মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১১ ফেব্রুয়ারী ২০১১, ২৯ মাঘ ১৪১৭
পাকিস্তানে ভয়াবহ আত্মঘাতী হামলা ॥ ৩১ সেনা নিহত
আহত ৪১ য় স্কুল ড্রেস পরে কিশোরের হামলা য় তালেবানের দায়িত্ব স্বীকার য় কোয়েটায় গ্যাস পাইপলাইন উড়িয়ে দিয়েছে জঙ্গীরা
পাকিস্তানের মর্দান শহরে সেনা রিক্রুট কেন্দ্রে আত্মঘাতী হামলায় কমপক্ষে ৩১ সেনা নিহত ও ৪০ আহত হয়েছে। এদিকে কোয়েটায় দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বৃহত্তম গ্যাস পাইপলাইন বৃহস্পতিবার উড়িয়ে দিয়েছে জঙ্গীরা। খবর ডন ও এএফপির। মর্দান শহরে সেনা রিক্রুট সেন্টারে প্যারেড ময়দানে বৃহস্পতিবার স্কুল ড্রেস পরা এক কিশোর এই আত্মঘাতী হামলা চালায়। এই হামলার দায়িত্ব স্বীকার করেছে তালেবান জঙ্গীরা। তারা বলছে, মার্কিন ড্রোন হামলা ও সেনা অভিযানের প্রতিবাদে তারা এই হামলা চালিয়েছে। মর্দান শহরে কড়া প্রহরাধীন সেনা স্থাপনায় ঢুকে . . .
সিনাই থেকে অস্ত্র পাচার বন্ধে ব্যবস্থা নেয়া হবে
ইসরাইলকে প্রতিশ্রুনতি দিয়েছিলেন ওমর সুলাইমান ॥ উইকিলিকসের গোপন তথ্য ফাঁস
সিনাইকে অস্ত্র পাচারকারীদের কবল থেকে মুক্ত করা হবে_ ইসরাইলকে এমন প্রতিশ্রুতি দিয়েছিলেন মিসরের বর্তমান ভাইস প্রেসিডেন্ট ওমর সুলাইমান। ২০০৫ সালে ইসরাইলের নিরাপত্তা সংস্থার (আইএসএ) প্রধান ইউবাল দিসকিনকে তিনি এ প্রতিশ্রুতি দেন। সাড়া জাগানো ওয়েবসাইট উইকিলিকসের বরাত দিয়ে টেলিগ্রাফ পত্রিকা এ খবর দিয়েছে। মার্কিন কূটনৈতিক বার্তা থেকে উইকিলিকস মিসর ও ইসরাইলের কর্মকর্তাদের গোপন এ সম্পর্কের কথা উইকিলিকস হয়ে টেলিগ্রাফের হাতে পৌঁছে। ইসরাইল, মিসর এং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক যে কতটা গভীর টেলিগ্রাফের . . .
প্রতিভা পাটিল সম্পর্কে বিরূপ মন্তব্য ॥ আমিন খানকে পদত্যাগের নির্দেশ মুখ্যমন্ত্রীর
ভারতের রাজস্থান রাজ্যের মুখ্যমন্ত্রী অশোক গেইলট পঞ্চায়েতি রাজ ও ওয়াকফ বিষয়ক প্রতিমন্ত্রী আমিন খানকে রাষ্ট্রপতি প্রতিভা পাটিল সম্পর্কিত তাঁর মন্তব্যের জন্য পদত্যাগ করতে বলেছেন। প্রতিভা পাটিল গান্ধী পরিবারের অনুগ্রহ পেতে তৎপর ছিলেন বলে আমিন পরোৰভাবে ইঙ্গিত করেন। কোন কোন টিভি চ্যানেল আমিন খানের এ উক্তি প্রচার করে যে, প্রতিভা পাটিল ১৯৭০-এর দশকে সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর থালা বাসন ধুতেন এবং খাবার রেঁধে দিতেন। খবর টাইমস অব ইন্ডিয়া অন লাইনের। গেহলট দিল্লী থেকে খানের সঙ্গে কথা বলেন। কংগ্রেস নেতৃত্ব . . .
