মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৯ ডিসেম্বর ২০১১, ২৫ অগ্রহায়ন ১৪১৮
ড্রোন প্রযুক্তি আয়ত্ত করছে ইরান ॥ শঙ্কা যুক্তরাষ্ট্রের
ভূপাতিত ড্রোন রাশিয়া বা চীনের কাছে বিক্রিও করতে পারে তেহরান
ইরানের ১৪০ মাইল ভেতরে গত সপ্তাহে মার্কিন স্টেলথ ড্রোন বিমান নিখোঁজ হয়। ইরান বলছে তারা এই ড্রোনটি ভূপাতিত করেছে। মার্কিনীদের আশঙ্কা ইরান ড্রোন প্রযুক্তি আয়ত্ত করতে পারে। তারা ড্রোনটি রাশিয়া অথবা চীনের কাছেও বিক্রি করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ইরানের পরমাণু স্থাপনা সম্পর্কে গোয়েন্দা তথ্য সংগ্রহের কর্মসূচীর আওতায় বাদুড় ডানা সদৃশ স্টেলথ আরকিউ-১৭০ সেন্টিনাল ড্রোন পাঠানো হয়েছিল। ইরান বলছে, আরকিউ-১৭০ ড্রোন তাদের কব্জায় রয়েছে। মার্কিন আরকিউ-১৭০ ড্রোন গত বছরের মে মাসে লাদেন হত্যা অভিযানের সময় মোতায়েন . . .
যুক্তরাষ্ট্রে বেড়ে ওঠা সন্ত্রাসীদের প্রধান লক্ষ নিজ সেনাবাহিনী
উগ্রপন্থী হয়ে ওঠা সৈন্যরা নির্বিচারে সহকর্মীদের ওপর হামলা চালাচ্ছে ॥ কংগ্রেসের শুনানিতে কর্মকর্তাদের সতর্কবাণী
মার্কিন সেনাবাহিনী তাদের নিজেদের দেশেই হুমকির মুখে রয়েছে। কারণ উগ্রপন্থী হয়ে ওঠা সৈন্যরাসহ দেশে বেড়ে ওঠা ইসলামী চরমপন্থীরা যুক্তরাষ্ট্রে অবস্থিত সেনা স্থাপনাগুলোকে তাদের হামলার প্রধান লক্ষস্থল হিসেবে গণ্য করে থাকে। মার্কিন কর্মকর্তারা বুধবার কংগ্রেসকে এ সম্পর্কে সতর্ক করেছেন। খবর এএফপির। ২০০১-এর ১১ সেপ্টেম্বরের হামলার পর মার্কিন ভূখণ্ডে ভয়াবহ সন্ত্রাসী হামলাগুলো সেনাবাহিনীকে লৰ্য করেই পরিচালিত হয়। তিনটি হামলায় ১৭ ব্যক্তি নিহত হয়। তাদের বেশির ভাগই ছিল সৈন্য। দেশের সন্ত্রাসবাদ নিয়ে প্রতিনিধি পরিষদ-সিনেটের . . .
কাবুলে বোমা হামলায় পাকিস্তানকে দায়ী করলেন কারজাই
জঙ্গীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিন ॥ যুক্তরাষ্ট্র
আশুরার দিন কাবুলে শিয়া সমপ্রদায়ের ওপর চালানো আত্মঘাতী বোমা হামলার জন্য পাকিস্তানকে দায়ী করেছেন আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই। এ ঘটনার জন্য পাকিস্তান সরকারের কাছে জবাবদিহিতা চাওয়ার ঘোষণা দিয়েছেন তিনি। এদিকে জঙ্গী সংগঠনের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে বুধবার পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র । খবর ডন অনলাইন ও ওয়েবসাইটের । হামিদ কারজাই বলেছেন, পাকিস্তানের মাটিতে এসব হামলার পরিকল্পনা হয়েছে এবং লস্কর-ই-জাংভি আল-আলমই হামলা চালিয়েছে বলে তিনি বিশ্বাস করেন। হাসপাতালে ওই হামলায় আহতদের দেখতে গিয়ে . . .
