মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৩ অক্টোবর ২০১১, ৮ কার্তিক ১৪১৮
গাদ্দাফি হত্যা যুদ্ধাপরাধের সমতুল্য, মনত্মব্য জাতিসংঘের
০ লাশ ফেরত চেয়েছেন স্ত্রী
০ দাফন নিয়ে অনিশ্চয়তা কাটেনি
লিবীয় নেতা কর্নেল মুয়াম্মার গাদ্দাফি ও তাঁর ছেলে মুতাসিমকে ঠান্ডা মাথায় হত্যার জন্য বিদ্রোহী সৈন্যদের (অন্তর্বর্তী সরকারের অনুগত বাহিনী) অভিযুক্ত করেছে জাতিসংঘ। সংস্থাটি দাবি করেছে, এদের হত্যা যুদ্ধাপরাধের সমতুল্য। মানবাধিকার গ্রুপগুলো এবং নিহত লিবীয় নেতার স্ত্রী সাফিয়া গাদ্দাফি ও তাঁর ছেলের মৃত্যুর একটি স্বাধীন তদন্ত দাবি করেছেন। এছাড়া সাফিয়া লাশ গাদ্দাফির নিজ গোত্রের কাছে ফেরত পাঠানোরও দাবি করেছেন। শুক্রবার সিরিয়ার একটি টিভি চ্যানেলের কাছে বিবৃতিতে সাফিয়া এ কথা বলেন। খবর ডেইলি মেইল, সিএনএন ও ওয়েবসাইটের। কর্নেল . . .
লিবিয়ার পর কে
অপেৰায় আরব বিশ্ব
তিউনিসিয়া আর মিসরের পর লিবিয়া। এবার কার পালা? 'আরব বসনত্মের' হাওয়ার ধাক্কায় ওলটপালট হতে পারে কোন দেশের ভাগ্য? মূলত এই প্রশ্নটাই ঘোরাফেরা করছে আরব বিশ্বে। এর আগে মিশরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট হোসনি মোবারককে স্ট্রেচারে শুয়ে আদালত কক্ষে যেতে দেখেছে আরব লীগের দেশগুলি। তার কিছু দিন আগেই সরে যেতে হয়েছে তিউনিসিয়ার প্রেসিডেন্ট জয়নাল আবিদিন বেন আলীকে। আশায় বুক বেঁধেছেন লিবিয়া, সিরিয়া বা ইয়েমেনের মতো দেশের মানুষ। কিন্তু টেলিভিশনে যে ছবি দেখানো হয়েছে, তাতে শিউরে উঠেছে গোটা আরব দুনিয়া। কর্নেল মুয়াম্মার . . .
সালেহকে পদত্যাগের আহ্বান নিরাপত্তা পরিষদের
জাতিসংঘ নিরাপত্তা পরিষদ শুক্রবার ইয়েমেনের প্রেসিডেন্ট আলী আব্দুল্লাহ সালেহকে পদত্যাগের এবং সরকারবিরোধী বিক্ষোভকারীদের ওপর হামলা বন্ধের আহ্বান জানিয়ে প্রস্তাব পাস করেছে। খবর আলজাজিরা ও এএফপির। নিরাপত্তা পরিষদের প্রস্তাবে বিক্ষোভকারীদের ওপর সরকারের হিংসাত্মক পদক্ষেপের তীব্র নিন্দা জানায় এবং উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) শান্তি পরিকল্পনায়ও সমর্থন জানায়। এর আওতায় ইয়েমেনে সালেহের ৩৩ বছরের শাসনামলের অবসান হবে। শুক্রবার নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের সম্মতিতে প্রস্তাবটি গৃহীত হয়। জানুয়ারি থেকে শুরু . . .
সাফল্য সত্ত্বেও প্রশ্নবিদ্ধ ন্যাটোর লিবিয়া অভিযান
লিবিয়ায় ন্যাটোর সামরিক হস্তক্ষেপ থেকে সফলতা এলেও ভবিষ্যতে জটিল প্রতিপৰ মোকাবেলায় এ পদ্ধতি কতটা কাজে আসবে সেটি নিয়ে বিশ্লেষকরা প্রশ্ন তুলতে শুরু করেছেন। ন্যাটোর মিশনে বিভিন্ন সময়ে অনেক ত্রুটিও ধরা পড়েছে। এছাড়া এটি ছিল আসলে যুক্তরাষ্ট্রের সামরিক অভিযান। ইউরোপীয় কমান্ডকে সামনে রেখে মার্কিন চালকবিহীন জঙ্গী বিমানগুলোই এতে প্রধান ভূমিকা পালন করে। খবর নিউইয়র্ক টাইমস অনলাইনের। লিবিয়ায় ন্যাটোর সামরিক অভিযান পুরো সাত মাস ধরে চলে। এর ফলে ৪২ বছর ধরে ক্ষমতায় থাকা কর্নেল মুয়াম্মার গাদ্দাফি গদিচ্যুত ও নিহত হন। . . .
ন্যাটো মিশন লিবীয় সঙ্কট আরও ঘনীভূত করেছে
সিএনএনকে আহমদিনেজাদ
ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আহমদিনেজাদ লিবিয়ায় ন্যাটোর ভূমিকার কড়া সমালোচনা করেছেন। তিনি বলেছেন, ন্যাটোর মিশন লিবীয় সংঘাতকে আরও ঘনীভূত এবং দেশটির সার্বভৌমত্ব বিনষ্ট করেছে। খবর সিএনএন অন লাইনের। আহমদিনেজাদ বলেন, জনগণের ইচ্ছাকেই বাস্তবে রূপ দেয়া উচিত। ন্যায়বিচার, স্বাধীনতা ও সম্মান সব জাতিরই অধিকার। তিনি শনিবার সিএনএনয়ের ফরিদ জাকারিয়ার সঙ্গে এক সাক্ষাতকার দিচ্ছিলেন। আহমদিনেজাদ যুক্তরাষ্ট্রেরও সমালোচনা করেন। তিনি বলেন, মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রকে ঘৃণার চোখে দেখা হয়। দেশটির উচিত সিরিয়ার সংঘাতের মতো . . .
