মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ১৭ নভেম্বর ২০১১, ৩ অগ্রহায়ন ১৪১৮
সিরীয় গোয়েন্দা ঘাঁটিতে স্বপক্ষত্যাগীদের হামলা
০ দামেস্কের উপকণ্ঠে প্রচণ্ড লড়াই
০ মিত্ররাই এখন আসাদের বিরুদ্ধে
সিরিয়ার স্বপক্ষত্যাগী সৈন্যরা বুধবার ভোরে রাজধানী দামেস্কের উপকণ্ঠে এক গোয়েন্দা কমপ্লেক্স হামলা চালিয়েছে। এটি হলো প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরুদ্ধে আট মাস ধরে চলমান অভু্যত্থানে কোন বড় ধরনের নিরাপত্তা স্থাপনায় হামলা চালানোর প্রথম ঘটনা। আন্দোলনকারীরা একথা জানান। এদিকে দেশটিতে বেসামরিক লোকজনের ওপর সরকারী বাহিনীর গুলিবর্ষণের মতো সহিংস ঘটনায় সোমবার ৯০ জন নিহত হয়। এরূপ ঘটনা কেবল মঙ্গলবারই জানা যায়। কারণ রাস্তায় পড়ে থাকা মৃতদেহগুলো সকাল না হওয়া পর্যন্ত মর্গে পৌঁছায়নি। রক্তৰয়ের ঘটনার সংখ্যা বৃদ্ধি পাওয়ার . . .
চীনে আভিজাত্যের প্রতীক অডি এ সিক্স
অভ্যন্তরীণ বাজারে গাড়ি বিক্রি যুক্তরাষ্ট্রকেও ছাড়িয়েছে
যুক্তরাষ্ট্রের গাড়ির বাজার যেমন ক্রেতার আর্থিক সামর্থ্য ও সামাজিক অবস্থান ভেদে একটি গৎবাঁধা রূপ পরিগ্রহ করেছে চীনের অবস্থাও এখন অনেকটা সে পথেই এগোচ্ছে। চীনা অটো মার্কেটে এতদিন কোন শ্রেণী বৈষম্যের ছাপ লৰ্য করা যায়নি। তবে দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির দেশটিতে সে অবস্থা যেন অনেকটাই বদলে গেছে। মার্কিন অটো ব্র্যান্ডগুলোর ধারা অনেকটা এ রকম_ ফোর্ড ক্রাউন ভিক্টোরিয়া আইনশৃঙ্খলা রৰাকারী কর্তৃপৰের কর্মকর্তারা ব্যবহার করেন। টয়োটা প্রিয়াস উচ্চবিত্ত পরিবেশবাদীদের ব্যবহারের জন্য। এ ছাড়া হামার ব্র্যান্ডটি এখন হয়ে . . .
সিবিআই প্রসিকিউশনের ক্ষমতা হারাতে পারে
লোকপাল বিল নিয়ে ভারতের পার্লামেন্টারি কমিটির আলোচনা
ভারতে লোকপাল বিষয়ক পার্লামেন্টারি প্যানেল কেন্দ্রীয় তদন্ত বু্যরোর (সিবিআই) আদালতে অভিযোগ আনার (প্রসিকিউশন) ক্ষমতা রহিত করা এবং প্রসিকিউশনের জন্য এক পৃথক স্বায়ত্তশাসিত উইং গঠন করার সুপারিশ করবে বলে মনে হয়। আইন ও বিচার সংক্রান্ত স্থায়ী কমিটি লোকপালের তদারকি নিয়ন্ত্রণের আওতায় থেকে দুর্নীতির ঘটনা নিয়ে তদন্ত করার ক্ষমতা সিবিআইকে দেবে বলে সম্ভাবনা রয়েছে। টিম আন্নার দাবির প্রতি সম্মতি জানিয়ে সরকারের তদনত্ম ও প্রসিকিউশন উইংগুলোকে ভাগ করা এবং দুর্নীতির মামলা সামগ্রিকভাবে নিয়ন্ত্রণ করার ক্ষমতা লোকপালকে প্রদান . . .
