মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৬ নভেম্বর ২০১১, ১২ অগ্রহায়ন ১৪১৮
বেসামরিক সরকারের হাতে সর্বময় ক্ষমতা চাই
০ তাহরির স্কয়ারে হাজার হাজার বিক্ষোভকারীর সমাবেশ
০ নির্বাচন স্থগিতের দাবি প্রত্যাখ্যান মিসরীয় জেনারেলদের
০ নতুন প্রধানমন্ত্রী কামাল গানজুরি
০ জনগণের আশা-আকাঙ্ক্ষা অনুসারে দ্রুত ক্ষমতা হস্তান্তর করুন ॥ যুক্তরাষ্ট্র
সামরিক শাসন অবসানের দাবিতে শুক্রবার কায়রোর তাহরির স্কয়ারে হাজার হাজার প্রতিবাদকারী সমবেত হয়েছে। হোসনি মোবারক ৰমতাচু্যত হওয়ার পর প্রথম পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠানের মাত্র তিন দিন আগে এই বিৰোভ সমাবেশটি আয়োজিত হলো। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জে কার্নি বলেছেন, আমরা আশা করি, মিসরীয় জনগণের আকাঙ্ৰা অনুসারে যত দ্রম্নত সম্ভব একটি বেসামরিক সরকারের কাছে সামরিক বাহিনী ৰমতা পুরোপুরি হসত্মানত্মর করবে। সুপ্রীম কাউন্সিল অব আর্মড ফোর্সেস সাবেক প্রধানমন্ত্রী কামাল আল গানজুরিকে নয়া মন্ত্রিসভা গঠনের আহ্বান জানানোর . . .
ওয়াল স্ট্রিট আন্দোলনকারীদের থ্যাঙ্কস গিভিং দিবস উদ্যাপন
উৎসবের আমেজ জুকোটি পার্কে
যুক্তরাষ্ট্র ওয়াল স্ট্রিট আন্দোলনকারীরা বৃহস্পতিবার থ্যাঙ্কস গিভিং ডে পালন করেছে। আন্দোলনের প্রধান কেন্দ্রস্থল নিউইয়র্কের বাণিজ্যিক এলাকার নিকটবতর্ী জুকোটি পার্কে দানকৃত টার্কির মাংস ও অন্যান্য আইটেম দিয়ে এ উৎসব ভিন্নমাত্রায় উপভোগ করেছে। এই পার্কেই দুই মাস আগে কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর সীমাতিরিক্ত লোভ এবং সামাজিক বৈষম্যের বিরম্নদ্ধে প্রতিবাদ জানিয়ে আন্দোলন শুরম্ন হয়েছিল। এ খবর এএফপির। চলতি মাসের ১৫ তারিখ পুলিশ জুকোটি পার্ক থেকে একবার উচ্ছেদ করে। কিন্তু প্রতিবাদকারীরা এই পার্কে পুনরায় ফিরে আসে। বৃহস্পতিবার . . .
সুচির রাজনীতিতে ফেরার আনুষ্ঠানিক পদক্ষেপ নিল এনএলডি
মিয়ানমারে গণতান্ত্রিক আন্দোলনের নেত্রী আউং সাং সুচির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসি (এনএলডি) শুক্রবার দলের পুনরায় রেজিস্ট্রেশনের জন্য আবেদন জানিয়েছে। এই আবেদনের মধ্য দিয়ে সূচির রাজনীতিতে ফেরার আনুষ্ঠানিক সূচনা এবং নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার পথ সুগম হলো। খবর এএফপির। এনএলডি এক সপ্তাহ আগে ঘোষণা করেছিল তারা তাদের দলকে পুনরায় রেজিস্ট্রেশন করবে। গত বছরের পার্লামেন্ট নির্বাচন বয়কট করে এনএলডি। দলের কর্মকর্তারা আভাস দিয়েছেন, ৬৬ বছর বয়স্ক সুচি দেশের আসন্ন উপ-নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন। যদিও . . .
