মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৪ নভেম্বর ২০১১, ২০ কার্তিক ১৪১৮
ইরানের পরমাণু অস্ত্র তৈরির অকাট্য প্রমাণ জাতিসংঘের হাতে
আইএইএ'র আগামী সপ্তাহের রিপোর্টে তুলে ধরা হবে নতুন প্রমাণ ॥ মধ্যপ্রাচ্যে ভয়াবহ সংঘাতের আশঙ্কা
জাতিসংঘের পরমাণু বিষয়ক পর্যবেক্ষণ সংস্থার এক রিপোর্টে ইরানের সম্ভাব্য পারমাণবিক অস্ত্র কর্মসূচী সম্পর্কে নতুন প্রমাণ তুলে ধরা হবে। এতে দেখানো হবে, ইরান জাতিসংঘের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে কয়েকটি নিষিদ্ধ উৎপাদনস্থলে পারমাণবিক অস্ত্র তৈরির পরিকল্পনা করার এবং অস্ত্রের পরীৰা চালানোর চেষ্টা করছে। আগামী সপ্তাহে রিপোর্টটি প্রকাশিত হওয়ার কথা। এটি মধ্যপ্রাচ্যকে এক নতুন ভয়াবহ সংঘাতের দিকে আরেক ধাপ ঠেলে দেবে। কূটনীতিকরা একথা বলেন। খবর গার্ডিয়ান ও টেলিগ্রাম অনলাইনের। ঐ আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থার (আইএইএ) . . .
ন্যাটো বাহিনীর বিরুদ্ধে যুদ্ধাপরাধ তদন্ত করবে আইসিসি
ভাড়াটে যোদ্ধাদের সহায়তায় লিবিয়া থেকে পালানোর চেষ্টা সাইফের
লিবিয়ায় সংঘর্ষের সময় ন্যাটো বাহিনীর বিরুদ্ধে আনা যুদ্ধাপরাধের অভিযোগের তদন্ত করবে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। আইসিসির প্রধান কৌঁসুলি লুইস মরেনো ওকাম্পো বুধবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে বলেছেন, ন্যাটোর পাশাপাশি লিবিয়ার প্রয়াত শাসক মুয়াম্মার গাদ্দাফিকে উৎখাতের সময় সংঘর্ষে বিদ্রোহী সৈন্য ও গাদ্দাফি বাহিনীর বিরুদ্ধে আনা যুদ্ধাপরাধের অভিযোগের তদন্ত করা হবে। এদিকে গাদ্দাফির ছেলে সাইফ আল ইসলাম ভাড়াটে যোদ্ধাদের সহায়তায় লিবিয়া থেকে সম্ভবত পালিয়ে যাওয়ার চেষ্টা করছেন বলে জানান তিনি। খবর টেলিগ্রাফ অনলাইনের। মরেনো . . .
বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি বারাক ওবামা দ্বিতীয় পুতিন
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি। ফোর্বসের ২০১১ সালে বিশ্বের ক্ষমতাধর ৭০ ব্যক্তির তালিকায় শীর্ষে রয়েছেন ওবামা। আর তাঁর ঠিক পরের স্থানেই রয়েছেন রাশিয়ার প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিন। ম্যাগাজিনটির বার্ষিক তালিকায় ওবামা চীনের প্রেসিডেন্ট হু জিনতাওকে পেছনে ফেলে শীর্ষ স্থানটি অর্জন করেছেন। ফোর্বসের র্যাংকিং অনুযায়ী ২০১০ সালে হু জিনতাও ছিলেন বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তি। এবারের তালিকায় তিনি রয়েছেন তৃতীয় অবস্থানে। জার্মান চ্যান্সেলর এ্যাঞ্জেলা মেরকেল এই তালিকায় . . .
ভারতকে মোস্ট ফেবারড নেশনের স্বীকৃতি দিল পাকিস্তান
ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক স্বাভাবিক করতে বুধবার দেশটিকে মোস্ট ফেবারড নেশনের স্বীকৃতি দিয়েছে পাকিস্তান। ভারত অবশ্য অনেক আগেই পাকিস্তানকে এই স্বীকৃতি দিয়েছে। পাকিস্তানের এই সিদ্ধান্তকে ভারত সরকার ও দুই দেশের ব্যবসায়িক নেতারা সিদ্ধান্ত জানিয়েছে। খবর ওয়াশিংটন পোস্ট ও ওয়েবসাইটের। ভারতের সঙ্গে ঘনিষ্ঠ বাণিজ্যিক সম্পর্কের বিষয়ে পাকিস্তানী সেনাবাহিনীর দীর্ঘদিনের আপত্তি তুলে নেয়ার পর দেশটিকে বাণিজ্যে সর্বাধিক সুবিধাপ্রাপ্ত দেশের মর্যাদা দেয়ার সিদ্ধান্ত নেয় পাকিস্তান। এই সিদ্ধান্তকে পাকিস্তানের অর্থনৈতিক . . .
পত্রিকা অফিসে হামলার নিন্দায় ফরাসী প্রধানমন্ত্রী
মহানবীকে অবমাননা
ফ্রাসের প্রধানমন্ত্রী ফ্রাসোয়াঁ ফিলোঁ দেশটির রম্য ম্যাগাজিন শার্লি হ্যাব্দোর অফিসে পেট্রোল বোমা হামলার নিন্দা জানিয়েছেন। পত্রিকাটি মহানবী হযরত মুহাম্মদকে (সা) একজন 'অতিথি সম্পাদক' বলে উল্লেখ করেছিল। এর মাধ্যমে মহানবীকে অবমাননা করা হয়েছে বলে মনে করা হয়। ফিলোঁ বলেন, ফ্রান্সে মতপ্রকাশের স্বাধীনতা অপরিহার্য এবং এমন সহিংসতার যুক্তিসঙ্গত কোন কারণ নেই। হামলায় প্যারিসে অবস্থিত ওই ম্যাগাজিনের অফিস ধ্বংস হয়। সরকার বলছে, এ হামলার সঙ্গে জড়িতদের খুঁজে বের করা হবে। খবর বিবিসি অনলাইনের। . . .
আরব লীগের প্রস্তাব বাস্তবায়নে সিরিয়ার ওপর চাপ
সিরিয়ায় সাত মাসের রক্তক্ষয়ী সংঘর্ষ বন্ধে আরব লীগের দেয়া প্রস্তাবে সম্মত হওয়ায় এখন তা বাস্তবায়নে দেশটির ওপর চাপ সৃষ্টি করেছে প্রতিবেশী আরব রাষ্ট্রগুলো। সিরিয়ার চলমান সহিংসতা অবসানে বুধবার কায়রোতে আরব লীগের প্রস্তাবনায় সম্মতি জানিয়ে একটি চুক্তিতে স্বাক্ষর করেছে সিরীয় সরকার। ওই চুক্তিতে সিরিয়ার বিভিন্ন শহর খেকে সেনা প্রত্যাহার, রাজনৈতিক বন্দীদের মুক্তি ও বিরোধী পক্ষগুলোর সঙ্গে আলোচনার শর্ত রয়েছে। এ ব্যাপারে আরব লীগ কমিটির প্রধান কাতারের প্রধানমন্ত্রী শেখ হামাদ বিন জাসিম আল থানি বলেন, এই চুক্তি করতে . . .