মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ৩০ নভেম্বর ২০১১, ১৬ অগ্রহায়ন ১৪১৮
সেনা হত্যা ॥ নিরাপত্তা পরিষদে অভিযোগ করবে পাকিস্তান
ন্যাটো বিমান হামলা তদন্তে যুক্তরাষ্ট্রের কমিটি গঠন
পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় উপজাতি অধ্যুষিত এলাকায় দুটো সামরিক ফাঁড়িতে ন্যাটো বিমান হামলার বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের কাছে আনুষ্ঠানিক অভিযোগ উত্থাপনের বিষয়টি ইসলামাবাদ বিবেচনা করছে। মোহমান্দ উপজাতি এলাকায় শনিবার সংঘটিত হামলায় পাক সেনাবাহিনীর ২৪ জন নিহত এবং কয়েকজন আহত হয়েছে। এই নিয়ে ইসলামাবাদ ও ওয়াশিংটনের মধ্যে এখন টানটান উত্তেজনা বিরাজ করছে। বিষয়টি নিয়ে তদন্ত করার জন্য যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে একটি কমিটি গঠন করা হয়েছে। খবর ডন, এএফপি ও এঙ্প্রেস ট্রিবিউন অনলাইনের। নিরাপত্তা পরিষদে ন্যাটো . . .
সিরীয় বাহিনী পরিকল্পিতভাবে মানবতাবিরোধী অপরাধ করছে ॥ জাতিসংঘ
আরব লীগের নিষেধাজ্ঞার বিরুদ্ধে দামেস্কে বিক্ষোভ মিছিল
সিরিয়ার নিরাপত্তা বাহিনী সরকারবিরোধী বিক্ষোভকারীদের বিরুদ্ধে পরিকল্পিতভাবে মানবতাবিরোধী অপরাধ করেছে বলে জাতিসংঘ রিপোর্টে বলা হয়েছে। নিরপেক্ষ একটি প্যানেল প্রণীত এ রিপোর্টে বলা হয়, শিশুসহ বেসরকারী নাগরিকদের হত্যা, নির্যাতন ও যৌন হয়রানি করা হয়েছে। খবর এএফপি, বিবিসির। সিরিয়া বলছে, তারা সশস্ত্র দুবৃত্তদের বিরুদ্ধে যুদ্ধ করছে। গত মার্চ মাস থেকে সিরিয়ায় সহিংসতা শুরু হওয়ার পর এ পর্যন্ত সাড়ে তিন হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে। এদিকে সিরিয়ার বিরুদ্ধে আরব লীগের আরোপিত নিষেধাজ্ঞার নিন্দা জানিয়েছে দামেস্ক। . . .
জলবায়ু পরিবর্তন বিশ্ব নিরাপত্তার জন্য হুমকি
রাজনীতিক ও সামরিক নেতৃবৃন্দের উদ্বেগ
জলবায়ু পরিবর্তনকে এখন বৈশ্বিক নিরাপত্তার হুমকি হিসেবে দেখা হচ্ছে। পরিবেশবাদী ও বিজ্ঞানীরা আগে এ নিয়ে উদ্বেগ প্রকাশ করলেও এখন নিরাপত্তা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করছেন রাজনীতিক ও সামরিক নেতৃবৃন্দ। খরা ও বন্যা ফসলের জন্য মারাত্মক ক্ষতিকর এবং সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি উপকূলীয় শহরের জন্য বড় ধরনের হুমকি। এসব কারণে দুর্ভিৰ দেখা দিতে পারে এবং রোগবালাই ও গৃহহীন মানুষের সংখ্যা বৃদ্ধি পাবে। ফলে উত্তেজনা ছড়িয়ে পড়বে এবং দেশগুলোতে অস্থিরতা দেখা দেবে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন। ইতোমধ্যে রাজনৈতিক অস্থিরতার নেপথ্যে . . .
খাদ্যে বিষক্রিয়ায় হাসপাতালে ভর্তি থাই প্রধানমন্ত্রী ইংলাক
থাইল্যান্ডের প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা খাদ্য বিষক্রিয়ায় আক্রান্ত হয়ে মঙ্গলবার হাসপাতালে ভর্তি হয়েছেন। তাঁর সরকারের মহিলা মুখপাত্র তিতিমা চাইসাং একথা বলেন। খবর এএফপির। তিতিমা সাংবাদিকদের জানান, খাদ্যে বিষক্রিয়ার ফলে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে ইংলাক প্রারাম নাইন হাসপাতালে ভর্তি হয়েছেন। তিনি আরও বলেন, মন্ত্রিসভার বৈঠকে ইংলাক তাঁর ডেপুটিকে তাঁর স্থলে সভাপতিত্ব করার অনুরোধ জানান। ৪৪ বছর বয়সী ইংলাক থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার ছোট বোন। আগস্টে প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর দেশটিতে . . .
ভারতীয় সাহিত্যিক ইন্দিরা গোস্বামী আর নেই
ভারতীয় সাহিত্যিক, অধ্যাপক ও রাজনৈতিক কর্মী ইন্দিরা গোস্বামী আর নেই। তিনি ফুসফুসের সমস্যায় ভুগছিলেন এবং গত ছয়মাস ধরে হাসপাতালে ছিলেন। গুয়াহাটি মেডিক্যাল কলেজ হাসপাতালে মঙ্গলবার সকাল পৌনে আটটায় তিনি মারা যান। ইন্দিরা গোস্বামীর বয়স হয়েছিল ৭০ বছর। খবর টাইমস অব ইন্ডিয়া ও ওয়েবসাইটের । ভারতের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন দ্য ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব অসমের (উলফা) হয়ে কেন্দ্রীয় সরকারের সঙ্গে মধ্যস্থতার চেষ্টা করেছিলেন এই লেখিকা। চলতি বছরের শুরুতে গুরুতর অসুস্থ হয়ে পড়লে ফেব্রুয়ারিতে তাঁকে দিল্লীতে আনা . . .