মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৬ অক্টোবর ২০১১, ২১ আশ্বিন ১৪১৮
সিরিয়া প্রশ্নে পশ্চিমা প্রস্তাবে রাশিয়া ও চীনের ভেটো
'সংলাপের মাধ্যমে সঙ্কটের শান্তিপূর্ণ সমাধানে পশ্চিমা দৃষ্টিভঙ্গি সহায়ক নয়'
চীন ও রাশিয়া মঙ্গলবার সিরিয়া সম্পর্কে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে অন্য বড় বড় শক্তির আনীত এক প্রসত্মাবের বিরম্নদ্ধে ভেটো দিয়েছে। এ প্রস্তাবে সিরীয় প্রেসিডেন্ট বাশার আল-আসাদের বিরোধীদের বিরুদ্ধে চলমান দমন অভিযানের নিন্দা করে তা অবিলম্বে বন্ধ করতে বলা হয়েছিল। ভেটো এড়ানোর প্রচেষ্টায় ইউরোপীয় দেশগুলোর খসড়া-করা ঐ প্রস্তাবে দামেস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের কথা সরাসরি উলেস্নখ করা হয়নি। কিন্তু মস্কো ও বেজিং বলেছে, খসড়া প্রস্তাবে সিরিয়ায় বাইরের সামরিক হসত্মৰেপের বিরোধিতা করে কোন বিধান রাখা হয়নি। সিরিয়া সম্পর্কিত . . .
দিল্লী-কাবুল নিরাপত্তা চুক্তি দণ্ড এশিয়ার ভবিষ্যতের জন্য গুরুত্বপূর্ণ
বিশ্লেষকদের অভিমত
ভারত ও আফগানিস্তানের মধ্যে মঙ্গলবার কৌশলগত অংশীদারিত্ব চুক্তি সই হওয়ার পর একে দৰিণ এশিয়ার রাজনৈতিক ভবিষ্যতের জন্য গুরম্নত্বপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা। অনেকেই ধারণা করেছেন, পাকিসত্মানের সঙ্গে সম্পর্ক তিক্ত হয়ে ওঠায় ভারতের সঙ্গে সম্পর্ককে গুরুত্ব দিচ্ছেন আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই। নিরাপত্তা ও অর্থনৈতিক সহযোগিতা জোরদারের লৰ্যে মঙ্গলবার নয়াদিলস্নীতে চুক্তিটিতে সই করেন সফররত আফগান প্রেসিডেন্ট কারজাই ও ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং। খবর এএফপি, ডন, টাইমস অব ইন্ডিয়া ও এঙ্প্রেস ট্রিবিউন অনলাইনের। কাবুল-ইসলামাবাদ . . .
মিসরে নির্বাচনের আগে জরুরী আইন প্রত্যাহারের সম্ভাবনা নেই
মিসরের সামরিক শাসকরা মার্কিন প্রতিরৰামন্ত্রী লিওন প্যানেটাকে বিতর্কিত জরুরী আইন তুলে নেয়ার আশ্বাস দিয়েছেন। তবে আগামী মাসে দেশে নির্বাচনের আগে তা প্রত্যাহারের কোন লৰণ দেখা যাচ্ছে না। মার্কিন কর্মকর্তারা এ খবর জানান। খবর এএফপির। মঙ্গলবার কায়রো সফরকালে প্যানেটা ফের মিসর থেকে জরম্নরী আইন প্রত্যাহারের আহ্বান জানান। তিনি আশা প্রকাশ করেন, মিসরের অন্তর্বর্তী সামরিক সরকার অবশেষে এ ব্যাপারে পদৰেপ নেবে। মিসরের সামরিক শাসক ফিল্ড মার্শাল হুসেন তানতাবীর সঙ্গে বৈঠকের পর প্যানেটা এক সংবাদ সম্মেলনে বলেন, মিসরীয় . . .
বিশ্বে প্রভাব হারাচ্ছে যুক্তরাষ্ট্র
বৈদেশিক সাহায্য হ্রাসের জের
অভ্যন্তরীণ বাজেট ঘাটতির ফলে যুক্তরাষ্ট্রকে এখন ব্যাপক মাত্রায় ব্যয় সঙ্কোচনের পথ বেছে নিতে হয়েছে। ফলে দেশটিকে এখন গত দুই দশকের মধ্যে সর্বোচ্চ পরিমাণ বৈদেশিক সাহায্য কাটছাঁট করতে হয়েছে। এর ফলে বিশ্বে প্রভাব খাটানোর মতো আগের অবস্থানে নেই যুক্তরাষ্ট্র। মার্কিন কংগ্রেসের উভয় কৰ সিনেট ও প্রতিনিধি পরিষদ এখন একমত হয়েছে যে বিপুল পরিমাণ জাতীয় ঋণ কমিয়ে আনার জন্য বৈদেশিক সাহায্য হ্রাস করতে হবে। সিনেট নিয়ন্ত্রণ করছে ডেমোক্র্যাটরা আর প্রতিনিধি পরিষদ রয়েছে রিপাবলিকানদের নিয়ন্ত্রণে। উভয় দলই ব্যয় হ্রাস ইসু্যতে একমত . . .
মেট্রোরেলে সাধারণ যাত্রীদের সঙ্গে রাহুল
রাজীব ও সোনিয়া গান্ধীর ছেলে এবং ভারতীয় কংগ্রেসের যুববিষয়ক সাধারণ সম্পাদক রাহুল গান্ধী সাধারণ যাত্রীদের যাতায়াতের বাহন মেট্রোরেলে চড়লেন। তবে শুধু মেট্রোরেলে চড়েই ক্ষান্ত হননি, গনত্মব্যে পৌঁছতে ভাড়ায় চালিত সাধারণ ট্যাঙ্ওি ব্যবহার করেছেন তিনি। খবর ওয়েবসাইটের। মঙ্গলবার উত্তর-পশ্চিম দিলস্নীর রোহিণী এলাকায় জাপানী পার্কে যেতে তিনি এ গণপরিবহনগুলো ব্যবহার করেন। রাহুল গান্ধীকে ভারতের ভবিষ্যত সম্ভাব্য প্রধানমন্ত্রী হিসেবে ভাবা হচ্ছে। ইতোমধ্যে এ বিষয়ে বেশ কয়েক গুরম্নত্বপূর্ণ রাজনীতিক আভাসও দিয়েছেন। দিলস্নীর . . .
মোগাদিসুতে বোমা হামলা ॥ জাতিসংঘ ও যুক্তরাষ্ট্রের নিন্দা
মোগাদিসু, ৫ অক্টোবর, এএফপি ॥ মোগাদিসুর এক সরকারী কম্পাউন্ডে গাড়িবোমা হামলায় ৭০ জনের বেশি লোক নিহত হয়েছে। যুক্তরাষ্ট্র ও জাতিসংঘ এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে। সোমালিয়ার ইসলামী চরমপন্থী সংগঠন শেবাব এ হামলার দায়িত্ব স্বীকার করেছে। প্রত্যৰদর্শীরা মোগাদিসুতে সোমবারের হামলাটিকে গোলযোগ শুরু হওয়ার পর থেকে সবচেয়ে ভয়াবহ উলেস্নখ করে জানিয়েছে, এ হামলার ধ্বংসযজ্ঞ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সঙ্গে তুলনীয়। আত্মঘাতী হামলাকারী একটি বিস্ফোরকভর্তি গাড়ি নিয়ে ওই কম্পাউন্ডে হামলা চালায়। কম্পাউন্ডটিতে চারটি মন্ত্রণালয় রয়েছে। . . .