থাই মন্ত্রিসভায় বিতর্কিত সাধারণ ক্ষমার ডিক্রি অনুমোদন
থাইল্যান্ডের মন্ত্রিসভা একটি বিতর্কিত সাধারণ ক্ষমার ডিক্রি অনুমোদন করেছে। এটা পলাতক সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার দেশে ফিরে আসার পথ সুগম করতে পারে। তবে থাকসিনের বোন বর্তমান প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা এই উদ্যোগ সম্পর্কে কোন মন্তব্যও করেননি। বিরোধীদল ইতোমধ্যেই এর কঠোর সমালোচনা করেছে। খবর এএফপির। 'সাজাপ্রাপ্ত যাদের বয়স কমপক্ষে ৬০ বছর এবং যাদের তিন বছরের কম সাজা হয়েছে' এই খসড়ায় তাদের সাধারণ ক্ষমা মঞ্জুর করা হয়। আর এতে রাজা ভূমিবল আদুলিয়াদেজের অনুমোদন লাগবে। ইংরেজী দৈনিক পত্রিকা . . .
লাদেন কোমল মনের ছিলেন ॥ জাওয়াহিরি
আল কায়েদার সাবেক নেতা ওসামা বিন লাদেন দয়ালু ও কোমল মনের মানুষ ছিলেন। নতুন প্রকাশিত এক ভিডিওতে সংগঠনটির বর্তমান নেতা আয়মান আল জাওয়াহিরি এ কথা বলেছেন। তিনি লাদেনকে একজন সংবেদনশীল ব্যক্তি হিসাবে অভিহিত করেন। লাদেনকে মার্কিন বাহিনী পাকিস্তানের এ্যাবোটাবাদের বাড়িতে এক অভিযান চালিয়ে হত্যা করে। খবর বিবিসি অনলাইনের। 'ইমামের সঙ্গে দিনগুলো : প্রথম অংশ' শিরোনামের ৩০ মিনিটের ওই ভিডিওটি বিভিন্ন ওয়েবসাইটে পোস্ট করা হয়েছে। লাদেনের মানবিক দিক এবং তাঁর প্রতি নিজের আনুগত্য তুলে ধরতেই এ ভিডিওটি তৈরি করা . . .
বৈষম্যবিরোধী আন্দোলনে ওবামাকে শামিল হওয়ার আহ্বান
হোয়াইট হাউস অভিমুখে পদযাত্রা
করপোরেট লালসা আর সামাজিক অর্থনৈতিক বৈষম্যের বিরুদ্ধে আন্দোলনকারীরা খোদ মার্কিন প্রেসিডেন্টকেই এখন তাদের পাশে চায়। 'অকুপাই ওয়াশিংটন ডিসি'-এর ব্যানারে মঙ্গলবার সন্ধ্যায় ৩ শতাধিক বিৰোভকারী হোয়াইট হাউসের দিকে যাত্রা শুরু করে। এ সময় তারা সেস্নাগান দিতে থাকে, আমরা প্রেসিডেন্ট বারাক ওবামাকে আন্দোলনে অংশ নেয়ার জন্য আহ্বান জানাই। যদিও এ সময়টিতে ওবামা হোয়াইট হাউসে অনুপস্থিত ছিলেন। এর কয়েক ঘণ্টা আগেই তিনি অস্ট্রেলিয়ার উদ্দেশে ওয়াশিংটন ত্যাগ করেন। সম্ভবত আন্দোলনকারীদের অনেকেই ওবামার বিদেশ যাত্রার বিষয়টি . . .
নিলামে সর্বোচ্চ দরে বিক্রি দুর্লভ হীরা
সান ড্রপ নামে বিশ্বের সবচেয়ে বড় হলুদ হীরাটি নিলামে রেকর্ড মূল্যে ১ কোটি ৯ লাখ ডলারে বিক্রি হয়েছে। নাশপাতি আকৃতির হলুদ রঙের এ হীরাটির ওজন ১১০ ক্যারেট। সুইজারল্যান্ডের জেনেভায় মঙ্গলবার এক নিলামে এ হীরাটি বিক্রি হয়। বিশ্ববিখ্যাত নিলামকারী প্রতিষ্ঠান সোথবি এ ঘোষণা দেয়। সোথবির কো-চেয়ারম্যান ডেভিড বেনেট বলেন, জেনেভার এক বিলাস বহুল হোটেলে আয়োজিত এই নিলামে ১৫০ জনের মতো লোক অংশ নেয়। এই হলুদ হীরাটি খুবই আকর্ষণীয় ও অদ্বিতীয় পাথর। রত্নতত্ত্বাবিদরা হলুদ হীরার ৰেত্রে এটিকে সবচেয়ে দুলর্ভ ও পছন্দনীয় রঙের বলে আখ্যায়িত . . .