মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ১৬ নভেম্বর ২০১১, ২ অগ্রহায়ন ১৪১৮
আসাদ প্রশ্নে ইরানের অবস্থানে নাটকীয় পরিবর্তন
০ মধ্যপন্থী বিরোধীদের সঙ্গে তেহরানের আলোচনা ০ পদত্যাগে জর্দানের বাদশাহ আবদুল্লাহর আহ্বান ০ সহিংসতায় নিহত আরও ৭০ ইরানের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ সরকার প্রশ্নে তেহরানের অবস্থানে নাটকীয় পরিবর্তনের আভাস পাওয়া যাচ্ছে। ইরানের কর্মকর্তারা আসাদবিরোধী নেতৃবৃন্দের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। এর মধ্য দিয়েই তেহরানের অবস্থানের পরিবর্তনের আভাস স্পষ্ট হয়ে উঠেছে। এদিকে জর্দানের বাদশাহ আবদুল্লাহ দেশের স্বার্থে আসাদকে পদত্যাগ করার আহ্বান জানিয়েছেন। সিরিয়া জুড়ে সোমবার সহিংসতায় . . .
ভবিষ্যতের স্বপ্ন বুকে নিয়ে সঙ্গোপনে কাজ করছে গুগল
১শ' পরিকল্পনা নিয়ে গবেষণা চলছে গোপন ল্যাবে
সান ফ্রান্সিসকো উপসাগরের নিকটবর্তী অঞ্চলে স্থাপিত এক ল্যাবরেটরি। ল্যাবরেটরিটির প্রকৃত অবস্থান সম্পর্কে বজায় রাখা হয়েছে কঠোর গোপনীয়তা। এর ভেতরেই রয়েছে রোবটদের কাজের এক আশ্চর্য জগত। এ রোবটগুলো ভবিষ্যতের স্বপ্নগুলো বাস্তবায়নে নিয়োজিত। ইন্টারনেট সার্চ জায়ান্ট গুগলের স্বপ্ন নিয়ে কাজ হচ্ছে এ ল্যাবে। উচ্চাভিলাষী প্রকল্পগুলো নিয়ে কাজ করার জন্য গুগল যে ল্যাবটি পরিচালনা করছে সে সম্পর্কে প্রতিষ্ঠানটির শীর্ষ পর্যায় থেকে সর্বোচ্চ গোপনীয়তা বজায় রাখা হয়েছে। গুগলে কর্মরতদের অনেকেই এ সম্পর্কে কিছু জানে না। তবে ল্যাবে . . .
সাংবাদিকতায় চেলসি
অনেকবারই তাঁকে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দিতে হয়েছে। এবার নিজেই সাংবাদিক হিসেবে কাজ করবেন চেলসি ক্লিনটন। এনবিসি নিউজে বিশেষ সংবাদদাতা হিসেবে কাজ করতে চুক্তিবদ্ধ হয়েছেন তিনি। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন এক সময় তাঁদের মেয়েকে সংবাদমাধ্যমের নাগাল থেকে দূরেই রাখতে চেয়েছিলেন। নিজে থেকেই খুব বেশি প্রচারের আলোয় আসেননি চেলসি। খবর আনন্দবাজার পত্রিকা অনলাইনের। উইলিয়াম জে ক্লিনটন ফাউন্ডেশনের কাজের পাশাপাশি প্রেসিডেন্ট নির্বাচনের সময় মায়ের হয়ে প্রচারেও নেমেছিলেন তিনি। . . .
মাওবাদীদের মদদ দিলে কঠোর ব্যবস্থা ॥ মমতার হুঁশিয়ারি
মাওবাদীদের প্রতি আগেই তিনি 'কড়া মনোভাব' দেখিয়েছিলেন। মাওবাদীদের যাঁরা 'ইন্ধন' দিচ্ছেন বা 'গুণকীর্তন' করছেন, এবার তাঁদের প্রতিও 'কড়া বার্তা' দিলেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। তিনি বলেন, এই কাজ যাঁরা করবেন তাঁদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে। শুধু তাই নয়, নির্দিষ্ট করে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের দুই অধ্যাপক এবং কিছু ছাত্রছাত্রী এসব কাজে যুক্ত বলেও জানিয়েছেন তিনি। এদিকে সোমবারই মাওবাদীদের তরফে এক চিঠিতে বলা হয়েছে, রাজ্য সরকারের সঙ্গে 'অস্ত্র . . .
