মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৬ ফেব্রুয়ারী ২০১১, ৪ ফাল্গুন ১৪১৭
মিসরের রাজনৈতিক ভবিষ্যত নিয়ে এখনও অনিশ্চয়তা
গণতন্ত্রে উত্তরণে ছয় মাসের রোড ম্যাপ নিয়ে সংশয়
মিসরের প্রেসিডেন্ট হোসনি মোবারকের ক্ষমতাচ্যুতির পর দেশটির রাজনৈতিক ভবিষ্যত নিয়ে অনিশ্চয়তার মেঘ এখনও কাটেনি। বর্তমানে দেশ শাসনকারী সেনা কর্মকর্তারা সংবিধান সংশোধনের প্রস্তাব তৈরি, সেগুলোকে গণভোটে পেশ করা এবং এক নতুন নির্বাচিত সরকার প্রতিষ্ঠার জন্য ছয় মাসের পরিকল্পনা গ্রহণ করলেও তাদের ভবিষ্যত ভূমিকা অস্পষ্টই রয়ে গেছে। এ পরিকল্পনাকে কেন্দ্র করে সেনাবাহিনীর দীর্ঘমেয়াদী অভিপ্রায় নিয়ে বিতর্ক দেখা দিয়েছে। খবর নিউইয়র্ক টাইমস অনলাইনের। বিরোধী দলের কেউ কেউ ঐ সময়সীমাকে কোন বেসামরিক কর্তৃপৰের ক্ষমতা হস্তন্তর . . .
কায়রোর আগুন তেহরানে বিক্ষোভে সমর্থন হিলারির
সংঘর্ষে হত ১ ॥ গ্রেফতার শতাধিক ॥ বিরোধী দলের নেতারা গৃহবন্দী
মিসরের বিক্ষোভকারীদের সফলতায় ইরানেও ছড়াচ্ছে বিদ্রোহের আগুন। সোমবার রাজধানী তেহরানসহ বেশ কয়েকটি শহরে মিছিল করেছে হাজার হাজার ইরানী। পুলিশ বাধা দিতে গেলে বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষ হয়। এতে একজন নিহত ও অনেকে আহত হন। বিরোধীদের ওয়েবসাইটে বলা হয়েছে, তাদের শতাধিক নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। বিরোধীদলের অনেক নেতাকে গৃহবন্দী করে রাখা হয়েছে। এদিকে ইরানীদের এই বিক্ষোভে সমর্থন জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। খবর এএফপি ও বিবিসি অনলাইনের। দেশটির আধা সরকারী একটি সংবাদ সংস্থার বরাত দিয়ে . . .
দুর্নীতি ॥ বিরোধীদের কড়া সমালোচনার জবাবে মুখ খুলছেন মনমোহন
দুর্নীতির প্রশ্নে বিরোধীদের কড়া সমালোচনার মুখে দাঁড়িয়ে এবার মুখ খুলতে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং। বুধবার সকালে ইলেকট্রনিক সংবাদমাধ্যমের সম্পাদকদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকের কথা রয়েছে। সরকারী সূত্রে বলা হচ্ছে, ওই বৈঠকে বাজেট অধিবেশনের আগে 'বলিষ্ঠ' বার্তা দিতে পারেন মনমোহন। খবর আনন্দবাজার পত্রিকা অনলাইনের। কমনওয়েলথ থেকে টু-জি স্পেকট্রাম_একের পর এক দুনর্ীতি নিয়ে মনমোহন ও তার সরকারকে কোণঠাসা করতে তৎপর বিরোধীরা। তার ওপর ইসরোর নয়া স্পেকট্রাম-বিতর্ক ফাঁস হওয়ার পরে প্রধানমন্ত্রীর . . .
সোশ্যাল নেটওয়ার্ককে কাজে লাগিয়ে গড়ে ওঠে তরুণ আরব আন্দোলন
যখন মিসরের রাজধানী কায়রোর তাহরির স্কয়ারের সরকারপন্থী বাহিনীর মুখোমুখি হয়, তখন তারা তিউনিসিয়ান বিৰোভকারীদের কাছ থেকে এ শিৰা নেন 'মিসরের তরম্নণদের প্রতি পরামর্শ : কাঁদানে গ্যাসের প্রতিষেধক হিসাবে আপনাদের স্কার্ফের নিচে ভিনেগার বা পেঁয়াজ রাখুন।' ফেসবুকে দু'বছর ধরে মতবিনিময়ের মাধ্যমে আরব বিশ্বে গড়ে ওঠে এক নতুন বাহিনী। এটি হলো গণতন্ত্রবিহীন এক অঞ্চলে গণতন্ত্রের প্রসার ঘটাতে আত্মনিবেদিত এক প্যান আরব তরম্নণ আন্দোলন। তরম্নণ মিসরীয় ও তিউনিসীয় কমর্ীরা গোয়েন্দা নজরদারি এড়াতে প্রযুক্তির ব্যবহার . . .
আড়ি পেতে শোনা
ভালবাসার টানে ব্রিটেনের এক বাস ড্রাইভার ২৩লাখ পাউন্ড লটারিতে জিতে নিলেন। তবে পুরনো পেশা ছাড়বেন না বলেও জানিয়ে দিলেন। সহকমর্ীদের ভালবাসার টানে তিনি ফিরে যেতে চান পুরনো পেশায়। ৪৭ বছর বয়স্ক বাস চালক কেভিন হেলমস্টড গত মার্চ মাসে লটারি জিতেন। এ সময় তিনি তাঁর পুরনো পেশা ছেড়ে দিয়েছিলেন। কিন্তু এখন তিনি তাঁর পুরনো পেশায় ফিরে আসার সিদ্ধানত্ম নিয়েছেন। তিনি বলেন, বাস চালনা আমি দারম্ননভাবে মিস করছি, মিস করছি সহকমর্ীদের। তিনি বলেন, ১৭ বছর ধরে যে পেশায় ছিলাম, হুট করে তা ছেড়ে দেয়া কঠিন। কেভিন দীর্ঘ ১৭ বছর ব্রিটেনের . . .