মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৫ ডিসেম্বর ২০১১, ১১ পৌষ ১৪১৮
পাকিস্তানে শাসক দল পিপিপি আক্রমণাত্মক অবস্থানে
০ জারদারি ও জিলানির নেতৃত্বের ওপর পূর্ণ আস্থা জ্ঞাপন
০ প্রতিরক্ষা সচিব লে. জে. (অব) লোদির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি
পাকিস্তানের রাজনৈতিক দৃশ্যপট দ্রুত পরিবর্তন হচ্ছে। শাসক দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) মেমোগেট কেলেঙ্কারি নিয়ে আত্মরক্ষামূলক অবস্থান ছেড়ে আক্রমণাত্মক অবস্থান গ্রহণ করেছে। পিপিপির কোর কমিটির বৈঠকে প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি ও প্রধানমন্ত্রী ইউসুফ রাজা জিলানির নেতৃত্বের ওপর দল পূর্ণ আস্থা ব্যক্ত করেছে বলে প্রেসিডেন্টের মুখপাত্র ফারাতুল্লাহ বাবর এ কথা বলেন। সূত্র_ডন ও এক্সপ্রেস ট্রিবিউন অনলাইন। কোর কমিটির বৈঠকে অধিকাংশ সদস্য প্রতিরক্ষা সচিব নাইম খালিদ লোদির বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়ার জন্য সরকারের . . .
সিরিয়ায় আত্মঘাতী হামলার নিন্দায় নিরাপত্তা পরিষদ
সহিংসতা ঠেকাতে আরব লীগ মিশনের সামর্থ্য নিয়ে সংশয়
জোড়া আত্মঘাতী গাড়িবোমা হামলায় শুক্রবার সিরিয়ার রাজধানী দামেস্ক প্রকম্পিত হওয়ার পর দেশটিতে সহিংসতা ঠেকাতে সদ্য আগত আরব লীগের পর্যবেৰকদের সামর্থ্যের ব্যাপারে সংশয় সৃষ্টি হয়েছে। ওই হামলায় ৪৪ জন নিহত এবং ১৫০ জনের বেশি লোক আহত হয়। জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ঐ হামলার নিন্দা করেছে। বিস্ফোরণে সিরীয় গোয়েন্দা সংস্থার ব্যবহৃত ভবনসহ দুটো সরকারী ভবন বিধ্বস্ত হয়। সরকারীভাবে হামলার জন্য আল কায়েদাকে দায়ী করা হয়েছে। এর ফলে আশঙ্কা দেখা দিয়েছে, দেশটিতে নয় মাস ধরে চলা বাশার আল আসাদকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে পরিচালিত গণআন্দোলন . . .
ব্রিটেন ফকল্যান্ডের ওপর সার্বভৌমত্ব কখনও সমর্পণ করবে না
দ্বীপপুঞ্জবাসীর প্রতি বড়দিনের বার্তায় ক্যামেরন
ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন তাঁর দেশ ফকল্যান্ডের অধিবাসীদের ইচ্ছার বিরুদ্ধে গিয়ে ঐ দ্বীপপুঞ্জের সার্বভৌমত্ব কখনও সমর্পণ করবে না বলে সঙ্কল্প ব্যক্ত করেছেন। খবর টেলিগ্রাফ অনলাইনের। দ্বীপপুঞ্জবাসীর উদ্দেশে তাঁর বড়দিনের বার্তায় প্রধানমন্ত্রী বলেন যে, তিনি তাদের আত্মনিয়ন্ত্রণাধিকারের প্রতি আর্জেন্টিনার চ্যালেঞ্জকে মেনে নিতে পারেন না। তিনি দ্বীপপুঞ্জের সঙ্গে জাহাজ যোগাযোগ বিচ্ছিন্ন করতে তাঁর ভাষায় বুয়েনসআয়ার্স সরকারের 'অযৌক্তিক ও ৰতিকারক' প্রয়াসের নিন্দা করেন। আর্জেন্টিনা ফকল্যান্ডের . . .
ভারতে আপত্তিকর বিষয়বস্তু সরাতে ২১ ওয়েবসাইটকে আদালতের নির্দেশ
ফেসবুক, মাইক্রোসফট, গুগল, ইয়াহু ও ইউটিউবের প্রতি হাজির হওয়ার সমন
ভারতের রাজধানী দিলস্নীর এক আদালত ২০১২ সালের ৬ ফেব্রুয়ারির মধ্যে সব ক্ষতিকারক বিষয়বস্তু সরিয়ে ফেলতে ২১টি ওয়েবসাইটের প্রতি নির্দেশ দিয়েছে। আদালত আপত্তিকর বিষয়বস্তু ওয়েবকাস্টিংয়ের অভিযোগে বিচারের সম্মুখীন হতেও তাদের প্রতি সমন জারি করেছে। এটি ফেসবুক, মাইক্রোসফট, গুগল, ইয়াহু ও ইউটিউবসহ ২১টি সোস্যাল নেটওয়ার্কিং সাইটের জন্য আরেক ধাক্কা। শনিবার এ কথা জানা যায়। খবর টাইমস অব ইন্ডিয়া অনলাইনের। মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেট সুদেশ কুমার এক বেসরকারী ফৌজদারি অভিযোগ আমলে নিয়ে 'অবিলম্বে উপযুক্ত পদৰেপ' নিতে . . .