মিসরে সংবিধান প্রণয়নে ভূমিকা রাখতে চায় সেনাবাহিনী
ব্রাদারহুডের বিরোধিতা
মিসরের অন্তর্বর্তী সামরিক সরকার দেশটির নতুন সংবিধানের খসড়া রচনার প্রক্রিয়ায় এর কর্তৃত্ব আরও শক্তিশালী করবে বলে ঘোষণা করেছে। এটি ইসলামপন্থীদের ক্ষমতা সীমিত রাখার চেষ্টা বলেই মনে হয়। বুধবার তারা পার্লামেন্টে তাদের আসন সংখ্যা আরও বৃদ্ধি করেছে। ইসলামী রাজনৈতিক দলগুলোর প্রতি পরোৰভাবে ইঙ্গিত করে প্রতিরৰা উপমন্ত্রী মেজর জেনারেল মুখতার মোলস্না বলেন, চলমান নির্বাচনের মাধ্যমে গঠনশীল পার্লামেন্ট পূর্ণ পরিসরে মিসরীয় সমাজের প্রতিনিধিত্ব করে না। এসব দল প্রথম দফার পার্লামেন্ট নির্বাচনে এরই মধ্যে শতকরা ৬০ ভাগেরও . . .
ফল বাতিল করে নতুন নির্বাচন দিন
রুশ নেতাদের প্রতি গর্বাচেভ
সাবেক সোভিয়েত নেতা মিখাইল গর্বাচেভ রাশিয়ায় পুনরায় পার্লামেন্ট নির্বাচন দাবি করেছেন। নির্বাচনে কারচুপির অভিযোগ এনে গরবাচেভ এই দাবি করেন। এদিকে ব্যাপক গ্রেফতার উপেক্ষা করে পুতিনবিরোধীরা রাজধানী মস্কোতে নতুন করে বিৰোভ মিছিল বের করার অঙ্গীকার ঘোষণা করেছে। খবর এএফপি ও টেলিগ্রাফ অনলাইন। নতুন বিক্ষোভ মোকাবেলায় পুলিশ মস্কোর কেন্দ্রস্থলে কঠোর নিরাপত্তা বেষ্টনী গড়ে তুলেছে। প্রতিবাদকারীরা এই এলাকায় মঙ্গলবার দ্বিতীয় দফা বিৰোভ করেছিল। আন্দোলনকারীরা ক্রেমলিনের কাছে শনিবার আবারও বিৰোভ করার ঘোষণা দেয়ার পর পুলিশ . . .
আইএসআইয়ের এজেন্ট গোলাম নবী ফাই যুক্তরাষ্ট্রে দোষী সাব্যস্ত
পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই-এর কাছ থেকে গোপনে অর্থ নেয়ার অভিযোগে কাশ্মীরী বংশোদ্ভূত এক মার্কিন নাগরিককে দোষী সাব্যসত্ম করেছে যুক্তরাষ্ট্রের এক আদালত। গোলাম নবী ফাই (৬২) নামে ওই ব্যক্তি আইএসআইয়ের অর্থ সাহায্য নিয়ে ওয়াশিংটনে অবস্থান করে কাশ্মীরের স্বাধীনতার পৰে কাজ করতেন। এভাবে অর্থ নেয়া যুক্তরাষ্ট্রের ফেডারেল আইন পরিপন্থী। খবর বিবিসি অনলাইনের। যুক্তরাষ্ট্রের সরকারী আইনজীবী নেইল ম্যাকব্রাইড এক বিবৃতিতে বলেছেন, গোলাম নবী ফাই ২০ বছর ধরে আইএসআইয়ের হয়ে কাজ করছেন এবং গোপনে মিলিয়ন মিলিয়ন ডলার গ্রহণ . . .