জেমস বন্ডের ঘড়ি নিলামে বিক্রি
জেমস বন্ড হিসেবে পরিচিত রজার মুরের ব্যবহৃত রোলেঙ্সহ কয়েকটি বিলাসবহুল হাতঘড়ি সোমবার জেনেভায় নিলামে বিক্রি করা হয়েছে। এগুলো কিনতে ক্রেতাকে ২ কোটি ৬১ লাখ ফ্রাঁ (দুই কোটি ১২ লাখ ইউরো) গুনতে হয়েছে। এটি প্রত্যাশিত দামের চেয়ে অনেক বেশি। ক্রিস্টিস নিলাম হাউস একথা জানায়। খবর এএফপির। ৯ ঘণ্টার নিলামের উদ্দেশ ছিল গোলাপি ও সোনালী রঙের একটি হাতঘড়ি বিক্রি। ১৯৬৮ সালে সুইস ঘড়ি নির্মাতা প্রতিষ্ঠান পাটেক ফিলিপি এ ঘড়িটি তৈরি করে। নিলামে প্রত্যাশিত মূল্যের দ্বিগুণের বেশি ঘড়িটির দাম ওঠে। এর দাম ওঠে ২০ লাখ ফঁ্রা। নিলামে . . .
সালেহ ৯০ দিনের মধ্যে পদত্যাগ করবেন
ইয়েমেনের প্রেসিডেন্ট আলী আবদুল্লাহ সালেহ সোমবার বলেছেন ৯০ দিনের মধ্যে তিনি পদত্যাগ করতে প্রস্তুত রয়েছেন। ইয়েমেনের ৯ মাস ধরে বলা সঙ্কটের অবসানে উপসাগরীয় প্রস্তাব বাস্তবায়নের অংশ হিসেবে তিনি পদত্যাগের আগ্রহ প্রকাশ করেন। গত এপ্রিল মাসে উপসারগরীয় সহযোগিতা পরিষদের ৬টি দেশের প্রস্তাব মেনে নিতে অস্বীকৃতি জানিয়েছিল সালেহ। ফ্রান্সের চ্যানেল ২৪ জানায়, সালেহ তার ডেপুটি আবদ রাব্বু মানসুর হাদিকে বিরোধীদের সঙ্গে আলোচনা করার দায়িত্ব দেয়া হয়েছে। টিভি চ্যানেলকে দেয়া সাৰাতকারে সালেহ বলেন, উপসাগরীয় উদ্যোগে সমঝোতা . . .
আফগানদের মধ্যে হতাশা বাড়ছে
আফগান জনগণের মধ্যে হতাশা বাড়ছে। যুক্তরাষ্ট্রের একটি গবেষণা প্রতিষ্ঠানের জরিপে এ চিত্র ফুটে উঠেছে। 'দ্য এশিয়া ফাউন্ডেশন' নামের এ প্রতিষ্ঠানের বার্ষিক এক রিপোর্টে বলা হয়েছে, আফগানিস্তানের ৩৫ শতাংশ মানুষ মনে করে দেশ ভুল পথে চলছে। ২০০৪ সালের পর হতাশার মাত্রা এর সর্বোচ্চ পর্যায় পৌঁছেছে। ২০০৪ সাল থেকে ২০১০ সাল _এ সময়টিতে হতাশ মানুষের সংখ্যা ৮ শতাংশ বেড়েছে। খবর এএফপির। দ্য এশিয়া ফাউন্ডেশনের বার্ষিক রিপোর্টে বলা হয়েছে, নিরাপত্তাহীনতার কারণেই মানুষের মধ্যে হতাশা বাড়ছে। ৬ হাজার লোকের ওপর এ জরিপ . . .
মুসলমানদের বিরুদ্ধে 'বিদ্বেষমূলক অপরাধ' ৫০ শতাংশ
এফবিআইর পরিসংখ্যান যুক্তরাষ্ট্রে ২০১০ সালে মুসলমানদের বিরুদ্ধে তথাকথিত 'বিদ্বেষমূলক অপরাধ' প্রায় ৫০ শতাংশ বেড়েছে। সোমবার প্রকাশিত দেশটির গোয়েন্দা সংস্থা এফবিআইর এক পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে। খবর এএফপির। পরিসংখ্যানে দেখা গেছে, ২০১০ সালে মুসলমানদের বিরুদ্ধে বিদ্বেষমূলক অপরাধের সংখ্যা বৃদ্ধি পেয়ে ১৬০টিতে দাঁড়িয়েছে। আগের বছরে এই ধরনের অপরাধের সংখ্যা ছিল ১০৭টি। যুক্তরাষ্ট্রে ২০১০ সালে ইহুদীদের বিরুদ্ধে বিদ্বেষমূলক অপরাধ হ্রাস পেয়ে ৮৮৭টিতে দাঁড়িয়েছে। আগের বছরে এই সংখ্যা ছিল ৯৩১টি। গত . . .