মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১১ অক্টোবর ২০১১, ২৬ আশ্বিন ১৪১৮
মিসরে খ্রীস্টান এবং নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে নিহত ২৪
গণবিপ্লবের সবচেয়ে ভয়াবহ রক্তক্ষয়ী ঘটনা ॥ শান্ত থাকার আহ্বান প্রধানমন্ত্রী শারাফের
মিসরে রবিবার রাতে কপটিক খ্রীস্টান ও নিরাপত্তা বাহিনীর মধ্যে রাতভর সংঘর্ষে ২৪ জন নিহত ও দু'শতাধিক আহত হয়েছে। নিহতদের অধিকাংশই খ্রীস্টান। কিছু সংখ্যক বিৰোভকারীদের গ্রেফতার করা হয়েছে। পরিস্থিতি সামাল দিতে রাজধানী কায়রোর কেন্দ্রস্থলে কাফু জারি করা হয়েছে। মিসরের গণবিদ্রোহের পর এটি ছিল সবচেয়ে রক্তৰয়ী সংঘর্ষের ঘটনা। এ বিদ্রোহের মধ্যে দিয়ে ফেব্রুয়ারিতে দেশের স্বৈরশাসক হোসনি মোবারক ক্ষমতাচ্যুত হন। দ্রুতগামী সেনা যানে পিষ্ট হয়ে কমপৰে ৫ জন নিহত হয়েছে বলে সংখ্যালঘু ব্যাপটিক সম্প্রদায়ের এক যাজক দাবি করেন। . . .
ওয়াল স্ট্রিটের বিক্ষোভ থেকে শুরু হলো রাজনৈতিক বিতর্ক
রিপাবলিকানরা একে তুলনা করছে শ্রেণী সংগ্রামের সঙ্গে ॥ ডেমোক্র্যাটদের অস্বীকৃতি
যুক্তরাষ্ট্রে ওয়াল স্ট্রিট ও অর্থনৈতিক অসাম্যের বিরুদ্ধে চলমান প্রতিবাদ বিৰোভ দেশজুড়ে ছড়িয়ে পড়ার কারণে রাজনীতিকদের মধ্যে উত্তপ্ত বাগবিতণ্ডার সূচনা হয়েছে। আর সংগঠকরা চলতি সপ্তাহে আরও বিক্ষোভ কর্মসূচীর পরিকল্পনা করছেন। খবর ওয়েবসাইটের। প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের মনোনয়নপ্রত্যাশী হারম্যান কেইন রবিবার সিবিএস-এর 'ফেস দ্য নেশন' অনুষ্ঠানে বলেন, এটি আমেরিকানবিরোধী। আমাদের নিজস্ব সমস্যাদি রয়েছে সত্য, কিন্তু আমি মনে করি, প্রতিবাদ বিৰোভ অন্য যে কোন কিছুর তুলনায় বেশি মাত্রায় পুঁজিবাদ বিরোধী . . .
বিশ্বকে পরমাণু অস্ত্রমুক্ত করার তাগিদ জর্জ শুলজের
প্রেসিডেন্ট রোনাল্ড রিগানের সময়কার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জর্জ পি. শুলজ বলেছেন, যুক্তরাষ্ট্র ও রাশিয়ার এক শীর্ষ সম্মেলনের ২৫ বছর পর বিশ্ব পারমাণবিক নিরস্ত্রীকরণের দ্বিতীয় সুযোগ পেয়েছে। ঐ সম্মেলনে দুটি দেশ পারমাণবিক অস্ত্র নির্মূল করার এক চুক্তির কাছাকাছি পৌঁছেছিল। আগামী দু'দশকের মধ্যে পূর্ণ নিরস্ত্রীকরণের লৰ্যে আলোচনা শুরু করতে বিশ্বের পরমাণু অস্ত্রসজ্জিত দেশগুলোর প্রতি আহ্বান জানানোর পরিকল্পনা নিয়েছেন প্রায় এক শ' বিশিষ্ট রাজনৈতিক, সামরিক ও সুশীল সমাজের নেতা। শুলজ তাঁদের অন্যতম। ১৯৮৬ . . .
