মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৭ নভেম্বর ২০১১, ১৩ অগ্রহায়ন ১৪১৮
ন্যাটো হামলায় ২৫ পাক সেনা নিহত
০ এ হামলা সার্বভৌমত্বের ওপর ॥ পাকিস্তান
০ ন্যাটোর সরবরাহ পথ বন্ধ
পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে সীমান্তবর্তী একটি নিরাপত্তা ফাঁড়িতে শনিবার সকালে উস্কানি ছাড়াই ন্যাটোর ব্যাপক বিমান হামলায় ২৫ সৈন্য নিহত ও ১৪ জন আহত হয়েছে। আফগানিস্তানে অবস্থানরত ন্যাটো বাহিনী এ হামলা চালায়। এ ঘটনার পর আফগানিস্তানে অবস্থানরত ন্যাটো সেনাদের রসদ সরবরাহের পথ বন্ধ করে দিয়েছে পাকিস্তান সরকার। পাকিস্তানের সামরিক কর্মকর্তারা এ কথা জানান। খবর এএফপি, ডন ও এঙ্প্রেস ট্রিবিউন অনলাইনের। হামলার ঘটনায় পাকিস্তানের প্রধানমন্ত্রী ন্যাটো-ইসাফ বাহিনীর তীব্র নিন্দা জানিয়েছেন বলে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় . . .
চীনের সমরশক্তি বৃদ্ধিতে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র ও প্রতিবেশীরা
বিশ্বশান্তি বিপন্ন হতে পারে ॥ বিশ্লেষকদের হুঁশিয়ারি
চীন তার সামরিক শক্তি বাড়িয়ে চলেছে। এরই জবাবে অস্ট্রেলিয়ায় সেনা পাঠাবার উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্র। বৃহৎ এই দুই শক্তিধর দেশের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পাওয়ায় বিশ্বশান্তি হুমকির মধ্যে পড়তে পারে বলে হুঁশিয়ার করে দিয়েছেন বিশেষজ্ঞরা। ৫০ এর দশকে কোরিয়া যুদ্ধে চীন সরাসরি উত্তর কোরিয়ার পৰে অবস্থান নেয়। যুদ্ধ তিন বছর চলার পর যুক্তরাষ্ট্র চীনের সঙ্গে সমঝোতা করে। তখন থেকেই উত্তর ও দক্ষিণ কোরিয়া দুটি আলাদা রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করে। পরে ভিয়েতনাম যুদ্ধে যুক্তরাষ্ট্রের পরাজয় ভারত-প্রশান্তমহাসাগরীয় অঞ্চলে ওয়াশিংটনের . . .
আন্দোলন গুটিয়ে রেখে বেকায়দায় ব্রাদারহুড
মিসরে পার্লামেন্ট নির্বাচনে আশানুরূপ আসন না পাওয়ার আশঙ্কা
মিসরে সেনাবাহিনীকে বেসামরিক সরকারের কাছে পূর্ণ ক্ষমতা হস্তান্তরে তাহরির স্কয়ারকে ঘিরে নতুন করে আন্দোলন শুরুর পর এক সপ্তাহ কেটে গেছে। কিন্তু দেশটির বৃহত্তম বিরোধী দল মুসলিম ব্রাদারহুড এতে অংশ নেয়নি। এ নিয়ে দলের প্রবীণ শীষ নেতৃত্ব এবং তরুণ কর্মী সমর্থকদের মধ্যে দেখা দিয়েছে দ্বন্দ্ব। এদিকে ইসলামপন্থী ও ধর্মনিরপেৰদের মধ্যে যে ব্যবধান মিসরের সমাজে আগে থেকেই চলে আসছে সেটি বিপ্লবপরবর্তী মিসরের রাজনীতির জন্য বড় চ্যালেঞ্জ হয়ে উঠতে পারে বলে বিশ্লেষকরা ধারণা করছেন। দেশটির রাজনীতিতে আগে থেকেই এ দুটো ধারা চলে . . .
