মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২১ অক্টোবর ২০১১, ৬ কার্তিক ১৪১৮
ব্যয় সঙ্কোচন বিলের প্রতিবাদে ধর্মঘট ॥ উত্তাল গ্রিস
ব্যয় সঙ্কোচনের প্রতিবাদে ৪৮ ঘণ্টার ধর্মঘটে উত্তাল গ্রীসে বুধবার পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষ হয়েছে। ধর্মঘটের শেষ দিন বৃহস্পতিবারও সরকারী ও বেসরকারী পর্যায়ের সকল শ্রমিক সর্বাত্মক এ বিৰোভে অংশ নেয়। এদিন তারা পার্লামেন্টের সামনে সিনত্মাগমা স্কয়ারে সমবেত হন। কিন্তু কর আরও বাড়ানো, বেতন কমানো এবং কর্মী ছাঁটাইয়ের প্রস্তাব এগিয়ে নিতে বসে নেই দেশটির পার্লামেন্ট। এ সংক্রান্ত একটি বিল বৃহস্পতিবার পার্লামেন্টে চূড়ান্তভাবে পাস হওয়ার কথা। এদিকে বিক্ষোভকারী বলেছেন, এ বিল পাস হলে গরিবরা আরও গরিব হবে . . .
ইসরাইলের সঙ্গে শান্তি আলোচনায় বসার সময় হয়নি ॥ ফাহাদ
'ফিলিস্তিনী শিশু হত্যার প্রতিশোধ নিতে ফের আত্মঘাতী হামলা চালাব'
মধ্যপ্রাচ্য বিষয়ক কোয়ার্টেটের আহ্বানে ইসরাইলের সঙ্গে আলোচনা পুনরায় শুরু করতে প্রস্তুত নয় ফিলিস্তিনীরা। বুধবার ফিলিস্তিনী প্রধানমন্ত্রী সালাম ফাহাদ এ কথা বলেছেন। ফাহাদ বলেন, আমাদের নিজস্ব মূল্যায়ন হচ্ছে, অর্থবহ আলোচনা শুরু করার মতো পরিস্থিতি এখন হয়নি। এদিকে বন্দী বিনিময় চুক্তির অংশ হিসেবে বুধবার মুক্তি পাওয়া ফিলিস্তিনী ব্যর্থ মহিলা আত্মঘাতী বোমাবাজ ওয়াফা আল বিস সুযোগ পেলে আবারও আত্মঘাতী হামলা চালাতে চান। ফিলিস্তিনের জন্য নিজের জীবন উৎসর্গ করে ছোট বেলার ইচ্ছা পূরণের অঙ্গীকার ব্যক্ত করেন তিনি। মিসরের . . .
সারকোজি দম্পতির কন্যাসন্তান লাভ
ফ্রান্সের প্রেসিডেন্ট নিকোলা সারকোজির স্ত্রী, ফ্রার্স্ট লেডি কার্লা ব্রুনি প্যারিসের একটি ক্লিনিকে এক কন্যা সন্তানের জন্ম দিয়েছেন। বুধবার ব্রুনির সন্তান জন্মদানের খবর পেয়ে লা মুয়েত্তি নামে প্যারিসের ওই ক্লিনিকের সামনে অনেক মানুষ ভিড় করে বলে স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে। খবর বিবিসি ওয়েব সাউটের প্রত্যক্ষদর্শী এক ব্যক্তির বরাত দিয়ে বিবিসি জানায়, শিশুর জন্ম হওয়ার কয়েক ঘন্টা পর প্রেসিডেন্ট সারকোজি ওই ক্লিনিকে আসেন। কিন্তু তিনি বেশি সময় সেখানে অবস্থান করেননি। ওই ক্লিনিক থেকেই ইউরো জোনের ব্যয় সঙ্কোচন . . .
