মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৯ জানুয়ারী ২০১১, ২৬ পৌষ ১৪১৭
ওয়াতারা এখনও অবরুদ্ধ গৃহযুদ্ধের মুখে আইভরি
কেনিয়ার প্রধানমন্ত্রীর হুঁশিয়ারি
আইভরিকোস্টে রাজনৈতিক সঙ্কট নিরসনে কোন উদ্যোগই সফল হচ্ছে না। গত নির্বাচনে বিজয়ী ওয়াতারা ও তাঁর সহযোগীরা এখনও বন্দী অবস্থায় দিন কাটাচ্ছেন। আন্তর্জাতিক চাপ সত্ত্বেও ৰমতা না ছাড়ার ব্যাপারে অনড় লরা বাগবো। বিদ্যমান অচলাবস্থায় উদ্বিগ্ন কেনিয়ার প্রধানমন্ত্রী রাইলা ওদিংগা হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, আলোচনা সফল না হলে দেশে গৃহযুদ্ধ ছড়িয়ে পড়তে পারে। খবর ওয়েবসাইটের। আল-জাজিরাকে শুক্রবার ওদিংগা বলেন, আলাসানে ওয়াতারা হোটেলের চারপাশের অবরোধ তুলে নেয়ার অঙ্গীকার বাগবো পূরণ না করায় তিনি হতাশ। তিনি বলেন, ওয়াতারা . . .
পেঁয়াজ রফতানির ওপর নিষেধাজ্ঞা তুলে নিন ॥ পাকিস্তানকে ভারত
পেঁয়াজের দাম যেভাবে লাফিয়ে বাড়ছে, তার জোর প্রভাব পড়ছে খাদ্যপণ্যের মদ্রাস্ফীতিতে। ঠিক এই সময় পেঁয়াজ রফতানি বন্ধের পাক সিদ্ধান্ত পরিস্থিতি আরও জোরালো করেছে। এই নিষেধাজ্ঞা দ্রুত তুলে নেয়ার জন্য নয়াদিল্লীর তরফে ইসলামাবাদে দফায় দফায় বার্তা পাঠানো হলেও এখন পর্যন্ত পাকিসত্মানের পৰ থেকে কোন ইতিবাচক সাড়া মেলেনি। খবর আনন্দবাজার পত্রিকা অনলাইনের। শুক্রবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী এসএম কৃষ্ণা বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেছেন, 'পাকিস্তানের সঙ্গে আমরা যোগাযোগ রাখছি। এ ব্যাপারে কথাও শুরুন হয়েছে। আশা করছি . . .
দক্ষিণ সুদান স্বাধীন হলে অস্থিতিশীলতা ছড়িয়ে পড়বে ॥ বশিরের হুঁশিয়ারি
আজ গণভোট
সুদানের প্রেসিডেন্ট ওমর আল বশির হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, গণভোটে যদি দৰিণে সুদান স্বাধীনতা অর্জন করে তাহলে সেখানে অস্থিতিশীলতা ছড়িয়ে পড়তে পারে। তিনি আল জাজিরা টিভিকে বলেছেন, উত্তরাঞ্চল থেকে স্বাধীন হয়ে স্থিতিশীলতা বজায় রাখার যোগ্যতা বা দৰতা দক্ষিণের নেই। আজ রবিবার সুদানের দক্ষিণাঞ্চলে গণভোট অনুষ্ঠিত হচ্ছে। গণভোটে অঞ্চলটির ভোটাররা স্বাধীনতার পৰে রায় দেবে বলে ব্যাপকভাবে ধারণা করা হচ্ছে। ২০০৫ সালে অনুষ্ঠিত চুক্তির অংশ হিসাবে এ গণভোট অনুষ্ঠিত হচ্ছে। আরব মুসলমানদের মধ্যে দু'দশক ধরে গৃহযুদ্ধের . . .
ক্লেগের সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক নয় ॥ ক্যামেরন
ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, তিনি তাঁর ডেপুটি নিক ক্লেগের ওপর আস্থা রাখেন, তবে তিনি তা পরিমিতির মধ্যে রাখতে চান। যাতে তাঁরা পরস্পরের বন্ধু_ এমনটি মনে না হয়। ডেইলি মেইলকে দেয়া এক সাৰাতকারে শনিবার ক্যামেরন এ কথা বলেন। খবর এএফপির। ক্যামেরন বলেন, তাঁর রক্ষণশীল দল ও ক্লেগের লিবারেল ডেমোক্র্যাট একত্রে সরকার গঠনের ঝুঁকিগ্রহণ করেছে। ক্লেগকে বন্ধু মনে করেন কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা একত্রে সিনেমায় যাই না, তবে ক্লেগ ও তাঁর স্ত্রীর সঙ্গে আমরা রাতের খাবার খেয়েছি। ক্যামেরনের বিরম্নদ্ধে . . .