পাকিস্তানে অনার কিলিংয়ের শিকার প্রবাসী দম্পতি
পাকিস্তানে অনার কিলিংয়ের শিকার হয়েছেন একজন স্কটিশ ব্যবসায়ী ও তার মার্কিন স্ত্রী। দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় গুজরাট শহরে ঘটনাটি ঘটে। নিহত ব্যক্তির নাম সাইফ রেহমান (৩১) এবং স্ত্রীর নাম উজমা নওরিন (৩০)। খবর মেইল অনলাইনের। রেহমান থাকতেন গস্নাসগোতে এবং নওরিন নিউইয়র্কে। এই দম্পতি পাকিসত্মানে এক বিয়ে উপলৰে এসেছিলেন। গুজরাটে শপিং করার পর গাড়িতে করে ফিরে আসার সময় তারা অতর্কিত আক্রমণের শিকার হন। গাড়িতে রেহমান ও নওরিন ছাড়াও রেহমানের বোন ও তাঁর দুই বছর বয়সী মেয়ে সঙ্গে ছিল। অজ্ঞাত পরিচয় কয়েকজন বন্দুকধারী রেহমান . . .
নির্দিষ্ট পরিমাণ লবণ গ্রহণ স্বাস্থ্যকর
খুব কম বা খুব বেশি নয়, বরং নির্দিষ্ট পরিমাণ লবণ গ্রহণ স্বাস্থ্যকর হতে পারে। কানাডার ম্যাকমাস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষকদের পরিচালিত সাম্প্রতিক এক গবেষণায় এ কথা বলা হয়েছে। মঙ্গলবার আমেরিকান মেডিক্যাল এ্যাসোসিয়েশনের জার্নালে গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়। বেশি মাত্রায় লবণ গ্রহণে উচ্চ রক্তচাপ ও হার্টের সমস্যা বাড়তে পারে বলে বেশ কয়েক বছর ধরে চিকিৎসকরা সতর্ক করে আসছেন। কিন্তু সাম্প্রতিক গবেষণা এ ধারণাটাই পাল্টে দিচ্ছে। গবেষণায় বলা হয়, খাবার থেকে লবণ বাদ দিলে স্বাস্থ্যের উন্নয়ন হতে পারে না। খবর ওয়েবসাইটের। গবেষণায় . . .
বসরায় তিন দফা বোমা হামলায় নিহত ১৯ আহত ৬৪
ইরাকের দৰিণাঞ্চলীয় তেলসমৃদ্ধ বসরা শহরে বৃহস্পতিবার রাতে পরপর তিনটি বোমা হামলা হয়েছে। এতে ১৯ জন নিহত ও ৬৪ জন আহত হয়েছে। হতাহতের মধ্যে অধিকাংশই পুলিশ ও সেনাসদস্য। ইরাক থেকে ডিসেম্বরের মধ্যে মার্কিন সেনা প্রত্যাহার করে নেয়ার কথা। বৃহস্পতিবার তিন দফা বোমা হামলা আগামী বছরের ভয়াবহ সহিংসতারই ইঙ্গিত দিচ্ছে। পুলিশ ও স্বাস্থ্য কর্মকর্তারা জানান, বসরায় ব্যসত্মতম এলাকাতেই তিনটি বোমা বিস্ফোরিত হয়। কর্মকর্তারা জানান, দ্বিতীয় বোমা হামলার পর পুলিশ ও সেনাসদস্যরা ঘটনাস্থলে পেঁৗছানোর কয়েক মিনিটের মধ্যে তৃতীয় বোমার . . .