জিএমটি নয়, পরমাণু ঘড়ির সাহায্যে সময় হিসাব করতে চায় ফরাসীরা
বিরোধিতায় ব্রিটিশরা
সময়ের হিসাবেও এবার আসুক আধুনিকতা। এমন দাবি তুলেছে প্যারিসের 'ইন্টারন্যাশনাল বু্যরো অব ওয়েটস এ্যান্ড মেজারস' (বিআইপিএম)। তাদের দাবি, 'সূর্যের চার দিকে পৃথিবীর আবর্তন'-এর ওপর নির্ভর না করে, এ বার থেকে এ্যাটমিক ক্লক' বা পরমাণু ঘড়ির সাহায্যেই ঠিক করা হোক সময়। গত ১২৬ বছর ধরে জিএমটি অর্থাৎ গ্রিনিচ মিন টাইম'কে খুঁটি করেই গোটা দুনিয়ায় সময়ের হিসাব হয়ে আসছে। প্রথম 'জিএমটি'র সঙ্গে মানুষের পরিচয় হয় ১৮৮৪ সালে। তখন থেকেই ০ ডিগ্রী দ্রাঘিমা রেখায় অবসত্মিত গ্রিনিচকে একক ধরেই . . .
তিউনিসিয়ায় পুলিশ ও ইসলামপন্থীদের মধ্যে সংঘর্ষ
নেকাবের ওপর নিষেধাজ্ঞা
তিউনিসিয়ার পুলিশ রবিবার ইসলামপন্থী বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার জন্য টিয়ার গ্যাস ব্যবহার করেছে। বিৰোভকারীরা পাথর, ছুরি ও লাঠি নিয়ে আক্রমণ করেছিল বলে পুলিশ জানিয়েছে। মহিলাদের নেকাব পরার ওপর নিষেধাজ্ঞা আরোপকে কেন্দ্র করে এই বিক্ষোভ সংঘটিত হয়। পুলিশ বহু বিৰোভকারীকে আটক করেছে। নির্বাচনের মাত্র কয়েকদিন আগে দেশটিতে ইসলামপন্থী ও ধর্মরিপেৰতাবাদীদের মধ্যে উত্তেজনা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। খবর আল জাজিরা ও ওয়েবসাইটের। তিউনিসিয়ায় স্বৈরশাসক জয়নাল আবেদিন বেন আলীকে ক্ষমতাচ্যুত করার পর নতুন একটি সংবিধান প্রণয়নের উদ্দেশ্যে . . .
ইয়েমেনে নোবেল উদ্যাপন অনুষ্ঠানে সরকার সমর্থকদের হামলা
৪০ মহিলা আহত
ইয়েমেনের দ্বিতীয় বৃহত্তম তায়েজ শহরে সরকার সমর্থকদের হামলায় ৪০ নারী আহত হয়েছেন। তাওয়াক্কুল কারমানের নোবেল শান্তি পুরস্কার পাওয়া উপলৰে রাস্তায় বিজয় উদ্যাপনের সময় এসব নারী হামলার শিকার হন। চিকিৎসাবিষয়ক কর্মকর্তারা সোমবার এ কথা বলেন। খবর এএফপির। প্রথমবারের মতো কোন আরব নারী এ পুরস্কার পেলেন। রবিবার সন্ধ্যায় তায়েজ শহরের রাস্তায় কারমানের পৰে বিজয় মিছিল করার সময় নারীরা হামলার কবলে পড়েন। নাম প্রকাশ না করার শর্তে মিছিলের এক আয়োজক সোমবার জানান, সরকার সমর্থক দুর্বৃত্তরা খালি বোতল ও ইটপাটকেল দিয়ে আমাদের ওপর . . .
আড়ি পেতে শোনা
ডাকাতির অর্থে বিয়ার, পিজা ব্যাংক ডাকাতির পরপরই একই রাস্তায় অবস্থিত এক রেস্তুরাঁয় গিয়ে পিজা আর বেয়ার কেনে এক ব্যক্তি। যুক্তরাষ্ট্রের আরিজোনার উইমাতে এই ঘটনা ঘটে। হেনরি এলমার নামের ওই ব্যক্তি উইমা ওয়েলস ফার্গো ব্যাংকে ঢুকে বাঙ্ কাটার ছুরি বের করে অর্থ দাবি করে। এরপর সে অর্থ নিয়ে ব্যাংক থেকে বের হয়ে ভিলেজ ইন পিজা পার্লারে ঢোকে। এলমারকে কত অর্থ দেয়া হয়েছিল তা জানা যায়নি। রেসত্মরাঁর এক কুক স্যাম ক্লাম্প বলেন, এলমার রেসত্মরাঁর বাথরম্নমে যায় এবং এসে বিয়ারের অর্ডার দেয়। এলমার বিয়ার নেয়ার কিছুৰণ পর আবার . . .