হায়দরাবাদে মসজিদে বোমা হামলার স্বীকারোক্তি হিন্দুত্ববাদী স্বামীর
ভারতের কট্টর হিন্দুত্ববাদী স্বামী অসীমানন্দ হায়দরাবাদের মক্কা মসজিদে সন্ত্রাসী হামলা চালানোর ঘটনায় জড়িত থাকার কথা স্বীকার করেছেন। তিনি এটিও নিশ্চিত করেছেন যে, হিন্দু চরমপন্থীরা মেলগাঁওয়ের বিভিন্ন মসজিদে (২০০৬ ও ২০০৮ সালে) এবং সমঝোতা এঙ্প্রেসে বোমা হামলা চালিয়েছিল এবং তিনি এ সম্পর্কে জানতেন। খবর টাইমস অব ইন্ডিয়া অনলাইনের। এ স্বীকারোক্তিমূলক জবানবন্দী দেয়ার কারণ হিসেবে জানা যায়, জেলখানায় এক মুসলিম স্বীমার সেবা যত্ন করতেন। এ মুসলিমকে মক্কা মসজিদে বোমা হামলা চালানোর ঘটনায় গ্রেফতার করা হয়েছিল। তাই স্বামী . . .
কিডনি দানের শর্তে অবশেষে দুই বোনের মুক্তি
যুক্তরাষ্ট্রে ডাকাতির দায়ে দণ্ডিত দুই বোনের সাজা মওকুফ করে শুক্রবার মুক্তি দেয়া হয়েছে। দুই বোন জেমি স্কট ও গ্লাডিস স্কট ১৬ বছর কারাভোগ করার পর মুক্তি পেয়ে ফ্লোরিডায় রওনা হয়েছে পরিবারের সঙ্গে মিলিত হতে। খবর এএফপি, বিবিসির। বোন জেমি স্কটকে কিডনি দানের শর্তে দুই বোনকেই মুক্তি দেয়ার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। ছোট বোন গস্নাডিস স্কট তার দুই বছরের বড় বোনকে কিডনি দান করতে রাজি হয়। কিডনি রোগে আক্রানত্ম জেমি স্কটকে প্রতিদিন ডায়ালিসিস করতে হয়। এর জন্য সরকারের বছরে ব্যয় হয় ২ লাখ ডলার। ডাকাতিতে অংশ নেয়ার দায়ে . . .
ইঁদুরের ফাঁদের জাদুঘর
পৃথিবীতে অনেক কিছুরই জাদুঘর থাকে। কিন্তু ইঁদুর মারার ফাঁদের জাদুঘর, এমন খবর কি কেউ শুনেছেন? আছে এরকম জাদুঘর এবং তা জার্মানিতেই। জার্মানির পশ্চিমাঞ্চলীয় বাড কোয়েনিশ শহরের হাইমাট জাদুঘরেই রয়েছে হরেক রকমের ইঁদুর মারার ফাঁদ। এই জাদুঘরের প্রধান ৬১ বছর বয়সী কার্ল লুডভিগ ক্রাফটের শখ বিভিন্ন ধরনের ইঁদুর মারার ফাঁদ সংগ্রহ করা। তাই তাঁর কাছে এতদিনে জমা হয়েছে অনেক রকম ফাঁদ। এছাড়া মানুষ যখন শোনে ক্রাফটের শখের কথা তখন অনেকে তাঁকে বিভিন্ন ফাঁদ উপহার হিসাবে দেয়। এভাবেই দিনের পর দিন জমা হয়েছে নানান ফাঁদ। সেগুলোরই . . .
এবার নারী-পুরুষের করমর্দন নিষিদ্ধ সোমালিয়ায়
নারী-পুরুষের করমর্দন নিষিদ্ধ করেছে সোমালিয়া। দেশটির দক্ষিঞ্চলীয় শহর জওহারের ইসলামিক সংগঠন আল শাবাব এই নিষেধাজ্ঞা জারি করে। এলাকাটি এই সংগঠন নিয়ন্ত্রণ করে। খবর বিবিস অনলাইনের। প্রথমবারের মতো দেশটিতে এই ধরনের নিষেধাজ্ঞা আরোপ করা হলো। নারী-পুরুষের এক সঙ্গে হাঁটা ও জনসম্মুখে আলাপ করার নতুন আইন নিষিদ্ধ করা হয়েছে। আল সাবাব কর্তৃপৰ জানান, নতুন আইন অমান্য করলে শরিয়া আইনে তার বিচার করা হবে। শরিয়া আইন অনুযায়ী এই আইনের শাস্তি হতে পারে জনসম্মুখে বেত্রাঘাত। এই সংগঠনটি ইতোমধ্যেই মধ্য ও দক্ষিণ সোমালিয়ায় গান নিষিদ্ধ . . .
আড়ি পেতে শোনা
অবশেষে পুলিশকে ফোন
চুরি করতে গিয়ে ফাঁদে আটকা পড়ার কাহিনী। যুক্তরাষ্ট্রের ডেলাওয়ার অঙ্গরাজ্যের বেলেফন্ট শহরে এক বাড়িতে চুরি করতে গিয়ে তালাবদ্ধ অবস্থায় তিন দিন কাটানোর পর উদ্ধার পেতে শেষ পর্যন্ত পুলিশকে ফোন করতে বাধ্য হয় এক চোর। তিন বোতল জিন এবং দুই বোতল হুইস্কি খেয়ে লোকটি তিন দিন বেঁচে ছিল। জরম্নরী ফোন পেয়ে পুলিশ যখন তাকে উদ্ধার করে তখন লোকটি ছিল মাতাল অবস্থায়। মাতলামি দূর করার জন্য ৪৪ বছর বয়সী জন ফ্লিঞ্চ নামের লোকটিকে একটি হাসপাতালে ভর্তি করতে হয়েছে। স্থানীয় পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, লোকটির বিরম্নদ্ধে একই বাড়িতে এক . . .