কেটে ফেলতে হচ্ছে সাইফের আঙ্গুল
মুয়াম্মার গাদ্দাফির ছেলে সাইফ আল ইসলামের হাতের তিনটি আঙ্গুলে পচন ধরায় সেগুলো কেটে ফেলতে হবে বলে জানিয়েছে তার চিকিৎসায় নিয়োজিত একজন ডাক্তার। বৃহস্পতিবার সাইফের চিকিৎসক আন্দ্রেই মুরাকোভস্কি জানান, খুব শীঘ্রই অস্ত্রোপচারের মাধ্যমে সেগুলো কেটে না ফেললে সাইফ আরও বেশি অসুস্থ হয়ে পড়বেন। খবর ওয়েবসাইটের। কয়েক মাস আগে লিবিয়ায় ন্যাটোর বিমান হামলা ও তা থেকে কোন এক বিস্ফোরণে সাইফ তার ডান হাতের মধ্যমা, তর্জনী ও বুড়ো আঙ্গুলে আঘাত পান। সে সময় তিনি নিজেই আঘাতগুলোতে প্রাথমিক চিকিৎসা চালাচ্ছিলেন। জিনতান শহরে কর্মরত . . .
১২ সিআইএ চরকে গ্রেফতার করেছে ইরান
ইরান ১২ জন সিআইএ চরকে গ্রেফতার করেছে বলে দেশটির একটি বার্তা সংস্থা জানিয়েছে। তবে এই সংবাদ নিরপেৰভাবে যাচাই করা যায়নি। এদিকে একজন মার্কিন কর্মকর্তা এ সপ্তাহে বলেছেন কয়েকজন সিআইএর তথ্য সরবরাহকারীকে লেবাননে আটক করা হয়েছে। খবর সিএনএনের। ইরানের সরকারী বার্তা সংস্থা আইনসভার এক সদস্যের বরাত দিয়ে বলেছে দেশটির গোয়েন্দারা ১২ জন সিআইএ চরকে গ্রেফতার করেছে। ইরানের সরকারী বার্তা সংস্থা ইরনা বলেছে পালামেন্ট সদস্য পারভেজ সোরউরি বলেছেন, সিআইএ চররা ইরানের পরমাণু, সামরিক ও নিরাপত্তা এলাকায় ৰতি করার তৎপরতায় লিপ্ত ছিল। . . .
লিবীয় নেতারা অর্থ ও অস্ত্রের সমর্থনপুষ্ট এলিট শ্রেণী ॥ বিদায়ী প্রধানমন্ত্রী
লিবিয়ার বিদায়ী সরকারের অন্যতম সিনিয়র সদস্য এর নেতাদের অর্থ, অস্ত্র ও ব্যক্তিগত সম্পর্কের সমর্থনপুষ্ট এক অনির্বাচিত এলিট শ্রেণী বলে কড়া সমালোচনা করেছেন। লিবিয়ার শতকরা ৯০ জনই রাজনৈতিকভাবে বাকশক্তিহীন বলে তিনি সতর্ক করে দেন। খবর ওয়েবসাইটের। এটিই ছিল ঐ সদ্য বিদায়ী অস্থায়ী প্রধানমন্ত্রী আলী তারহুনির দেশের নতুন শাসকদের লৰ্য করে এ সময় অবধি দেয়া সবচেয়ে কড়া বিবৃতি। তাঁদের নেতৃত্বে সংঘটিত বিপস্নবের ফলে মুয়াম্মার গাদ্দাফির ৪২ বছরের শাসনের অবসান ঘটে এবং তাঁর পতনের পর থেকে তাঁরাই ৰমতায় রয়েছেন। তাঁদের নিয়ে গঠিত . . .
বায়ুদূষণে ইউরোপের ক্ষতি ১০ হাজার কোটি ইউরো!
বায়ুদূষণের কারণে ইউরোপে স্বাস্থ্য ও পরিবেশের ক্ষতি হচ্ছে ১০ হাজার কোটিরও বেশি ইউরো। ইউরোপীয় পরিবেশ সংস্থার প্রকাশিত এক প্রতিবেদনে বৃহস্পতিবার এ কথা বলা হয়েছে। এছাড়াও প্রতিবেদনটিতে নবায়নযোগ্য জ্বালানির প্রয়োজনীয়তার ওপর গুরম্নত্বারোপ করা হয়। সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী, ২০০৯ সালে ইউরোপের ১০ হাজার কারখানা ও জ্বালানি শিল্প প্রতিষ্ঠান স্বাস্থ্য ও পরিবেশের ৰতি করেছে ১০২-১৬৯ বিলিয়ন ইউরো। গবেষণার প্রাপ্ত তথ্য অনুযায়ী, এজন্য জনপ্রতি ব্যয় হয়েছে ২০০ থেকে ৩০০ ইউরো। খবর ওয়েবসাইটের। ইউরোপীয় পরিবেশ সংস্থার নির্বাহী . . .
