেকে জ্যাকসন এস্টেট এ অর্থ আয় করে। বৃহস্পতিবার লস এঞ্জেলেসের আদালতে জমা দেয়া কাগজপত্র থেকে এ তথ্য প্রকাশ পায়। এসব নথিতে জ্যাকসনের মৃত্যুর পর থেকে ২০১০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত জ্যাকসন এস্টেটের আয়ের বিসত্মারিত বিবরণ দেয়া হয়েছে। জ্যাকসন . . .
ডেভিস পাকিস্তানে ড্রোন হামলা পরিচালনা করছিলেন!
মার্কিন নাগরিক রেমন্ড ডেভিসের হাতে দু'পাকিসত্মানী নিহত হওয়ার ঘটনার পর পাকিস্তানে আমেরিকান প্রিটেডরকে ড্রোন হামলা রহস্যজনকভাবে থেমে যায়। এতে জল্পনাকল্পনা দানা বেঁধে ওঠে যে, ঐ আমেরিকান কূটনীতিক ড্রোন তৎপরতার সঙ্গে জড়িত ছিলেন। একই সময়ে তার পদমর্যাদা নিয়ে ওয়াশিংটন ও ইসলামাবাদ মুখোমুখি অবস্থানে রয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়া অনলাইনের। ২৭ জানুয়ারি লাহোরের এক ব্যসত্ম রাসত্মায় দু'পাকিস্তানীকে গুলি করে হত্যা করার পর ডেভিস (৩৬) পাকিসত্মানী পুলিশের হাতে আটক হন। এর চার দিন আগে পাকিস্তানে সর্বশেষ ড্রোন . . .