জাতিসংঘের সামনে বাংলাদেশীদের বিক্ষোভ
এনা, নিউইয়র্ক থেকে ॥ শান্তিতে নোবেল বিজয়ী তাওয়াক্কুল কারমান সৌদি আরবে প্রকাশ্যে শিরশ্ছেদের নিন্দা এবং আন্দোলনের প্রতি সম্মান জানানোর আহ্বান জানিয়েছেন। সৌদি আরবের রাজধানী রিয়াদে ৮ বাংলাদেশীকে প্রকাশ্যে শিরশ্ছেদের নিন্দায় ২১ অক্টোবর জাতিসংঘ সদর দফতরের সামনে বাংলাদেশ কমু্যনিটি এবং সিরিয়া ও ইয়েমেনের স্বৈরশাসকের পতন দাবিতে প্রবাসীদের তুমুল বিক্ষোভ-সমাবেশে নোবেল পুরস্কার বিজয়ী তাওয়াক্কুল কারমান উপস্থিত হয়ে আরব বিশ্বে গণতান্ত্রিক আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশ করেন। এ সময় তিনি প্রকাশ্য শিরশ্ছেদের নিন্দা . . .
বিদেশে ২০ হাজার কোটি ডলার বিনিয়োগ গাদ্দাফির!
লিবিয়ার নিহত নেতা মুয়াম্মার গাদ্দাফি গোপনে দেশ থেকে বিপুল পরিমাণ অর্থ সরিয়ে নিয়েছিলেন। তিনি দেশের বাইরে ২০ হাজার কোটি ডলার বিনিয়োগ করেন। লিবিয়ার কয়েক কর্মকর্তা পত্রিকাটিকে বলেন, গত বসন্তে মার্কিন প্রশাসনের কর্মকর্তারা যুক্তরাষ্ট্রে গাদ্দাফির ৩ হাজার ৭শ' কোটি ডলার বিনিয়োগের সন্ধান পান। এ সম্পদ সরিয়ে নেয়ার আগেই মার্কিন কর্তৃপক্ষ তা আটক করে। খবর এএফপির . . .
পাকিস্তানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার হুমকি মার্কিন সিনেটরের
পাকিস্তান যদি যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক বজায় না রেখে চলে, তবে ইসলামাবাদের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা ছাড়া যুক্তরাষ্ট্রের হাতে আর কোন উপায় থাকবে না। মার্কিন কংগ্রেসের এক শক্তিশালী কমিটির চেয়ারম্যান শুক্রবার এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। খবর ডন অনলাইনের। ঐ চেয়ারম্যান সিনেটর কার্ল লেভিন পাকিস্তানস্থ সন্ত্রাসীদের নিরাপত্তা আস্তানা এবং সন্ত্রাসীদের যারা নিয়ন্ত্রণ করছে তাদের ওপরও হামলা চালানোর হুমকি দেন। হোয়াইট হাউসের এক উর্ধতন সহকারী ইসলামাবাদে পাঠানো প্রতিনিধি দলের গঠন থেকে আমেরিকার বিশ্বাসের . . .
হাক্কানির সঙ্গে বৈঠক হয়েছে হিলারির
যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা হাক্কানি জঙ্গী নেটওয়ার্কের প্রতিনিধিদের সঙ্গে একটি প্রাথমিক বৈঠক করেছে। শুক্রবার একথা জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। খবর ওয়েবসাইটের। বৈঠকটি কোথায় হয়েছে এবং কারা এতে অংশ নিয়েছে সে ব্যাপারে তিনি বিস্তারিত কিছু জানাননি। তবে এক মার্কিন কর্মকর্তা বলেছেন, সেপ্টেম্বরে আফগানিস্তানের রাজধানী কাবুলের মার্কিন দূতাবাসে হামলার আগে এই গ্রীষ্মেই পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই-এর অনুরোধে হাক্কানির সঙ্গে বৈঠক করেছে যুক্তরাষ্ট্র। . . .
তেলের জন্যই লিবিয়ায় আগ্রাসন চালানো হয়েছে ॥ সিপিএম
ভারতের বামদলগুলো শুক্রবার লিবিয়ার ক্ষমতাচ্যুত নেতা মুয়াম্মার গাদ্দাফিকে হত্যার জন্য মার্কিন-ন্যাটো বাহিনীর তীব্র সমালোচনা করেছে। তারা একে যুদ্ধাপরাধ হিসেবে বর্ণনা করে বলেছে, লিবিয়ার তেলের মজুদ নিয়ন্ত্রণে নেয়ার লক্ষ্যে তারা সেখানে নির্লজ্জ আগ্রাসন চালিয়েছে। খবর পিটিআইর। সিপিআই (এম) পলিটবু্যরোর এক বিবৃতিতে বলা হয়েছে, গাদ্দাফিকে হত্যার মধ্যদিয়ে লিবিয়ায় মার্কিন-ন্যাটো হস্তাক্ষেপের মূল উদ্দেশ্য অর্জিত হয়েছে। প্রথম থেকেই মার্কিন-ন্যাটোর নির্লজ্জ এই আগ্রাসনের উদ্দেশ্য ছিল লিবিয়ার শাসন ক্ষমতার পরিবর্তন। . . .