মহিলাদের বেত্রাঘাত বন্ধে ব্যবস্থা নিন ॥ মালদ্বীপের প্রতি জাতিসংঘ
জাতিসংঘের মানবাধিকারবিষয়ক প্রধান নাবি পিলস্নাই বিবাহবহিভর্ূত যৌন সম্পর্কের জন্য মহিলাদের প্রকাশ্যে বেত্রাঘাত না করার মালদ্বীপের প্রতি আহ্বান জানিয়েছেন। শুক্রবার একটি বার্তা সংস্থা এ খবর দিয়েছে। খবর এএফপির। পিলস্নাই বলেন, ভারত মহাসাগরীয় এ দেশটির (মালদ্বীপ) জনসাধারণের মানবাধিকার উন্নয়নে কর্তৃপৰ যথেষ্ট অগ্রগতি অর্জন করেছে, তবে এখনও অনেক কিছু করা বাকি রয়েছে। উলেস্নখ্য, মালদ্বীপের লোকসংখ্যা ৩ লাখ ৩০ হাজার। অধিকাংশই সুনি্ন মুসলিম। মালদ্বীপে এখনও বিবাহবহিভর্ূত যৌন সম্পর্কের জন্য মহিলাদের প্রকাশ্যে বেত্রাঘাত . . .
সংবিধান সংশোধনের পর মরক্কোয় প্রথম ভোট অনুষ্ঠিত
মরক্কোয় জুলাই মাসে সংবিধান সংশোধনের পর শুক্রবার প্রথম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। স্থানীয় সময় সকাল আটটায় ভোটগ্রহণ শুরম্ন হয়। চলে সন্ধ্যে ৭টা পর্যনত্ম। দেশটির মোট ভোটারের সংখ্যা এক কোটি ছত্রিশ লাখ, যার ৫৭ শতাংশ তরম্নণ। আজ শনিবার চূড়ানত্ম ফলাফল প্রকাশ করা হবে। আরব বিশ্বের বিভিন্ন দেশে বিক্ষোভ শুরম্নর পর দেশটির রাজা ষষ্ঠ মোহাম্মদ সংবিধান সংশোধন করেন এবং ১ জুলাই গণভোটে তা অনুমোদিত হয়। সংবিধান সংশোধনের মাধ্যমে আইন প্রণয়ন প্রক্রিয়ায় পার্লামেন্টের ভূমিকা এবং প্রধানমন্ত্রীর ক্ষমতাও ব্যাপকভাবে বাড়ানো হয়। সংসদ . . .
মাকে স্বেচ্ছামৃত্যুতে সহায়তাকারী বিজ্ঞানীর সাজা
মাকে স্বেচ্ছামৃত্যুতে সাহায্য করায় এক বিজ্ঞানীকে পাঁচ মাসের গৃহবন্দিত্বের সাজা দিয়েছে নিউজিল্যান্ডের একটি আদালত। তবে রায় ঘোষণার সময় বলা হয়, মায়ের প্রতি 'গভীর সমবেদনা ও ভালবাসা' থেকেই এ ঘটনা ঘটিয়েছেন ৫০ বছর বয়সী শন ডেভিডসন। ব্যক্তিগত ফায়দার কোন উদ্দেশ্য তাঁর ছিল না। খবর বিবিসি অনলাইন ও ওয়েবসাইটের। ডেভিডসন দক্ষিণ আফ্রিকার ইউনিভার্সিটি অব দি ওয়েস্টার্ন কেপের একজন ফরেনসিক বিশেষজ্ঞ। ২০০৬ সালে নিজের মাকে প্রাণঘাতী মরফিন মিশ্রিত পানীয় দিয়ে তাঁর মৃতু্যতে সাহায্য করেন তিনি। . . .