স্তন ক্যান্সার ॥ প্রচলিত চিকিৎসা পদ্ধতি অপ্রয়োজনীয়
যুক্তরাষ্ট্রে পরিচালিত এক নতুন সমীক্ষায় দেখা যায়, প্রাথমিক পর্যায়ের সত্মন ক্যান্সারে আক্রান্ত এমন অনেক মহিলারই চিকিৎসার জন্য দীর্ঘ প্রচলিত কষ্টকর পদ্ধতি অনুসরণ করার প্রয়োজন নেই। এ পদ্ধতিটি হলো বগলতল থেকে ক্যান্সারগ্রস্ত 'লিম্ফ নোড' অপসারণ করা। ঐ আবিষ্কার প্রচলিত চিকিৎসার ধারাকেই পাল্টে দিতে যাচ্ছে। সার্জনরা ১০০ বছর ধরে স্তন ক্যান্সার রোগীদের বাহুর নিচ থেকে লিম্ফ নোডগুলো অপসারণ করে এসেছেন। এটি ক্যান্সারের বিস্তার বা পুনরাক্রমণ রোধ করে মহিলাদের আয়ু বর্ধন করবে বলে তাঁরা মনে করেন। এখন গবেষকরা . . .
যৌন কেলেঙ্কারি ॥ সরকারী কৌঁসুলিদের মামলায় ক্ষুব্ধ বারলুসকোনি
ইতালির প্রধানমন্ত্রী সিলভিও বারলুসকোনি তীব্র সমালোচনা করেছেন। সরকারী কৌঁসুলিদের অপ্রাপ্ত বয়স্ক এক কিশোরীর সঙ্গে যৌন সম্পর্ক স্থাপনের অভিযোগ এনে বারলুসকোনিকে অবিলম্বে বিচারের মুখোমুখি করার জন্য সরকারী কৌঁসুলিরা আবেদন জানিয়েছেন। খবর বিবিসি ও ওয়েবসাইট। বারলুসকোনি বলেন, তাঁকে ক্ষমতাচ্যুত করার কৌশল হিসাবে তাঁর বিরুদ্ধে এই উদ্যোগ নেয়া হয়েছে যৌনকর্মী রুবিকে যৌন কার্যের বিনিময়ে অর্থ দেয়ার কথা অস্বীকার করেছেন বারলুসকোনি। অভিযোগ করা হয়, যৌন সংসর্গের সময় রুবির বয়স ছিল ১৭। অপর একটি মামলায় আটক হওয়ায় রুবিকে . . .
বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে শীঘ্রই শুনানি কংগ্রেসে
এনা, নিউইয়র্ক থেকে ॥ বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতি, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ইত্যাদি নিয়ে খুব শীঘ্র যুক্তরাষ্ট্র কংগ্রেসে একটি শুনানি হবে। ৯ ফেব্রম্নয়ারি সন্ধ্যায় (বাংলাদেশ সময় বৃহস্পতিবার সকাল) ওয়াশিংটন ডিসিতে এক অনুষ্ঠানে যোগদানকারী বাংলাদেশীদের সঙ্গে আলাপকালে কংগ্রেসে দক্ষিণ ও মধ্যপ্রাচ্য বিষয়ক কমিটির সাবেক চেয়ারম্যান কংগ্রেসম্যান (ডেমক্র্যাট-নিউইয়র্ক) গ্যারী একারমেন এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, বাংলাদেশে যদি গণতন্ত্র ঠিকমতো কাজ না করে তাহলে সন্ত্রাসবাদের উত্থান ঘটবে। আমরা সেটি চাই না। তিনি আরও . . .
মিথ্যা তথ্য দিয়ে প্রেম নিবেদন, অবশেষে পদত্যাগ
এনা, নিউইয়র্ক থেকে ॥ নিজের বয়স, বৈবাহিক অবস্থা এবং পেশা সম্পর্কে মিথ্যা তথ্য উল্লে করে ৩৪ বছর বয়সী এক মহিলার কাছে খালি গায়ে ওঠানো ছবি পাঠিয়ে বিপাকে পড়েছেন নিউইয়র্কের রিপাবলিকান কংগ্রেসম্যান ক্রিস লী। ওয়েবসাইট গাউকার ডটকমে 'বন্ধু চাই' বিজ্ঞাপন দেখে ই-মেইলে ঐ ছবি প্রেরণের মাধ্যমে প্রেম নিবেদনের পর প্রকৃত তথ্য উদ্ঘাটিত হলে উদ্ভূত পরিস্থিতি সামাল দিতে না পেরে ৯ ফেব্রম্নয়ারি যুক্তরাষ্ট্র কংগ্রেস থেকে তিনি পদত্যাগের ঘোষণা দেন। নিউইয়র্কের কংগ্রেসম্যান ক্রিস লী এক বিবৃতিতে বলেন, 'আমার আচরণে . . .
