মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর ২০১১, ১৫ পৌষ ১৪১৮
হরমুজ দিয়ে তেল সরবরাহ বন্ধের হুমকি ইরানের
০ যুদ্ধের আশঙ্কা বিশ্লেষকদের
০ বিশ্ব বাজারে অস্থিরতা
ইরান হুমকি দিয়েছে যে, এর পরমাণু কর্মসূচীকে কেন্দ্রের অপরিশোধিত তেল রফতানির ওপর বিদেশী নিষেধাজ্ঞা আরোপ করা হলে দেশটি হরমুজ প্রণালীর মধ্য দিয়ে পাশ্চাত্যের উদ্দেশে তেল পরিবহন বন্ধ করে দেবে। এ পদৰেপ ইরানের সঙ্গে পারস্য উপসাগরীয় তেলের ওপর নির্ভরশীল দেশগুলোর সামরিক সংঘর্ষের কারণ হয়ে দেখা দিতে পারে। ইরানের হুমকির পর মঙ্গলবারই বিশ্ববাজারে তেলের দাম বেড়ে ব্যারেলপ্রতি ১০১ ডলারেরও ওপরে চলে যায়। বিশ্ববাজারে সরবরাহ করা তেলের শতকরা ৪০ ভাগই কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ জলপথ হরমুজ প্রণালীর মধ্য দিয়ে পরিবহন করা হয়ে থাকে। . . .
কিম জং ইলকে সজল বিদায় উত্তর কোরীয়দের
কিম জং উন ও সেনা সদস্যদের শ্রদ্ধা নিবেদন
উত্তর কোরীয়রা তুষারপাত উপেৰা করে অশ্রুসজল নয়নে তাদের দীর্ঘদিনের প্রিয় নেতা কিম জং ইলকে শেষবারের মতো বিদায় জানিয়েছে। অন্তোষ্টিক্রিয়ার অংশ হিসেবে ইলের মরদেহবাহী দীর্ঘ গাড়িবহর ধীরগতিতে বুধবার রাজধানী পিয়ংইয়ংয়ের সড়ক প্রদক্ষিণ করেছে। এ সময় প্রয়াত নেতার মরদেহবাহী গাড়ির পাশে ছিলেন তার তৃতীয় ছেলে ও উত্তরসূরি কিম জং উন। খবর এএফপি ওয়েবসাইটের। পিয়ংইয়ংয়ের কুমসুসান মেমোরিয়াল প্যালেস থেকে ইলের মরদেহবাহী গাড়িবহর শহরের প্রধান পস্নাজা কিম ইং সুং স্কয়ারে নিয়ে যাওয়ার সময় হাজার হাজার সেনাসদস্য ও জনতা মাথা নত করে তাদের . . .
উগ্রপন্থী গোঁড়া ইহুদীদের বিরুদ্ধে কয়েক হাজার ইসরাইলীর বিক্ষোভ
ইসরাইলের বেইত শেমেশ শহরে মঙ্গলবার রাতে কয়েক হাজার বিৰোভকারী উগ্রপন্থী গোঁড়া ইহুদীদের বিরুদ্ধে বিৰোভ করেছে। এই উগ্রপন্থী গোঁড়া ইহুদীদের জনসমক্ষে মহিলাদের পৃথক করার প্রচারণার ফলে মহিলারা মৌখিক ও শারীরিকভাবে হয়রানির শিকার হয়। এক আট বছরের মেয়ের স্কুলে যাওয়ার সময় হয়রানির ঘটনাকে কেন্দ্র করে ধর্ম নিরপেৰ ও উগ্রপন্থী গোঁড়া ইহুদীদের মধ্যে সোমবার সংঘর্ষ হয়। এরপর দিনই ইসরাইলীদের এ বিৰোভ মিছিল অনুষ্ঠিত হলো। খবর বিবিসি ও এএফপির পুলিশ জানায়, বেইত শেমেশ শহরে প্রায় তিন হাজার লোক মিছিলে অংশ দিয়েছে। বিক্ষোভকারী . . .
কাতারে তালেবান লিয়াজোঁ অফিস স্থাপনে সম্মতি জানালেন কারজাই
আফগান শানত্মি প্রক্রিয়াকে সুসংহত করার প্রয়াসে কাতারে তালেবান লিয়াজোঁ অফিস খোলার প্রসত্মাবের প্রতি সমর্থন জানিয়েছেন আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই। এই প্রথমবারের মতো কাতারে তালেবান লিয়াজোঁ অফিস খোলার বিষয়ে মার্কিন পরিকল্পনায় সমর্থন জানালেন কারজাই। তালেবানের সঙ্গে ভবিষ্যতের আলোচনাগুলো ওই অফিসেই অনুষ্ঠিত হবে বলে মনে করা হয়। খবর বিবিসি অনলাইনের। মঙ্গলবার এক বিবৃতিতে কাতারে ঐ অফিস খোলার বিষয়ে সম্মতি জানান কারজাই। বিবৃতিতে কারজাই বলেন, তিনি তুরস্ক বা সৌদি আরবে তালেবানবিষয়ক অফিস খোলার প্রসত্মাবটি বেশি . . .
রিপাবলিকান মনোনয়নপ্রত্যাশী রমনি আইওয়া ককাসে জিতবেন বলে আশাবাদী
যুক্তরাষ্ট্রে ২০১২ সালে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়ন লাভের ব্যাপারে আশাবাদী হয়ে উঠেছেন মিট রমনি। আগামী সপ্তাহে আইওয়া অঙ্গরাজ্যে পার্টির প্রাথমিক সদস্যদের ভোটে তিনি প্রতিদ্বন্দ্বী নিউট গিংরিচকে হারাতে পারবেন বলে আভাস পাওয়া যাচ্ছে। রমনির সমর্থকরা গিংরিচকে আক্রমণ করে টেলিভিশনে নির্বাচনী প্রচারাভিযানে লাখ লাখ ডলার ব্যয় করছেন। খবর টেলিগ্রাফ অনলাইনের। আমেরিকা জুড়ে জনমত জরিপে গিংরিচের চেয়ে রমনি এগিয়ে রয়েছেন। মঙ্গলবার আইওয়াতে ককাস নামে পরিচিত পার্টি প্রাথমিক সদস্যদের ভোট নেয়া হবে। . . .
ভারত-পাকিস্তান পরমাণু অস্ত্র ঝুঁকি হ্রাস চুক্তির মেয়াদ বাড়াতে সম্মত
ভারত ও পাকিস্তানের সিনিয়র কর্মকর্তারা মঙ্গলবার ইসলামাবাদে পরমাণু দুর্ঘটনা ঝুঁকি হ্রাস এবং ব্যালিস্টিক মিসাইল পরীক্ষার বিষয়ে একে অপরকে পূর্বে অবগত করার বর্তমান চুক্তিটির মেয়াদ আরও পাঁচ বছরে বাড়াতে সম্মত হয়েছেন। বৈঠকের আলোচ্যসূচীতে কোন বড় ইসু্য রাখা হয়নি। এমন ধারণা আগেই করা হয়েছিল। পরমাণু অস্ত্রধারী দুই প্রতিদ্বন্দ্বী প্রতিবেশী দেশের মধ্যে চলমান শান্তি প্রক্রিয়ার অংশ হিসাবে রম্নটিনমাফিক এ বৈঠক অনুষ্ঠিত হয়। খবর এঙ্প্রেস ট্রিবিউন, ডন ও টাইমস অব ইন্ডিয়া অনলাইনের। পারমাণবিক এবং প্রচলিত অস্ত্র নিয়ে আস্থা . . .