মিসরীয়দের কাছে সময় চাইলেন নয়া প্রধানমন্ত্রী গানজুরি
শান্তিপূর্ণ পরিবর্তনের আহ্বান বান কি মুনের
মিসরের নবনির্বাচিত প্রধানমন্ত্রী কামাল গানজুরি তাঁকে কাজ করার সুযোগ দিতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন। সামরিক শাসকদের বিরুদ্ধে কায়রোতে হাজার হাজার মানুষের বিৰোভ সমাবেশ চলার প্রেক্ষাপটে তিনি এ আহ্বান জানালেন। প্রধানমন্ত্রী নিযুক্ত হওয়ার পর তাঁর প্রথম প্রকাশ্য ভাষণে তিনি বলেন, তিনি সোমবারের নির্বাচনের আগে নতুন সরকারের সদস্যদের নাম ঘোষণা করবেন না। রাজধানীর কেন্দ্রস্থলে তাহরির স্কয়ারে সমবেত প্রতিবাদীরা চায়, সোমবার অনুষ্ঠেয় পার্লামেন্ট নির্বাচন স্থগিত রাখা হোক। স্কয়ারের অদূরেই বিৰোভকারীদের বিরোধী এক . . .
যুক্তরাষ্ট্রে ব্ল্যাক ফ্রাইডে শপিংয়ের সময় গুলি, মরিচের গুঁড়া স্প্রে
যুক্তরাষ্ট্রে বড়দিনের কেনাকাটার মৌসুমের শুরুতে সস্তায় জিনিস কিনতে আগ্রহী লোকজন বিপণি কেন্দ্রগুলোতে ভিড় জমাতে থাকলে গুলি ছোড়া ও মরিচের গুঁড়া স্প্রে করার ঘটনা ঘটে। এ সহিংস আচরণের মধ্য দিয়ে হ্যাংসিডিং ডে'র পরবর্তী দিন ব্ল্যাক ফ্রাইডে সম্পূর্ণ নতুন এক অভিজ্ঞতা পেল। এসব ঘটনার অধিকাংশই স্টোর চেন ওয়ালমার্টের শাখাগুলোতেই ঘটে। এদের মধ্যে অন্তত দুটি ডাকাতির ঘটনা ছিল। যুক্তরাষ্ট্রের প্রায় অর্ধেক মানুষ এ সপ্তাহানত্মে বিপণি কেন্দ্রগুলোতে যাবে বলে প্রত্যাশা করা হয়। খবর বিবিসি অনলাইনের। বছরের সবচেয়ে কর্মব্যসত্ম . . .
'ডিভোর্সের পর মানুষ কেন বাঁচার ইচ্ছা হারিয়ে ফেলে বুঝতে পেরেছি'
নতুন বইয়ে ইমরান খান
বিয়ে বিচ্ছেদের পর মানুষ কেন বেঁচে থাকার ইচ্ছা হারিয়ে ফেলে_ জেমিমা গোল্ডস্মিথের সঙ্গে বিয়ে বিচ্ছেদের পর পাকিস্তানের সাবেক ক্রিকেটার ও বর্তমান রাজনীতিবিদ ইমরান খান তা প্রথমবারের মতো উপলব্ধি করেন। 'পাকিস্তান : এ পার্সোনাল হিস্টোরি' বইতে তিনি প্রথম তাঁর ব্যক্তিগত জীবন সম্পর্কে এ তথ্য জানিয়েছেন। তিনি তাঁর রাজনৈতিক ও বিবাহিত জীবনের সমন্বয়ের ব্যর্থতার কথা এবং বিয়ে বিচ্ছেদের আগের ছয় মাস এবং পরের ছয় মাসকে জীবনের সবচেয়ে কঠিনতম সময় হিসেবে উল্লেখ করেছেন বইতে। ইমরান বলেন, এ বিচ্ছেদ তাদের দুই ছেলের ওপরও . . .