মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৬ ডিসেম্বর ২০১১, ২ পৌষ ১৪১৮
প্রাণনাশের ঝুঁকি এড়াতে দুবাইয়ে চিকিৎসা নেন জারদারি
প্রেসিডেন্ট পাকিস্তানে নিরাপদ নন ॥ জিলানি অভ্যুত্থানের পক্ষে সমর্থন আদায়ে আইএসআইপ্রধানের মধ্যপ্রাচ্য সফর!
পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলী জারদারিকে ক্ষমতাচ্যুত করতে সামরিক অভু্যত্থান পরিকল্পনার অভিযোগ উঠেছে। প্রাণ নাশের ঝুঁকি এড়াতেই প্রেসিডেন্ট দুবাইর হাসপাতালে ভর্তি হন বলে মন্তব্য করলেন প্রধানমন্ত্রী ইউসুফ রাজা জিলানি। আইএসআই প্রধান অভু্যত্থানের পৰে সমর্থন আদায়ে গোপনে কয়েকটি আরব দেশ সফর করেন। পাকিস্তানের সামরিক গোয়েন্দা সংস্থা আইএসআই প্রধান লেফটেন্যান্ট জেনারেল সুজা পাশা এই সামরিক অভু্যত্থানের পৰে সমর্থন আদায়ের জন্য মধ্যপ্রাচ্যের কয়েকটি আরব দেশ সফর করেন। পাকিস্তানী আমেরিকান ব্যবসায়ী মনসুর ইজাজ এই . . .
পশ্চিমবঙ্গে বিষাক্ত মদ খেয়ে মৃত ১৩১
ভারতের পশ্চিমবঙ্গে বিষাক্ত মদ খেয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৩১ জনে দাঁড়িয়েছে। বুধবার রাতে পশ্চিমবঙ্গের দক্ষিণ চবি্বশ পরগনার কয়েকটি এলাকার লোকজন ওই বিষাক্ত মদ খেয়ে অসুস্থ হয়ে পড়ে। এর আগে মৃতের সংখ্যা জানানো হয় ৫৭ জন। কিন্তু চিকিৎসাধীন প্রায় ১০০ জনের মধ্যে ৭০ জনের অবস্থাই আশঙ্কাজনক ছিল। পুলিশ জানিয়েছে, মগরাহাট, উসত্মি ও মন্দিরবাজার এলাকার লোকজন মঙ্গলবার রাতে ওই বিষাক্ত মদ পান করে। তারা প্রায় সবাই শ্রমজীবী শ্রেণীর মানুষ। এ ঘটনায় শুধু ডায়মন্ড হারবার হাসপাতালেই ৮৩ জন মারা গেছে। এ ছাড়া এমআর ভাঙ্গুর হাসপাতালে . . .
মহাকাশ বাণিজ্যে মাইক্রোসফট কর্ণধার
বিমান থেকে রকেট উৎক্ষেপণের পরিকল্পনা
বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি এখন পৃথিবীর সবচেয়ে বড় বিমান নির্মাণ করতে চলেছেন। তিনি রকেট উৎৰেপণের জন্য এই বিশাল ব্যবহার করবেন। মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা পল জি এ্যালেন মঙ্গলবার ঘোষণা করেছেন তিনি রকেট ব্যবসায় প্রবেশ করছেন। এই বিশাল বিমানটি মহাকাশে পৃথিবীর কৰপথে রকেট নিৰেপ করবে। বিমানটির সঙ্গে গিয়ে উপগ্রহ, বিভিন্ন সরবরাহ এবং যাত্রী ২০১৬ সাল নাগাদ এই বিমান থেকে রকেট নিৰেপ করা হবে বলে আশা করা হচ্ছে। পল এ্যালেনের ঘোষণার মাধ্যমে মহাকাশে ব্যক্তি উদ্যোগে রকেট পাঠানোর প্রতিযোগিতায় যুক্ত হলো আরেক ব্যবসায়ী মোঘলের . . .
ইরাক যুদ্ধ অবসান অসাধারণ অর্জন ॥ ওবামা
ইরাক যুদ্ধ অবসানকে মার্কিন সেনাদের 'অসাধারণ অর্জন' বলে অভিহিত করলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ওবামা জোরালোভাবে এই সংঘাতের বিরোধিতা করেছিলেন। ২০০৩ সালে সাবেক ইরাকী প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের বিরুদ্ধে এ যুদ্ধ শুরু করে আমেরিকানরা। বুধবার ইরাক ফেরত সেনাদের এক সংবর্ধনা অনুষ্ঠানে এ মন্তব্য করেন ওবামা। খবর বিবিসি অনলাইনের। উত্তর ক্যারোলিনার ব্রাগ সামরিক ঘাঁটিতে বুধবার ইরাক ফেরত সেনাদের সংবর্ধনা দেন প্রেসিডেন্ট ওবামা। এ সময় সেখানে তিন হাজারের মতো সেনা উপস্থিত ছিলেন। ওবামা বলেন, আমি মার্কিন . . .
যুক্তরাষ্ট্রে ২০ শতাংশ নারী ধর্ষণের শিকার
যুক্তরাষ্ট্রের প্রায় ২০ শতাংশ নারী ধর্ষণের বা ধর্ষণ চেষ্টার শিকার হয়। মার্কিন সংস্থা সেন্টারস ফর ডিজেজ কন্ট্রোল (সিডিসি) তাদের প্রথম বছরের ন্যাশনাল ইন্টিমেট পার্টনার এ্যান্ড সেঙ্চুয়াল ভায়োলেন্স জরিপে এ তথ্য জানিয়েছে। পুরো দেশ জুড়ে এক বছর ধরে চালানো এ জরিপের ফলাফলে তাড়া সত্মম্ভিত। খবর বিবিসি অনলাইনের। সিডিসি জানায়, যুক্তরাষ্ট্রে ২৫ শতাংশের বেশি মহিলা তার স্বামী ও সঙ্গীর মাধ্যমে আক্রানত্ম হয়। এক মিনিটে ২৪ জনের বেশি ধর্ষণ, যৌন হয়রানি ও সহিংসতার শিকার হয়। সিডিসি এক কোটি ২০ লাখ লোকের উপর এ জরিপ চালিয়েছে। . . .