মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৫ নভেম্বর ২০১১, ১১ অগ্রহায়ন ১৪১৮
পার্লামেন্ট নির্বাচন স্থগিত করার দাবি মিসরীয় বিক্ষোভকারীদের
০ প্রবীণদের নিয়ে নবগঠিত পরিষদের কাছে ক্ষমতা হস্তান্তরের আহ্বান
০ গণতান্ত্রিক সংস্কার ত্বরান্বিত করতে ওবামা প্রশাসনের চাপ
মিসরের বিক্ষোভকারীরা সোমবারের পার্লামেন্ট নির্বাচন স্থগিত করা এবং শাসন ক্ষমতা সামরিক শাসকদের কাছ থেকে প্রবীণদের পরিষদের কাছে হস্তান্তর করার দাবি জানিয়েছে। সামরিক শাসকরা বিক্ষোভরত জনতাকে শান্ত করতে আবারও কায়রোর তাহরির স্কয়ারে নিরাপত্তা বাহিনী পাঠায়। এদিকে ওবামা প্রশাসন গণতান্ত্রিক সংস্কারের গতি ত্বরান্বিত করা এবং নিরাপত্তা বাহিনীকে সংযত রাখার আহ্বান জানিয়ে নির্বাচনের প্রাক্কালে সামরিক শাসকদের ওপর চাপ জোরদার করছে। যুক্তরাষ্ট্র নির্বাচন অনুষ্ঠানের কর্মসূচীতে অবিচল থাকতে মিসরের প্রতি আহ্বান জানিয়েছে, . . .
লিবিয়ায় নয়া মন্ত্রিসভা মেনে নিতে উপজাতিদের অস্বীকৃতি
বনি ওয়ালিদে নতুন করে সংঘর্ষে নিহত ৭
লিবিয়ার কোন কোন উপজাতি গোষ্ঠী সরকারকে স্বীকৃতি দেবে না বলে বুধবার জানিয়ে দিয়েছে। এর এক দিন আগে নতুন কেবিনেটের সদস্যদের নাম ঘোষণা করা হলে আঞ্চলিক ও উপজাতীয় দ্বন্দ্ব বিরোধ নতুন করে দানা বেঁধে উঠেছে। এ দ্বন্দ্ব বিরোধের কারণে দেশের স্থিতিশীলতার প্রতি হুমকি দেখা দিয়েছে। এদিকে, বনি ওয়ালিদ শহরে মুয়াম্মার গাদ্দাফির সরকারের প্রতি অনুগত বাহিনী এবং লিবীয় সৈন্যদের মধ্যকার লড়াইয়ে বুধবার সাত ব্যক্তি নিহত হয়েছে বলে এক সরকারী কর্মকর্তা জানান। আর লিবিয়ার মিলিশিয়া কারাগারগুলোতে প্রায় ৭ হাজার লোককে আটক রাখা হয়েছে বলে . . .
ইউরোপে মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার বিরুদ্ধে মেদভেদেভের হুঁশিয়ারি
মস্কোও পাল্টা ব্যবস্থা নেবে
রাশিয়ার প্রেসিডেন্ট মেদভেদেভ ওয়াশিংটনকে হুঁশিয়ার করে দিয়ে বলেছেন, ইউরোপে আমেরিকার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে লৰ্য করে মস্কো ক্ষেপণাস্ত্র মোতায়েন করবে। মেদভেদেভ বুধবার বলেন, ইউরোপে মোতায়েন করা মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিভাবে নির্মাণ এবং পরিচালনা করা হবে এ নিয়ে মস্কোর সঙ্গে ওয়াশিংটন ও ন্যাটোর সমঝোতা না হলে তিনি পাল্টা ব্যবস্থা নেবেন। মার্কিন ৰেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে রাশিয়ার উদ্বেগ কমাতে ওয়াশিংটন উদ্যোগ না নিলে মস্কো পাল্টা ব্যবস্থা হিসেবে ইউরোপীয় সীমান্ত ক্ষেপণাস্ত্র . . .
