মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৮ নভেম্বর ২০১১, ৪ অগ্রহায়ন ১৪১৮
এশিয়া-প্যাসিফিকে অবস্থান সুদৃঢ় করবে যুক্তরাষ্ট্র
০ অস্ট্রেলিয়ায় আড়াই হাজার মার্কিন মেরিন মোতায়েনে চুক্তি
০ এ পদক্ষেপে সামরিক উত্তেজনা বাড়বে ॥ চীন
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল বিশ্বের ভবিষ্যত নির্ধারণে অন্যতম প্রধান ভূমিকা পালন করবে। বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার পার্লামেন্টে ভাষণদানকালে তিনি বলেন, যুক্তরাষ্ট্র এক প্রশান্ত মহাসাগরীয় শক্তি এবং আমরা এখানে অবস্থান করব। এর আগে বুধবার ওবামা ঘোষণা করেন যে, যুক্তরাষ্ট্র এশিয়াতে মিত্রতা জোরদার করতে অস্ট্রেলিয়াতে ২৫০০ মেরিন মোতায়েন করার পরিকল্পনা নিয়েছে। কিন্তু চীন এ পদক্ষেপের বিরুদ্ধে কড়া প্রতিক্রিয়া ব্যক্ত করে এ অঞ্চলে সামরিক উত্তেজনা বৃদ্ধির দায়ে ওবামাকে অভিযুক্ত . . .
তিন দিনের মধ্যে সহিংসতা বন্ধ করুন, নইলে নিষেধাজ্ঞা
আসাদের প্রতি আরব লীগের হুঁশিয়ারি
সিরিয়ায় সহিংসতা বন্ধে প্রেসিডেন বাশার আল আসাদকে আরও ৩ দিন সময় দিয়েছে আরব লীগ। এরপরও আসাদ দমন অব্যাহত রাখলে সিরিয়াকে অর্থনৈতিক নিষেধাজ্ঞার মুখোমুখি হতে হবে বলে হুঁশিয়ার করে দিয়েছে আরব লীগ। খবর এএফপি, আল জাজিরা ও ওয়েবসাইটের বিদ্রোহী সেনারা সিরিয়ার একটি সামরিক ঘাঁটিতে হামলা চালাবার পর আরব লীগ এই ঘোষণা দেয়। মরক্কোর রাজধানী রাবাতে আরব লীগের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে শেষে এই ঘোষণা দেয়া হয়। রাবাতে মাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ হামাদ বিন জমি আল থানি বলেন, সিরিয়ার জনগণের বিরুদ্ধে রক্তাক্ত দমন অভিযান বন্ধে . . .
বিক্ষোভকারীদের দখলে কয়েক মিনিট কুয়েত পার্লামেন্ট
কুয়েতে বিৰোভকারীরা প্রধানমন্ত্রী শেখ নাসের আল-মোহাম্মদ আল সাবাহর পদত্যাগ দাবি করেছে। কয়েক হাজার বিক্ষোভকারী বুধবার পার্লামেন্ট ভবন ঘিরে ফেলে। তাদের মধ্যে কয়েক জন পার্লামেন্টের মূল ভবনে প্রবেশ করে সেখানে কিছুক্ষণ অবস্থান শেষে ফিরে আসে। অন্যরা বাইরে প্রধানমন্ত্রীর পদত্যাগের দাবিতে স্লোগান দিতে থাকে। তারা প্রধানমন্ত্রীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনে তাঁর পদত্যাগ দাবি করেন। খবর এএফপি ও বিবিসি অনলাইনের। বিক্ষোভকারীরা মিছিল করে প্রধানমন্ত্রীর বাড়ির দিকে যাওয়ার সময় পুলিশ ও এলিট ফোর্সের সদস্যরা তাদের লাঠিপেটা . . .
হোয়াইট হাউসে গুলি ॥ একজন গ্রেফতার
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের কার্যালয় ও বাসভবন হোয়াইট হাউসের কাছে গুলি ছোড়ার অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। অস্কার ওর্তেগা হার্নান্দেজ (২১) নামে ওই ব্যক্তিকে বুধবার ইন্ডিয়ানা থেকে গ্রেফতার করা হয় বলে গোয়েন্দা কর্মকর্তারা জানান। গত শুক্রবার রাতে হোয়াইট হাউসে ওই গুলি বর্ষণের ঘটনা ঘটে। খবর বিবিসি অনলাইন ওয়েবসাইটের। এফবিআই সদস্যরা হোয়াইট হাউস থেকে দু'টি গুলি উদ্ধার করেন। এর মধ্যে একটি গুলি হোয়াইট হাউসের একটি জানা যায় লাগে। গুলি আঘাতে ওই জানালার কাঁচ ভেঙ্গে যায়। তবে ভেতরের দিকে প্রতিরোধী . . .
ইমিগ্রেশন ইস্যুতে ওবামার বিশেষ কর্মসূচী শুরু
এনা, নিউইয়র্ক থেকে ॥ ১৭ নবেম্বর বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে ইমিগ্রেশন ইস্যুতে প্রেসিডেন্ট বারাক ওবামার বিশেষ একটি উদ্যোগের প্রাথমিক পরিক্রমা। অর্থাৎ যুক্তরাষ্ট্রে বসবাসরত অবৈধ ইমিগ্র্যান্টদের মধ্যে যাঁরা গুরুতর কোন অপরাধে লিপ্ত নন এবং যাঁদের স্ত্রী-সনত্মানরা আমেরিকার সিটিজেন, এমন অবৈধ ইমিগ্র্যান্টদের যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের অনুমতি প্রদানের বহুল বিতর্কিত কর্মসূচী। এ কর্মসূচীতে রয়েছে বহিষ্কারাদেশ প্রাপ্ত ৩ লক্ষাধিক অবৈধ ইমিগ্র্যান্টের ফাইল। এর মধ্যে বেশ কয়েক হাজার বাংলাদেশীও রয়েছেন। এমনকি . . .
ইতালিতে নতুন মন্ত্রিসভা ঘোষণা
ইতারি নতুন প্রধানমন্ত্রী মারিও মন্তি নতুন মন্ত্রিসভা ঘোষণা করেছেন। বুধবার প্রেসিডেটের সঙ্গে সাক্ষাতের পর তিনি এ ঘোষণা দেন। টানা দুই দিন রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার পর মন্ত্রিসভার চূড়ান্তা তালিকা তৈরি করেন মন্তি। ডানপন্থী দল নর্দার্ন লীগ ছাড়া আর সবারই সমর্থন পেয়েছেন তিনি। খবর ওয়েবসাইটের। রাজনৈতিক দল, ইউনিয়ন ও কর্মীদের সঙ্গে বৈঠক শেষে মঙ্গলবার রাতে মনত্মি বলেন, সরকারের কাঠামো তৈরি হয়ে গেছে। বুধবার তিনি প্রেসিডেন্ট জর্জিও নাপোলিতানোর সঙ্গে সাক্ষাত করে মন্ত্রিপরিষদ গঠনের কথা প্রেসিডেন্টকে আনুষ্ঠানিভাবে . . .