ইন্দোনেশিয়ায় মুসলিম ধর্মীয় নেতার বিচার সোমবার পর্যন্ত মুলতবি
ইন্দোনেশিয়ায় সন্ত্রাসবাদী তৎপরতা চালানোর অভিযোগে চরমপন্থী মুসলিম ধর্মীয় নেতা আবু বকর বশিরের (৭২) বিচার মুলতবি করা হয়েছে। খবর বিবিসি অনলাইনের। ঐ বৃদ্ধ ধর্মীয় নেতার বিচার কাজ সোমবার আবার শুরু হবে। আসামি পৰ এক আইনগত প্রশ্ন তোলায় এ কাজ বিলম্বিত হয়। তাঁর বিরম্নদ্ধে আচেহতে এক ইসলামী জঙ্গী প্রশিৰণ শিবির স্থাপনে সহায়তা করা ও অর্থযোগানোর অভিযোগ আনা হয়েছে। গত বছর পুলিশ এ শিবিরের খোঁজ পায়। এ নিয়ে বশির তৃতীয়বারের মতো বিচারের মুখোমুখি হচ্ছেন। বশির চরমপন্থী তৎপরতার সঙ্গে কোন সম্পর্ক থাকার কথা অস্বীকার করেন। . . .
জলদস্যুদের কবল থেকে দক্ষিণ কোরীয় জাহাজ মুক্ত
সিউল, ১০ ফেব্রুয়ারি, এএফপি ॥ সোমালীয় জলদস্যুরা দক্ষিণ কোরিয়ার একটি মাছধরা জাহাজ ছেড়ে দিয়েছে। তারা জাহাজটি জিম্মি করার দীর্ঘ চার মাস পর ছেড়ে দিল। জাহাজটির সকল ক্রু নিরাপদ রয়েছে বলে নিশ্চিত করা হয়েছে। সিউল এ খবর জানায়। ২৪১ মেট্রিক টন ধারণক্ষমতাসম্পন্ন এ জাহাজ গত বুধবার জলদস্যুরা ছেড়ে দেয়। জাহাজটি গত ৯ অক্টোবর সোমালীয় জলসদস্যুরা জিম্মি করেছিল। এতে মোট ৪৩ ক্রু ছিল। এদের মধ্যে দৰিণ কোরিয়ার দু'জন, চীনের দু'জন ও কেনিয়ার ৩৯ জন ক্রু রয়েছে। সিউলের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, কিউমি নামের দৰিণ কোরিয়ার . . .
স্বর্ণের হার চুরির অভিযোগ আদালতে নিজেকে নির্দোষ দাবি করলেন লিন্ডসে লোহান
হলিউড অভিনেত্রী লিন্ডসে লোহান বুধবার যুক্তরাষ্ট্রের লস এ্যাঞ্জেলেসের এক আদালতে গহনা চুরির অভিযোগে নিজেকে নির্দোষ দাবি করেছেন। লস এ্যাঞ্জেলেসের ভেনিস বিচের এক গহনার দোকান থেকে ২ হাজার ৫০০ ডলার মূল্যের সোনার গলার হার চুরির অভিযোগ আনা হয়। লোহানের বিরুদ্ধে খবর এএফপির। লোহানের বিরুদ্ধে আনা অভিযোগ যদি প্রমাণিত হয় তাহলে তার তিন বছরের কারাদণ্ড হতে পারে। ২০০৭ সালে মাদকাসক্ত অবস্থায় গাড়ি চালানোর দায়ে লোহান নজরদারিতে রয়েছেন এবং মাদক পুনর্বাসন কেন্দ্র থেকে সম্প্রতি মুক্তি পেয়েছেন। সাদা খাটো পোশাক ও রোদ চশমা . . .