কিউবায় মুক্তি পাচ্ছে প্রায় তিন হাজার বন্দী
মানবিক বিবেচনায় সাধারণ ক্ষমার আওতায় ২ হাজার ৯শ' বন্দীকে মুক্তি দিতে যাচ্ছে কিউবা। সরকার একথা জানায়। খবর ওয়েবসাইটের দেশটিতে ষোড়শ পোপ বেনেডিক্টের সফরকে সামনে রেখে কিউবান সরকার এ সিদ্ধান্ত নিয়েছে বলে শুক্রবার জানানো হয়। কিছুদিন আগে পোপ বেনেডিক্ট জানান, ইস্টার সানডের (৮ এপ্রিল) আগে তিনি কিউবা ও মেক্সিকো সফর করবেন। কিউবা সরকারের পক্ষ থেকে জানানো হয়, প্রেসিডেন্ট রাউল ক্যাস্ট্রোর সিদ্ধান্ত অনুযায়ী ক্ষমতাসীন কাউন্সিল অব স্টেট এ ক্ষমা অনমোদন করেছে। এর আগে জাতীয় পরিষদে পৃথক এক ভাষণে রাউল জানান, কিউবার . . .
রুশ নির্বাচন কমিশন প্রধানের পদত্যাগ দাবি ক্রেমলিন প্যানেলের
ক্রেমলিনের উপদেষ্টা প্যানেল রম্নশ নির্বাচন কমিশনপ্রধানের পদত্যাগ দাবি করেছে। উপদেষ্টা প্যানেল শনিবার বলেছে, দেশটির পার্লামেন্ট নির্বাচনে ব্যাপক অনিয়ম সম্পর্কে প্রকাশিত রিপোর্ট পার্লামেন্টের সুনাম ৰুণ্ন করেছে। এ কারণে তারা নির্বাচন কমিশনপ্রধানের পদত্যাগ দাবি করেছে। খবর এএফপির। প্যানেল বলেছে, জাল ব্যালট, ফলাফল ঘোষণায় কারচুপি এবং ভোটকেন্দ্র থেকে বেআইনীভাবে পর্যবেৰক ও সাংবাদিক অপসারণ সম্পর্কে বেশ কয়েকটি রিপোর্ট প্রকাশিত হয়েছে। এসব ভোটকেন্দ্রের দাবি গ্রহণ ও ভিডিও রেকর্ডে বাধা দেয়াসহ নির্বাচনী অধিকার . . .
বিশ্ববিদ্যালয় রাজনীতিমুক্ত করতে পশ্চিমবঙ্গে বিল পাস
লক্ষ্য কমিউনিস্টদের প্রভাব খর্ব করা
বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষাকে 'রাজনৈতিক প্রভাবমুক্ত' করতে বিশ্ববিদ্যালয় আইন সংশোধন করেছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকার। খবর ওয়েবসাইটের শুক্রবার বিধানসভায় পাস হওয়া এই বিলে দুর্নীতি, রাজনৈতিক দলের সঙ্গে সংশিস্নষ্টতা এবং কাজে ব্যর্থতার দায়ে উপাচার্যকে অপসারণের সুযোগ রাখা হয়েছে। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের কোর্ট-কাউন্সিলে (সিনেট-সিন্ডিকেট) শিক্ষার্থী বা সাবেক শিক্ষার্থী প্রতিনিধি থাকার সুযোগও বন্ধ করে দেয়া হয়েছে। তবে শিক্ষার্থীদের রাজনীতি করার সুযোগ থাকছে আগের মতোই। বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষার . . .
পাকিস্তানের জঙ্গী হামলায় ৯ সেনা নিহত
পাকিস্তানের উপজাতি অধ্যুষিত উত্তর-পশ্চিমাঞ্চলে শনিবার এক আত্মঘাতী বোমা হামলায় নয় সৈন্য নিহত এবং ১২ জন আহত হয়েছে। খাইবার পাখতুনখোয়া প্রদেশের বান্নু জেলায় একটি সেনাক্যাম্প লৰ্য করে এক হামলাকারী বিস্ফোরকভর্তি গাড়ি চালিয়ে এসে সেখানে বিস্ফোরণ ঘটিয়েছে বলে প্রত্যৰদর্শীরা জানিয়েছে।-খবর ওয়েবসাইটের। . . .