মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৬ জানুয়ারী ২০১১, ২৩ পৌষ ১৪১৭
সালমান হত্যাকাণ্ডে উত্তাল পাকিস্তান, সর্বোচ্চ সতর্কতা
তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা দেশ-বিদেশে নিন্দার ঝড় ঘাতকের দায়িত্ব স্বীকার
পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের গবর্নর সালমান তাসির হত্যাকাণ্ডের পর দেশজুড়ে চলছে শোকের মাতম। অনেকে তাদের প্রিয় নেতার মৃত্যুতে চোখের পানি ধরে রাখতে পারেনি। গত তিন বছরের মধ্যে এটাই সবচেয়ে আলোচিত হত্যাকা-। এই হত্যাকা-ের মধ্য দিয়ে পাকিস্তান আরেক দফা গভীর রাজনৈতিক সঙ্কটে পড়ল। পাকিস্তানজুড়ে জারি করা হয়েছে সর্বোচ্চ সতর্কাবস্থা। তালেবান ও আল কায়েদাসহ ইসলামী চরমপন্থীদের বিরুদ্ধে সদা সোচ্চার ও স্পষ্টভাষী এই নেতার মৃত্যুতে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। তার মৃত্যুতে দেশ-বিদেশে নিন্দার ঝড় বইছে। জাতিসংঘ, . . .
যুক্তরাষ্ট্রে নিজ বাসভবনে ইরানের শাহের ছেলের আত্মহত্যা
ইরানের শাহের ছোট ছেলে আলী রেজা পাহলবি দীর্ঘদিন মানসিক অবসন্নতায় ভোগার পর মঙ্গলবার যুক্তরাষ্ট্রের বস্টন শহরে আত্মহত্যা করেছেন। তাঁর ভাই এবং সাবেক যুবরাজ রেজা পাহলভির বরাত দিয়ে বস্টন গ্লোব পত্রিকা খবরটি দিয়েছে। খবর বিবিসি ও ওয়েবসাইটের। শাহ্-এর বড় ছেলে রেজা পাহলভি তার ওয়েবসাইটের মাধ্যমে জানান, 'অত্যন্ত দুঃখের সঙ্গে প্রিন্স আলিরেজা পাহলাভির মৃতু্যর সংবাদ আমরা জানাতে চাই।' ৪৪ বছর বয়সী পাহলাভি মঙ্গলবার সকালে বস্টনে তাঁর নিজ বাসভবনে আত্মহত্যা করেছেন। রেজা পাহলভি ওয়েবসাইটে আরও লেখেন, 'তিনি . . .
ক্ষমতা ভাগাভাগি চান বাগবো, অনড় ওয়াতারা
আইভরিকোস্টে রাজনৈতিক সঙ্কট
আফ্রিকান কূটনীতিকদের সঙ্গে দীর্ঘ আলোচনার পর আইভরিকোস্টের বিতর্কিত নেতা লরা বাগবো শর্তহীন আলোচনায় সম্মত হলেও অনড় অবস্থানে আলাসানে ওয়াতারা। ওয়াতারা সাফ জানিয়ে দিয়েছেন, ক্ষমতা ছাড়ার আগে বাগবোর সঙ্গে কোন আলোচনা নয়। ওয়াতারার এক সহযোগী বলেছেন, আমরা এখন সবাই বাগবোর বিদায়ের প্রতীৰায়। এছাড়া অন্য কোন বিষয়ে আমাদের কোন আগ্রহ নেই। আমরা চাই তার বিদায়, এটাই শেষ কথা। খবর ওয়েবসাইটের। ম্যারাথন আলোচনার পর পশ্চিম আফ্রিকার রাষ্ট্রসমূহের অর্থনৈতিক সংস্থা, ইকোওয়াস ও আফ্রিকান ইউনিয়নের প্রতিনিধিরা বলেছেন, কোন পূর্বশর্ত . . .
প্রযুক্তি ক্ষেরে সবচেয়ে বেশি চুরি করেছে ফ্রান্স ॥ উইকিলিকস
ইউরোপের দেশগুলোর মধ্যে শিল্প ৰেত্রে সবচেয়ে বেশি গুপ্তচরবৃত্তি চালিয়েছে ফ্রান্স। যা চীন ও রাশিয়ার তৎপরতাকেও ছাড়িয়ে গেছে। উইকিলিকসের ফাঁস করা মার্কিন গোপন নথি সূত্রে এ তথ্য জানা যায়। নরওয়ের দৈনিক আফটেনপোস্টেন মঙ্গলবার এ তথ্য প্রকাশ করে। বার্লিনের মার্কিন দূতাবাসের এক তারবার্তায় বলা হয়, 'ফ্রান্সের গুপ্তচরবৃত্তি এতটাই প্রসারিত হয়েছে যে তা জার্মানির অর্থনীতি ব্যাপক আকারে ক্ষতিগ্রস্ত করেছে। চীন ও রাশিয়াও এত ক্ষতি করেনি।" একই তারবার্তায় জার্মানির উপগ্রহ সংক্রানত্ম ব্যবসায়ী প্রতিষ্ঠান ওএইচবি টেকনোলজিস-এর . . .
আড়ি পেতে শোনা
মোটা মানুষের বাড়তি কর!
মেদবহুল মানুষের অতিরিক্ত কর দেয়া উচিত বলে মন্তব্য করেছিলেন সুইডেনের এক রাজনীতিক। পরে অবশ্য তিনি তাঁর অবস্থান পরিবর্তন করে ক্ষমা চান। সুইডিশ রাজনীতিক স্টিফান হানা গত সোমবার তার বস্নগে মেদবহুল মানুষের বেশি কর দেয়া উচিত বলে তার আগের মন্তব্যের জন্য ক্ষমা চান। তিনি আগে এমন মনত্মব্য করেন যে, মেদবহুল মানুষ দেশের সমাজ সেবা দফতরের ওপর অতিরিক্ত চাপ সৃষ্টি করে সে কারণে তাদের বেশি কর দেয়া উচিত। হানা পরে তার দৃষ্টিভঙ্গি পরিবর্তন করেন এবং পাল্টা বস্নগে লেখেন তাঁর মনত্মব্যে কেউ মনে কষ্ট পেলে তিনি তাদের কাছে ৰমা . . .