মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৫ ডিসেম্বর ২০১১, ১ পৌষ ১৪১৮
আইসিসির মুখোমুখি করা হোক বাশারের শীর্ষ কর্মকর্তাদের
জাতিসংঘ মানবাধিকার হাইকমিশনার ও হিউম্যান রাইটস ওয়াচের আহ্বান
সামরিক শক্তি প্রয়োগ করে সিরিয়ায় সরকারবিরোধী প্রতিবাদকারীদের দমনের জন্য দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদের শীর্ষ কর্মকর্তাদের আন্তর্জাতিক ফৌজদারি আদালতে (আইসিসি) সোপর্দ করে দাবি জানিয়েছেন জাতিসংঘ মানবাধিকার হাইকমিশনার নাভি পিল্লাই। তার এই দাবির পর এ ব্যাপারে তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছে সিরিয়া। রাষ্ট্রীয় টেলিভিশন আসাদ সরকারের বিরুদ্ধে একে একটি 'ষড়যন্ত্র' বলে এর সমালোচনা করা হয়েছে। সিরিয়া সরকারের যেসব কর্মকর্তা আন্দোলনকারীদের হত্যা এবং আটক করে নির্যাতন চালানোর নির্দেশ দিয়েছেন তাঁদের (আইসিসি) . . .
চিকিৎসার জন্য জারদারি বিদেশে, রাজনীতির মাঠ গরম করছেন বিলাওয়াল
মাইনর হার্টস্ট্রোকে আক্রান্ত হয়ে পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি বর্তমানে চিকিৎসার জন্য দুবাই অবস্থান করছেন। তাঁর ঘনিষ্ঠ কর্মকর্তারা জানিয়েছেন, চিকিৎসকদের পরামর্শ অনুসারে তাঁকে অন্তত দুই সপ্তাহ সেখানে থাকতে হবে। এমন পরিস্থিতিতে দেশে একটি সম্ভাব্য অভু্যত্থান নিয়ে জল্পনা যখন তুঙ্গে তখন সেই আশঙ্কা অমূলক বলে উড়িয়ে দিলেন সাবকে তথ্যমন্ত্রী এবং জারদারির উপদেষ্টা ফাওজিয়া ওয়াহাব। ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানকে তিনি বলেছেন, 'জারদারি ৰমতায় আছেন এবং থাকবেন। তবে তা সত্ত্বেও সামরিক অভু্যত্থানের আশঙ্কা . . .
খেমাররুজ 'ফার্স্টলেডি'কে অবশ্যই আটক করতে হবে
কম্বোডিয়ার গণহত্যাকারী খেমাররুজ সরকারের তথাকথিত ফার্স্টলেডি লেং থিরিথকে অবশ্যই আটক করতে হবে। গণহত্যার বিচারের জন্য গঠিত জাতিসংঘ সমর্থিত আদালত মঙ্গলবার এ রুলিং দেয়। খবর বিবিসি অনলাইনের। ইতোপূর্বে আদালতের এক সিদ্ধান্তে বলা হয়েছিল, লেং থিরিথকে নিঃশর্তে মুক্তি দেয়া উচিত। এর আগে তাঁকে এত অসুস্থ বলে গণ্য করা হয় যে, তিনি অন্যান্য নেতার সঙ্গে বিচারের মুখোমুখি হতে পারতেন না। ৭৯ বছর বয়সী লেং থিরিথ আলঝেইমারস ডিজিজ ও ডেমেনশিয়ায় আক্রান্ত বলে মনে করা হয়। তিন উর্ধতন খেমাররুজ নেতা মানবতার বিরুদ্ধে অপরাধের দায়ে . . .
লিবিয়ায় অন্তর্বর্তী সরকারের স্বচ্ছতা দাবি করল প্রতিবাদীরা
লিবিয়ায় ৰমতাসীন জাতীয় অন্তর্বর্তী পরিষদের (এনটিসি) বিরুদ্ধে বিৰোভের দ্বিতীয় দিনে মঙ্গলবার সরকারবিরোধীরা পূর্বাঞ্চলীয় বেনগাজি শহরে এক তাঁবু শহর স্থাপন করেছে। এ প্রতিবাদ শিবিরটি বেনগাজির ময়দান আল শাগারে (ট্রি স্কয়ার) স্থাপন করা হয়েছে। এর আগে হাজার হাজার লোক অন্তর্বর্তী সরকারের স্বচ্ছতা দাবি করে বেনগাজি ও রাজধানী ত্রিপোলিতে বিৰোভ প্রদর্শন করে। প্রতিবাদীরা এনটিসির সদস্যদের নাম ও ভোটাভুটির সিদ্ধান্ত প্রকাশ করতে এনটিসির প্রতি আহ্বান জানায়। মুয়াম্মার গাদ্দাফির সাবেক বিচারমন্ত্রী মোস্তফা আবদুল জলিল এনটিসির . . .
আমরিতে মমতাকে ঘিরে হাসপাতাল কর্মীদের বিক্ষোভ
অগ্নিকাণ্ডের চার দিনের মধ্যে ফের গোলমাল হলো ঢাকুরিযারি আমরি-চত্বরে। যার জেরে মঙ্গলবার ওই হাসপাতালের মূল ভবনেও (অগি্নকা- হয়েছিল অ্যানেঙ্ ভবনে) পরিসেবা পুরোপুরি বন্ধ হয়ে গেল। সেখানে সাত জন গুরুতর অসুস্থ রোগীসহ মোট ১৩ জন ভর্তি ছিলেন। 'নিরাপত্তার অভাব' বোধ করে তাঁদের আমরির অন্য হাসপাতালে সরিয়ে সন্ধ্যায় ঢাকুরিযারি হাসপাতাল বন্ধ করে দেন কর্তৃপৰ। হাসপাতালের চিকিৎসক, নার্স ও কমর্ীদের ভাগাভাগী করে আমরির অন্য হাসপাতালে পরিসেবা নিযুক্ত করা হবে বলে তাঁরা জানিয়েছেন। তবে একই সঙ্গে কর্তৃপৰের তরফে জানানো . . .
হিগস বোসন কনার সঙ্গে ঈশ্বরকে জড়াবেন না
বিজ্ঞানীদের আহ্বান 'হিগস বোসন' কণাকে 'ঈশ্বর কণা' বলার বিরোধিতা করেছেন পদার্থ বিজ্ঞানীরা। তারা বলছেন, 'ঈশ্বর কণা' নামটি বিজ্ঞানীদের দেয়া নয়, গণমাধ্যমের দেয়া। মঙ্গলবার ইউরোপের একটি জনপ্রিয় রেডিও স্টেশনকে দেয়া সাক্ষাতকারে যুক্তরাষ্ট্রের এক জ্যেষ্ঠ পদার্থ বিজ্ঞানী বিষয়টির প্রতিবাদ করেছেন। খবর ওয়েবসাইটের। 'হিগস বোসনকে আমরা কখনর 'ঈশ্বর কণা' বলে চিহ্নিত করিনি, এটি গণমাধ্যমের কাজ,' সাক্ষাতকারে নম্রভাবে বলেন, যুক্তরাষ্ট্রের ওই পদার্থ বিজ্ঞানী। সাক্ষাতকার . . .