পিতা-পুত্র বিরোধ ॥ ঝুঁকির মুখে মারডক সাম্রাজ্য
মারডকের কোম্পানি যখন সঙ্কটের মুখে তখন পিতা রুপার্ট ও পুত্র জেমস মধ্য লন্ডনের পথ ধরে হাঁটছেন। বাকিংহাম প্রাসাদের কাছ দিয়েই হেঁটে চলেছিলেন পাশাপাশি পিতা ও পুত্র। বাবা রুপার্ট মারডকের পিঠে জেমস যেন আস্থার হাত রেখে দুজনে পাশাপাশি হেঁটে চলেছিলেন। যদিও ব্রিটিশ সংবাদপত্রে পিতা পুত্রের সম্পর্কে অবনতির কথাই বলা হয়ে আসছিল। গত কয়েক বছর ধরে রূপার্ট ও জেমসের মধ্যে সম্পর্ক ভাল যাচ্ছিল না। দুজনের মধ্যে কথা বলাও বন্ধ ছিল। পিতা ও পুত্রের এই বিরোধের কথা মারডক সাম্রাজ্যের সঙ্গে ঘনিষ্ঠ মাত্র কয়েকজনই জানতেন। দুজনের . . .
বিএনপিতে যোগদানের প্রস্তাব প্রত্যাখ্যান করলেন ড. ইউনূস
এনা, নিউইয়র্ক থেকে ॥ নোবেল পুরস্কার বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে বিএনপিতে যোগদানের প্রস্তাব দেয়া হয়েছিল কিন্তু তিনি সে প্রস্তাব গ্রহণ করেননি। বিএনপি হাইকমান্ডের নির্ভরযোগ্য সূত্রের উদ্ধৃতি দিয়ে নিউইয়র্কের ঠিকানা পত্রিকার চলতি সংখ্যায় 'বিএনপিতে যোগদানের প্রস্তাবে ড. মুহাম্মদ ইউনূসের না' শিরোনামে প্রকাশিত হয়েছে। ঠিকানার বিশেষ সংবাদদাতা ঢাকা থেকে প্রেরিত ঐ সংবাদে উলেস্নখ করা হয়েছে, ড. মুহাম্মদ ইউনূস ব্যক্তিগতভাবে বিএনপিমনা হলেও তিনি আনুষ্ঠানিকভাবে বিএনপিতে যোগদানে অনাগ্রহ প্রকাশ করেছেন। সংবাদে . . .
তালেবানকে শান্তির পথে আসতে হবে, নইলে অব্যাহত হামলা
কাবুলে হিলারি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন বৃহস্পতিবার আফগানিস্তানের এক শান্তিপূর্ণ ভবিষ্যত গড়ার কাজে শামিল হতে তালেবানের প্রতি আহ্বান জানিয়েছেন। নয়ত তাদেরকে অব্যাহত হামলার মুখোমুখি হতে হবে বলে তিনি হুশিয়ার করে দিয়েছেন। খবর এএফপি ও ওয়েবসাইটের। তিনি বলেন, আমরা তালেবানের ওপর চাপ বাড়াচ্ছি। এর আগে তিনি কাবুলে আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের সঙ্গে বৈঠকে মিলিত হন। পৃথক ঘটনায় হিলারি ক্লিনটন তালেবানের সঙ্গে সমঝোতার প্রয়াস বজায় রাখতে এবং পাকিস্তানের সঙ্গে সন্ত্রাসবিরোধী সহযোগিতা জোরদার করতে . . .
আড়ি পেতে শোনা
অভিনেত্রীর বয়স বলায়_ অনুমতি না নিয়েই এক অভিনেত্রীর বয়সের তথ্য প্রকাশ করেছে অনলাইন রিটেইলার জায়ান্ট আমাজন। ফলে সে অভিনেত্রী মোটা অঙ্কের ক্ষতিপূরণ চেয়ে মামলা ঠুকে দিয়েছেন আমাজনের বিরুদ্ধে। খবর বিবিসি অনলাইনের। হলিউডি এ অভিনেত্রীর আসল নাম অবশ্য আর কেউ প্রকাশ করেননি। তবে, মামলায় তিনি নিজেকে 'জন ডো' নামে পরিচয় দিয়েছেন। তাঁর বয়স প্রকাশ করায় তিনি আমাজনের নামে ১০ লাখ ডলার জরিমানা এবং ৭৫ হাজার ডলারের ৰতিপূরণ চেয়েছেন। ২০০৮ সালে আইএমডিবি-এর সদস্য হতে তিনি তাঁর ক্রেডিট কার্ড ব্যবহার করেছিলেন। সে . . .