রাজখোয়াদের সরিয়ে পরেশ বড়ুয়ার নয়া কেন্দ্রীয় কমিটি
আলোচনাপন্থীদের দাবি এভাবে কমিটি করার নিয়ম নেই
ভারত সরকারের সঙ্গে শান্তি আলোচনায় রাজি হওয়ায় পূর্বাঞ্চলীয় রাজ্য অসমের বিচ্ছিন্নতাবাদী সংগঠন উলফার বর্তমান কেন্দ্রীয় কমিটির আট সদস্যকে সরিয়ে নতুন কেন্দ্রীয় কমিটি গঠন করেছেন সেনাধ্যক্ষ পরেশ বড়ুয়া । সংবাদমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে উলফার সহকারী তথ্য ও প্রচার সম্পাদক লেফটেন্যান্ট অরুণোদয় দহোটিয়া এ কথা জানান । খবর আনন্দবাজার পত্রিকা অনলাইনের। বিবৃতিতে দহোটিয়া বলেছেন, সভাপতি, সহ-সভাপতি, পররাষ্ট্রসচিব, অর্থ সচিব বা সহ-সেনাধ্যক্ষসহ উলফার বর্তমান কেন্দ্রীয় কমিটির আট সদস্য ভারত সরকারের সঙ্গে শান্তি আলোচনার . . .
নিরাপত্তা বাহিনীর অপব্যবহার বন্ধে সংস্কারের প্রতিশ্রুতি বাহরাইনের বাদশাহর
বাহরাইনের গণআন্দোলন দমনে সরকার 'মাত্রাতিরিক্ত বল প্রয়োগ করেছে' শীর্ষক একটি প্রতিবেদন পাওয়ার পর দেশটির বাদশাহ হামাদ নিরাপত্তা বাহিনীর অপব্যবহার বন্ধে সংস্কারের প্রতিশ্রুতি দিয়েছেন। চলতি বছর ফেব্রুয়ারি-মার্চে সরকার বিরোধী আন্দোলন ঠেকাতে বাহরাইনের নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের নির্যাতন করে, জোর করে স্বীকারোক্তি আদায় এবং 'মাত্রাতিরিক্ত শক্তি প্রয়োগ' করে বলে ওই প্রতিবেদনে উলেস্নখ করা হয়। তদন্ত প্রতিবেদন প্রকাশের পর বাদশাহ হামাদ আন্দোলন দমনে অতিরিক্ত বল প্রয়োগে 'হতাশা' প্রকাশ . . .
প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নৌমহড়া করবে চীন
প্রশান্ত মহাসাগরে নৌমহড়া করবে চীন। চলতি মাসের শেষ দিকে এ মহড়া অনুষ্ঠিত হবে। বুধবার চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ কথা জানিয়েছে। মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, চীনের গণমুক্তি ফৌজের নেভাল ডিপার্টমেন্ট চলতি মাসের শেষে প্রশান্ত মহাসাগরের পশ্চিমাঞ্চলে মহড়া করবে। খবর এএফপির। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যুক্তরাষ্ট্রের সামরিক ভিত মজবুত করার লক্ষে প্রেসিডেন্ট বারাক ওবামার বড় ধরনের কূটনৈতিক সফর শেষ করার এক সপ্তাহ পরেই চীন ওই অঞ্চলে নৌমহড়ার ঘোষণা দিল। নৌ মহড়া সম্পর্কে চীনের বিবৃতিতে বলা হয়, বার্ষিক পরিকল্পনার . . .
আন্দোলন থেকে নিজেদের সরিয়ে রেখেছে ব্রাদারহুড
মিসরের প্রভাবশালী মুসলিম ব্রাদাসহুড তাহরির স্কয়ারে দেশটির সামরিক শাসনের অবশানের আন্দোলন থেকে নিজেদের সরিয়ে রেখেছে। বরং তারা বেশি গুরুত্ব দিয়েছে নির্বাচনী প্রচারে। নির্বাচনে অধিকাংশ আসন তাদের দখলে নেয়ার প্রস্তুতি নিচ্ছে তারা। সূত্র : এএফপির। মিসরের ক্ষমতাচ্যুত সাবেক প্রেসিডেন্ট হোসনি মুবারকের শাসনকালে কয়েক দশক ধরে নির্বাচিত মুসলিম ব্রাদারহুড বর্তমানে দেশটির সবচেয়ে সংগঠিত রাজনৈতিক শক্তি। তারা সোমবারের পার্লামেন্ট নির্বাচনে তাদের সাফল্য কামনা করছে। কায়রো বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক মুসত্মোফা . . .