মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ৩১ অক্টোবর ২০১১, ১৬ কার্তিক ১৪১৮
সিরিয়ায় পশ্চিমা হস্তক্ষেপ হবে ভূমিকম্পের মতো ভয়াবহ
০ প্রেসিডেন্ট বাশারের কঠোর হুঁশিয়ারি
০ সংঘর্ষে ২০ সিরীয় সৈন্য নিহত হওয়ার দাবি সরকারবিরোধীদের
সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ হুঁশিয়ার করে দিয়েছেন যে, তাঁর দেশে পাশ্চাত্য দেশগুলোর যে কোন হস্তক্ষেপ ভূমিকম্পের মতোই ভয়াবহ হবে এবং সমগ্র অঞ্চলেই আগুন জ্বালিয়ে দেবে। তিনি বলেন, বিদেশী বাহিনী লিবিয়ার মতো সিরিয়াতেও হস্তক্ষেপ করলে তাঁর দেশ আরেক আফগানিস্তানে পরিণত হবে। তিনি ব্রিটেনের সানডে টেলিগ্রাফ পত্রিকার সঙ্গে এক সাৰাতকার দিচ্ছিলেন। জাতিসংঘ মহাসচিব বান কি মুন সিরিয়ায় সরকারী বাহিনীর দমন অভিযান বন্ধ করার আহ্বান জানানোর পর আসাদ ঐ মন্তব্য করেন। এদিকে আসাদবিরোধী আন্দোলনকারীরা জানান, শনিবার স্বপৰত্যাগী . . .
যুক্তরাষ্ট্রে অসময়ে তুষারঝড় ২০ লাখ মানুষ বিদ্যুতবিহীন
তিন জনের মৃত্যু, নিউজার্সিতে জরুরী অবস্থা ঘোষণা
যুক্তরাষ্ট্রের মধ্য আটলান্টিক ও উত্তর-পূর্বাঞ্চলে শনিবার অসময়ের তুষারঝড় ও বৃষ্টিতে তিন জনের মৃত্যু হয়েছে এবং ২০ লাখ লোক বিদ্যুতহীন অবস্থায় রয়েছে। অক্টোবরে তুষারপাত হওয়া বিরল। এর ফলে ওয়াশিংটন থেকে বস্টন পর্যন্ত বিমান, রেল ও যানবাহন চলাচলে বিপর্যয় দেখা দিয়েছে। হাজার হাজার যাত্রী বিমানবন্দরে আটকা পড়ে আছে। ন্যাশনাল ওয়েদার সার্ভিস যাত্রীদের সতর্ক করে বলেছে, রাতে অবস্থা আরও খারাপ হতে পারে এবং কিছু কিছু এলাকায় ৩০ সেন্টিমিটার পর্যন্ত তুষারপাত হতে পারে। খবর সিএনএন অনলাইন ও এএফপির। পুলিশ জানায়, পেনসিলভানিয়ায় . . .
ইরাক থেকে সৈন্য সরিয়ে নেয়ার পর উপসাগরে সামরিক উপস্থিতি বাড়াবে যুক্তরাষ্ট্র
ইরানকে মোকাবেলায় কুয়েতে প্রস্তুত থাকবে নতুন কম্ব্যাক্ট ফোর্স!
চলতি বছর ইরাক থেকে অবশিষ্ট মার্কিন সৈন্যদের প্রত্যাহার করার পর ওবামা প্রশাসন পারস্য উপসাগরে আমেরিকার সামরিক উপস্থিতি জোরদার করার পরিকল্পনা করছে। কর্মকর্তা ও কূটনীতিকরা এ কথা জানান। এ পরিকল্পনার আওতায় ইরাকের নিরাপত্তা ব্যবস্থা ভেঙ্গে পড়া বা ইরানের সঙ্গে সামরিক সংঘাতের ৰেত্রে ব্যবস্থা নিতে সক্ষম এমন নতুন কম্ব্যাট ফোর্স কুয়েতে মোতায়েন করা হতে পারে। খবর নিউইয়র্ক টাইমস অনলাইনের। এ পরিকল্পনা নিয়ে কয়েক মাস ধরেই আলাপ-আলোচনা চলছে। ডিসেম্বরের শেষ নাগাদ ইরাক থেকে সর্বশেষ আমেরিকান সৈন্যটি স্বদেশে ফিরিয়ে আনা . . .
