মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১০ অক্টোবর ২০১১, ২৫ আশ্বিন ১৪১৮
যুক্তরাষ্ট্রে ৭০ শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে
'শতকরা ৪০ ভাগ সম্পদের মালিক এক ভাগ মার্কিন নাগরিক ॥ অর্থনৈতিক সঙ্কটের চাপ বহন করে সাধারণ মানুষ'
যুক্তরাষ্ট্রে অর্থনৈতিক অসাম্য ও কর্পোরেশনগুলোর অর্থলিপ্সার বিরম্নদ্ধে চলমান ওয়াল স্ট্রিটবিরোধী বিৰোভ এখন আর নিউইয়র্কের কোন ঘটনা নয়। এ সপ্তাহান্তে দেশের ৭০টি বড় শহর এবং ৬শ'রও বেশি বসতি এ ভিন্ন মতাবলম্বী আন্দোলনে যোগ দিয়েছে। অকুপাই ওয়াল স্ট্রিট নামে অভিহিত এ আন্দোলনে আমেরিকান পুঁজিবাদের প্রাণকেন্দ্রকেই তাদের সমালোচনার লক্ষস্থল হিসেবে বেছে নেয়া হয়েছে। এদিকে আন্দোলনের উৎসস্থল নিউইয়র্কের গবর্নর মাইকেল বস্নুমাবার্গ বলেছেন, প্রতিবাদীরা ব্যাংকগুলোর সমালোচনা করে অপরিহার্য কর রাজস্বেরই বিরোধিতা করছেন। . . .
সিরিয়ায় কুর্দি নেতার শেষকৃত্যে নিরাপত্তা বাহিনীর গুলি, নিহত দুই
বিভিন্ন দেশে আসাদবিরোধী বিক্ষোভ
সিরিয়ায় কুর্দিবিরোধী নেতা মিশেল তামোর শেষকৃত্য অনুষ্ঠানে শনিবার নিরাপত্তা বাহিনী গুলি চালায়। এতে কমপক্ষে দুইজন নিহত ও বেশ কয়েকজন আহত হয়। সিরিয়ার সরকারবিরোধীরা এ কথা জানিয়েছে। খবর এএফপির। কুর্দি নেতা তামোকে এর আগে মুখোশধারী কয়েক ব্যক্তি তাঁর বাসভবনে এসে গুলি করে হত্যা করে। এদিকে সিরিয়ার ভিন্নমতাবলম্বীরা সিরিয়ান ন্যাশনাল কাউন্সিল (এসএনসি) নামের একটি নবগঠিত জোটের প্রতি স্বীকৃতি আদায়ের জন্য কায়রোতে যখন লবি করছে তখন সিরিয়ায় একদিনে ১০ জন নিহত হওয়ার খবর এসেছে। আন্দোলনকারীরা বলছে, তামোর শেষকৃত্য অনুষ্ঠনে . . .
আফগানিস্তান নারীর জন্য সবচেয়ে বিপজ্জনক ॥ জেমিমা
আফগানিস্তানে মার্কিন আগ্রাসনের ১০ বছর পূর্তি উপলক্ষে শনিবার লন্ডনে যে যুদ্ধবিরোধী র্যালি বের হয় তাতে অংশ নেন সাড়া জাগানো ওয়েবসাইট উইকিলিকস প্রতিষ্ঠাতা জুলিয়ান এ্যাসাঞ্জ এবং সামাজিক ব্যক্তিত্ব জেমিমা খান। স্টপ দ্য ওয়ার কোয়ালিশনের ব্যানারে লন্ডনের ঐতিহাসিক ট্রাফালগার স্কয়ারে অনুষ্ঠিত এই সমাবেশে ৫ হাজার লোক অংশ নিয়েছে বলে এর আয়োজকরা জানিয়েছেন। তালেবানকে ক্ষমতাচ্যুত করার লৰ্য নিয়ে শুরু করা সেই যুদ্ধে যুক্তরাষ্ট্রের প্রধান মিত্র ব্রিটেন। খবর এএফপির। সমাবেশে পাকিস্তানের ক্রিকেট তারকা ও রাজনীতিক ইমরান . . .
চার বছরের পণ্য আগাম ঠিক করে গেছেন স্টিভ জবস
সদ্যই পৃথিবী ছেড়ে গেছেন 'শিল্পী মন আর ইঞ্জিনিয়ার মসত্মিষ্ক' স্টিভ জবস। কিন্তু মৃতু্যর আগেই তাঁর প্রতিষ্ঠান এ্যাপলের ভবিতব্য তিনি ঠিক করে গেছেন। আগামী ৪ বছর নতুন পণ্যের জন্য এ্যাপলকে যেন সংশয়ে ভুগতে না হয় সে ব্যবস্থা করে গেছেন তিনি। আইপড, আইপ্যাড, আইফোন এবং ম্যাকবুকসহ নতুন অনেক পণ্যেরই নকশা চূড়ান্ত করে গেছেন স্টিভ। খবর ডেইলি মেইল অনলাইনের। 'স্পেসশিপ' আকারের এ্যাপলের নতুন হেডকোয়ার্টার তৈরির পরিকল্পনা ছিল তাঁর। সে পরিকল্পনা বাস্তবায়ন করতে চলতি বছরের জুন মাসেই তিনি অনুমতি দিয়ে গেছেন। . . .
আড়ি পেতে শোনা
২০ বছর পর... হাতে লেখা একটি বার্তা বোতলে ভরে বাল্টিক সাগরে ভাসিয়ে দেয়ার বিশ বছরেরও বেশি সময় পর সেটি প্রকৃত প্রাপকের হাতেই পেঁৗছেছে। সিনেমার কাহিনীর মতো মনে হলেও এটি বাস্তব ঘটনা। অনিকা উইনহাজেন নামের এক সুইডিশ মহিলা জানান, তিনি সম্প্রতি একটি বোতল বার্তা পেয়েছেন এবং প্রেরককে চিনতে পেরে বিস্মিত হয়েছেন। উইনহাজেন বলেন, স্বামীর সঙ্গে বনহ্যাম উপকূলীয় এলাকায় ভ্রমণের সময় পাওয়া এ বার্তাটি ছিল একটি শিশুর। ভাঙ্গা ভাঙ্গা হাতের লেখা। এতে বলা হয়েছে, 'যিনি বোতল থেকে এ বার্তাটি পাবেন তিনি পোস্ট কার্ডে আমাকে . . .