মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২৮ ডিসেম্বর ২০১১, ১৪ পৌষ ১৪১৮
মেমোগেট নিয়ে আইনী লড়াইয়ে পিছু হটবে না পাক সরকার
সুপ্রীমকোর্টে পেশ করা এফিডেভিটে জিলানিকে অন্ধকারে রাখার দায়ে সেনাবাহিনীকে দোষারোপ ॥ ইজাজের বিবৃতিকে বলা হলো 'মিথ্যার থলে'
পাকিস্তানে বিতর্কিত মেমো নিয়ে আইনগত লড়াইয়ে সরকার পিছু হটে আসবে না বলে মনে হয়। সোমবার সরকার মেমোগেট প্রসঙ্গে সেনাবাহিনীর কড়া সমালোচনা করেছে। সরকার ঐ ইস্যুতে প্রধানমন্ত্রী ইউসুফ রাজা জিলানিকে 'অন্ধকারে রাখা'র দায়ে সেনাবাহিনী ও গোয়েন্দা প্রধানদের স্পষ্টভাবে দোষারোপ করেছে। সোমবার সুপ্রীমকোর্টে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পেশ করা এফিডেটিভে পরিষ্কার করে দেয়া হয় যে, মেমো বলতে কোন ইসু্য নেই বলে সরকার নিজের স্থানে অবিচল রয়েছে। এফিডেভিটে পাকিস্তানী বংশোদ্ভূত আমেরিকান ব্যবসায়ী মঞ্জুর ইজাজের বিবৃতিকে 'মিথ্যার . . .
ইরাকে রাজনৈতিক সঙ্কট আরও ঘনীভূত
নতুন নির্বাচনের দাবি আল সদর অনুসারীদের
ইরাকে রাজনৈতিক সঙ্কট ক্রমশ আরও ঘনীভূত হচ্ছে। শিয়া নেতা মোকতাদা আল সদর ও প্রধানমন্ত্রী নূরী আল মালিকির মধ্যে বিরোধ মাথাচাড়া দিয়ে উঠছে। সোমবার যুক্তরাষ্ট্রবিরোধী ইরাকী শিয়া নেতা সদরের অনুগত কয়েক পার্লামেন্ট সদস্য পার্লামেন্ট ভেঙ্গে দেয়ার আহ্বান জানিয়েছেন। তাঁরা আগামী ৬ মাসের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের দাবি জানিয়েছেন। সূত্র ওয়াশিংটন পোস্ট ও ওয়াল স্ট্রিট জার্নাল অনলাইন। মালিকি জোট সরকারের অন্যতম শরিক সদর অনুগতদের নতুন নির্বাচন দাবি রাজনৈতিক সঙ্কটকে আরও ঘনীভূত করেছে। এদিকে মার্কিন বাহিনী ইরাক থেকে চলে . . .
আরও সহিংসতার আশঙ্কা ॥ নাইজিরিয়ার শহর ছেড়ে শত শত মানুষের পলায়ন
নাইজিরিয়ার উত্তরাঞ্চরীয় গোলযোগপূর্ণ দুটি শহরের শত শত অধিবাসী আরও সহিংসতার আশঙ্কায় বাড়িঘর ফেলে পালিয়ে গেছে। এদিকে বড়দিনে রাজধানী আবুজার একটি গির্জায় বোমা হামলার সঙ্গে জড়িত থাকায় দায়ে সোমবার দুই জনকে গ্রেফতার করা হয়েছে বলে নাইজিরিয়ার নিরাপত্তা কর্মকর্তারা ঘোষণা করেছেন। খবর টেলিগ্রাফ ও নিউইয়র্ক টাইমস অনলাইনের। দেশটির উত্তরাঞ্চলীয় শহর দামাতুরুতে রবিবার দু'টি বোমা বিস্ফোরণে তিন জন নিহত হয়। সেখানকার লোকজন ভয়ে শহর ত্যাগের জন্য বাস ও ট্যাক্স স্টেশনে ভিড় করেছিল। সাম্প্রতিক দিনগুলোতে এই শহর ইসলামী চরমপন্থী . . .