সত্মালিনের মরদেহ যেভাবে গোপনে সরানো হয়
সোভিয়েত ইউনিয়ন কর্তৃপক্ষ অর্ধ-শতাব্দী পূর্বে জোসেফ স্তালিনের মরদেহ রেড স্কোয়ারের স্মৃতিসৌধ থেকে গোপনে সরিয়ে ফেলেছিল, কিন্তু সেই স্বৈরতান্ত্রিক শাসক এখনও রাশিয়াতে জনপ্রিয়। ওই স্মৃতিসৌধে তাঁর মরদেহ সসম্মানে শায়িত রাখা হয়েছিল। খবর এএফপির। সত্মালিনের মরদেহ ১৯৬১ সালের ৩১ অক্টোবর রাতের অন্ধকারে বিপস্নবী নেতা ভস্নাদিমির লেনিনের মরদেহের পাশ্ববর্তী অবস্থান থেকে অন্যত্র অপসারণ করা হয়েছিল। এর আগে তাঁর উত্তরসূরি নিকিতা কুশচেভ সত্মালিনের শাসনামলে অপরাধগুলোর প্রতি নিন্দাবাদ জানিয়েছিলেন। ৩১ অক্টোবর রাত ৬টায় . . .
আমেরিকার গরিবরা শহর ছাড়ছে
এনা, নিউইয়র্ক থেকে ॥ সমৃদ্ধশালী আমেরিকার অর্থনৈতিক দূরবস্থার চিত্র এখন সর্বত্র। বিশেষ করে শহরের তুলনায় শহরতলীতে দারিদ্র্যের দগদগে ঘা বেশি করে চোখে পড়ে। চলমান অর্থনৈতিক মন্দার এই দুঃসহ অবস্থা নতুন করে উঠে এসেছে বিশ্বখ্যাত সংবাদপত্র নিউইয়র্ক টাইমস-এ প্রথম পৃষ্ঠায় 'আউটসাইড ক্লিভল্যান্ড, স্ন্যাপশটস অব প্রোভার্টি'স সার্জ ইন দি সুবাবস' শিরোনামের সচিত্র সংবাদে। সংবাদে বলা হয়েছে, এক সময় মধ্যবিত্ত শ্রেণী ছিল দীর্ঘ সময় ধরে সমৃদ্ধ আমেরিকার স্থিতিশীলতার প্রতীক। শহরভিত্তিক এসব মধ্যবিত্তের অর্ধেকের . . .
সাইফের বিচার লিবিয়াতেই করতে চায় এনটিসি, আইসিসিতে নয়
লিবিয়ার জাতীয় অন্তর্বর্তী পরিষদ (এনটিসি) সাইফ আল ইসলামের বিচার আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) নয়, দেশের মাটিতেই করতে চায়। এদিকে দেশটির নিহত সাবেক নেতা কর্নেল মুয়াম্মার গাদ্দাফির ছেলে সাইফ মানবতার বিরুদ্ধে কোন অপরাধ করেননি বলে নিজেকে নির্দোষ দাবি করেন। ৩৯ বছর বয়সী সাইফ প্রায় এক মাস ধরে পলাতক রয়েছেন। লিবিয়ার অন্তর্বর্তী পরিষদের সামরিক মুখপাত্র কর্নেল আহমেদ বানি বলেন, মোস্ট ওয়ান্টেড সাইফ আইসিসির হেফাজতে চলে যাক এটা আমরা চাই না। আমাদের সার্বভৌমত্ব লঙ্ঘিত হোক তা আমরা মেনে নেব না। দেশেই আমরা তার বিচার . . .
কান্টাসের ফ্লাইট বন্ধ থাকায় ৭০ হাজার যাত্রী আটকা
অস্ট্রেলিয়ার কান্টাস এয়ারওয়েজের কর্তৃপক্ষ ফ্লাইট স্থগিত ঘোষণার পর বিভিন্ন দেশে প্রায় ৭০ হাজার যাত্রী আটকা পড়েছে। বিমান চলাচল পুনরায় শুরম্নর জন্য প্রধানমন্ত্রী জুলিয়া গিলার্ড হস্তক্ষেপ করেছেন। কান্টাস কর্তৃপৰ ও শ্রমিকদের মধ্যে বিরোধের কারণে শ্রমিকরা ধর্মঘট শুরু করে শনিবার। খবর এএফপি/বিবিসির। বিশ্বের দশম বৃহত্তম বিমান সংস্থা কান্টাস এয়ারওয়েস আকর্ষিকভাবে ফ্লাইট বন্ধ ঘোষণ করায় সরকার হতাশা প্রকাশ করে। শ্রমিক ধর্মঘটের পরিপ্রেৰিতে বিমান সংস্থাটি শনিবার সব বিমান চলাচল স্থগিত ঘোষণা করে। অস্ট্রেলিয়ার বিমান . . .