মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১৪ ফেব্রুয়ারী ২০১১, ২ ফাল্গুন ১৪১৭
পাকিস্তান-যুক্তরাষ্ট্র সম্পর্ক গভীর সঙ্কটে
ওয়াশিংটনে নির্ধারিত ত্রিপক্ষীয় বৈঠক স্থগিত ॥ ডেভিসের মুক্তির জন্য যুক্তরাষ্ট্রের চাপ বিপরীত ফল বয়ে আনতে পারে_ মন্তব্য ইসলামাবাদ কর্মকর্তার পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের সম্পর্কের ৰেত্রে বড় ধরনের টানাপোড়েন সৃষ্টি হয়েছে। দুই পাকিস্তানীকে হত্যার দায়ে এক আমেরিকানকে আদালতে অভিযুক্ত করার ঘটনাকে কেন্দ্র করে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এ ঘটনার জের হিসেবে যুক্তরাষ্ট্র, আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যকার আফগান যুদ্ধবিষয়ক আলোচনা স্থগিত করে দেয়া হয়েছে। চলতি মাসের শেষ দিকে ওয়াশিংটনে এ আলোচনা অনুষ্ঠিত হওয়ার কথা . . .
মধ্যপ্রাচ্যে গণজাগরণ ॥ চ্যালেঞ্জের মুখে মার্কিন পররাষ্ট্র নীতি
বিরোধীদের সমাবেশের অনুমতি না দেয়ায় তেহরানের সমালোচনা ওয়াশিংটনের
প্রবল গণবিক্ষোভে তিউনিসিয়া ও মিসরে সরকার পতনের পর মধ্যপ্রাচ্য পরিস্থিতি নিয়ে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়েছে যুক্তরাষ্ট্র। ইরানে বিরোধীরা সোমবার যে সমাবেশ আয়োজন করতে চেয়েছিল দেশটির সরকার সেটি অনুমোদন না করায় যুক্তরাষ্ট্র তার সমালোচনা করেছে। খবর এএফপি আলজাজিরা ও নিউইয়র্ক টাইমস অনলাইনের। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন ব্যাপক জনসমর্থিত গণবিৰোভগুলো প্রভাবিত করার কোন চেষ্টা না করে যেমন এ অঞ্চলে গণতন্ত্রের বিকাশকে উৎসাহিত করেছে তেমনি তারা পুরনো ঘনিষ্ঠ মিত্রদেরও একেবারে পরিত্যাগ করেনি। মধ্যপ্রাচ্য . . .
ক্ষমতা ছাড়ার শেষ দিনগুলোতে মোবারক যা করেন
মিসরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট হোসনি মোবারক ক্ষমতা ছাড়ার আগের দিনগুলোতে তাঁর বিপুল পরিমাণ সম্পত্তি নিরাপদ স্থানে সরিয়ে নেয়ার কাজে ব্যস্ত ছিলেন। পশ্চিমা গোয়েন্দা সূত্রগুলো এ খবর দিয়েছে। টানা ১৮ দিন গণবিক্ষোভ চলার পর শুক্রবার রাতে তিনি ৰমতা ছাড়তে বাধ্য হন। খবর টেলিগ্রাফের। অভিযোগ রয়েছে, ক্ষমতার থাকাকালে মোবারক ও তাঁর পরিবার ৩শ' কোটি ডলারের বেশি অর্থের মালিক হয়েছেন। অনেকের ধারণা, গত ৩০ বছর ক্ষমতায় থাকাকালে তিনি ৪ হাজার কোটি ডলার অর্থ কামিয়েছেন। এসব অর্থ বিদেশী ব্যাংকগুলোতে নগদে ও বিনিয়োগ আকারে . . .
জাতিসংঘে অন্যের বক্তৃতা পড়ে ইতিহাস গড়লেন কৃষ্ণা
এই জাতিসংঘের অধিবেশনেই দীর্ঘ আট ঘণ্টার বক্তৃতায় গোটা বিশ্বের প্রতিনিধিদের একদিন মুগ্ধ করে রেখেছিলেন ভারতের প্রতিরৰামন্ত্রী কৃষ্ণ মেনন। যা এখনও জাতিসংঘের দীর্ঘতম বক্তৃতার রেকর্ড গড়ে রেখেছে। তার ঠিক ৫৪ বছর পরে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি বৈঠকে আর এক অভূতপূর্ব নজির গড়লেন অন্য এক কৃষ্ণ। আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা সংক্রান্ত জাতিসংঘের সম্মেলনে বক্তৃতা দিতে পররাষ্ট্রমন্ত্রী এসএম কৃষ্ণা দিব্যি গড়গড়িয়ে পড়ে চললেন পর্তুগীজ পররাষ্ট্রমন্ত্রীর বক্তৃতা! ভারতীয় পররাষ্ট্রমন্ত্রীর বক্তৃতাটির একটি অংশ ছিল . . .
আড়ি পেতে শোনা
এরই নাম প্রেম বাগদত্তা আসবে বলে রাস্তার ওপর জমে থাকা দু'ফুট পুরম্ন বরফের স্তুপ সাফ করলেন এক মার্কিনী। শিকাগোর শহরতলি এলাকায় অবস্থিত রেলস্টেশনসংলগ্ন ফুটপাথের ওপর জমা হওয়া প্রায় দুই ফুট পুরু বরফের আসত্মরণ পরিষ্কার করে সংবাদপত্রের শিরোনাম হয়েছেন ৩৫ বছর বয়সী চার্লস প্রায়র। তিনি বলেছেন, 'আমার বাগদত্তা যখন কাজ শেষে ফিরে আসবে তখন তার যেন কোনরকম অসুবিধা না হয় সেজন্য আমি এ কাজ করেছি।' চার্লসের প্রেমিকা ফিলিপস জোনস শিকাগোর একটি ফার্মে লিগ্যাল এ্যাসিস্ট্যান্ট পদে কাজ করেন। _ওয়েবসাইট। . . .