বিমান হামলার মূলে ছিল ন্যাটোর যোগাযোগ ব্যর্থতা
পাক সেনা চেকপোস্টে আক্রমণ সম্পর্কে প্রকাশিত মার্কিন রিপোর্ট
পাকিস্তানের এক সেনা চেকপোস্ট ন্যাটো বিমান হামলার কবলে পড়েছে, এ ঘটনা এক সিনিয়র কমান্ডারকে জানাতে আফগানিস্তানে অবস্থানরত ন্যাটো অপারেশন অফিসারের প্রায় ৪৫ মিনিট সময় লেগেছিল। সোমবার প্রকাশিত মার্কিন সেন্ট্রাল কমান্ডের এক তদন্ত প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। খবর নিউইয়র্ক টাইমস অনলাইনের। ২৬ নবেম্বর মধ্যরাতে সংঘটিত ওই হামলায় ২৬ পাকিস্তানী সৈন্য নিহত হয়। ৩০ পৃষ্ঠার ওই প্রতিবেদনে স্পষ্ট উলেস্নখ করা হয়েছে, মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক কমান্ড এবং পাকিস্তানী সামরিক বাহিনীর মধ্যে যোগাযোগ ব্যবস্থায় অনেক ফাঁক . . .
অর্থনীতির বাজারমুখী সংস্কারের আওতা বাড়াচ্ছে কিউবা
কিউবা বলেছে, দেশটি অর্থনীতিতে মুক্তবাজার সংস্কারের আওতা সম্প্রসারণ করছে এবং ব্যক্তি মালিকানায় আরও খুচরা ব্যবসা খোলার অনুমতি দেবে। আগামী বছরের ১ জানুয়ারি থেকে কাঠমিস্ত্রি, তালা নির্মাতা, আলোকচিত্রী ও মেরামতকারীসহ শ্রমিকদের আত্মকর্ম সংস্থানের অনুমতি দেয়া হবে। তারা নিজেরাই নিজেদের জিনিসপত্রের মূল্য নির্ধারণ করতে পারবে। খবর বিবিসির। কিউবার প্রেসিডেন্ট রাউল ক্যাস্ট্রো বলেছেন, দেশটির সমাজতান্ত্রিক অর্থনীতি পরিত্যাগের বদলে তা আধুনিকায়নের প্রচেষ্টায় এই পরিবর্তন আনা হচ্ছে। তাঁর সরকার বেসরকারী খাতে ২০১৬ . . .
পাক-ভারত বৈঠকে নিয়ন্ত্রণ রেখাকে অস্ত্রমুক্ত করার প্রস্তাব
পাকিস্তান ও ভারত বিরোধপূর্ণ কাশ্মীর অঞ্চলের নিয়ন্ত্রণ রেখা থেকে অস্ত্রশস্ত্র সরিয়ে নেয়ার এক নতুন প্রস্তাব নিয়ে ভেবে দেখছে। প্রস্তাবটি ওই দীর্ঘদিনের ইস্যু নিরসনের পৰে গুরুত্বপূর্ণ বলে প্রমাণিত হতে পারে। খবর এঙ্প্রেস ট্রিবিউনের। ইসলামাবাদে প্রচলিত ও পারমাণবিক অস্ত্র নিয়ে আস্থা গড়ে তোলার পদৰেপ সম্পর্কে দুটি দেশের উর্ধতন কর্মকর্তাদের মধ্যে অনুষ্ঠিত বৈঠকে অন্য কয়েকটি প্রস্তাবের পাশাপাশি ওই প্রস্তাবটিও উত্থাপিত হয়। পারমাণবিক অস্ত্রসজ্জিত দুটি দেশ সম্পর্ক উন্নয়নের জন্য নতুন পদৰেপ নেয়ার তাগিদবোধ করলে . . .
ইসরাইলে গোঁড়া ইহুদীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ
নারীদের শালীন পোশাক দাবি
ইসরাইলের গোঁড়া ইহুদীদের সঙ্গে জেরুজালেমের কাছে বেইত শেমেশ শহরে পুলিশের সঙ্গে সংঘর্ষ হয়েছে। এ সময় এক পুলিশ কর্মকর্তাও সামান্য আহত হয়েছে। পুলিশ বেশ কয়েকজন উগ্র ইহুদীকে আটক করে। খবর বিবিসি অনলাইন। শহরটিতে ধর্মনিরপেক্ষ ও গোঁড়া ইহুদীদের মধ্যে বিরোধ দেখা দেয়। উগ্র ইহুদী পুরুষরা নারীদের পৃথক অবস্থানে রাখা এবং তাদের শালীন পোশাক পরিধানের দাবি জানায়। প্রধানমন্ত্রী নেতানিয়াহু নারীদের প্রতি বৈষম্যমূলক আচরণ অবসানে রবিবার অঙ্গীকার ঘোষণা করেন। বেইত শেমেশ শহরে সোমবার শালীনতা বজায় রেখে নারী-পুরুষের পৃথক অবস্থানে . . .