মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৪ জানুয়ারী ২০১১, ২১ পৌষ ১৪১৭
এমকিউএম বেরিয়ে গেল 'মুমূর্ষু' জিলানি সরকার
সংখ্যাগরিষ্ঠতা হারিয়েও ক্ষমতায় থাকার ব্যাপারে আশাবাদী প্রধানমন্ত্রী
পাকিস্তানে রাজনৈতিক অঙ্গনে অনিশ্চয়তার কালোছায়া। পাকিস্তান পিপল'স পার্টির (পিপিপি) নেতৃত্বাধীন কোয়ালিশন সরকার পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারিয়ে মারাত্মক বিপর্যয়ের মুখে পড়েছে। এর প্রধান কোয়ালিশন শরিক মুত্তাহিদা কওমি মুভমেন্ট (এমকিউএম) রবিবার এ সরকারের ওপর থেকে পার্লামেন্টারি সমর্থন প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়ায় এ পরিস্থিতির সৃষ্টি হয়। জ্বালানির মূল্য বৃদ্ধি ও অন্যান্য ইস্যুতে ৰমতাসীন কোয়ালিশনের দ্বিতীয় বৃহত্তম এ দলটির ঐ অপ্রত্যাশিত সিদ্ধান্তের ফলে সৈয়দ ইউসুফ রাজা জিলানির সরকার জাতীয় পরিষদে সংখ্যাগরিষ্ঠতা . . .
বড়দিনের আনন্দ হাতছাড়া হতে দিলেন না এ্যাসাঞ্জ
বড়দিনের আনন্দ পুরোপুরি উপভোগ করার সুযোগ হাতছাড়া করেননি জুলিয়ান এ্যাসাঞ্জ। সাড়াজাগানো ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা এ্যাসাঞ্জ বর্তমানে গৃহবন্দী জীবন কাটাচ্ছেন। জামিনে ছাড়া পাওয়া এ্যাসাঞ্জ যুক্তরাষ্ট্রের নরফোক ম্যানসনে নজরবন্দী অবস্থায় বড়দিন উদযাপন উপলৰে এলিংহাম হলে যান। শুধু তাই নয়, বড়দিনের আনন্দ পুরোপুরি উপভোগ করতে সান্তা ক্লজ সেজে প্রচুর পরিমাণ উপহারও বিতরণ করেন তিনি। তার সারা বছরের কাজ নিয়ে পরিতৃপ্ত এ্যাসাঞ্জ সান্তার পোশাকের মধ্য দিয়ে নিজের মধ্যে নিয়ে আসেন বড়দিনের আমেজ। এ সময় তিনি ফোলা-ফাঁপা . . .
সেদিনের 'জোয়ান অব আর্ক' এখন ব্রাজিলের প্রেসিডেন্ট
ব্রাজিলের ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে ডিলমা রৌসেফ শনিবার শপথ নিয়েছেন। তিনি ব্রাজিলের জনপ্রিয় প্রেসিডেন্ট লুইস ইনাসিও লুলা ডি সিলভার স্থলাভিষিক্ত হয়েছেন। ডিলমা একজন অর্থনীতিবিদ। প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার আগে তিনি ছিলেন বিদু্যত ও খনিমন্ত্রী। পরবর্তী সময়ে মন্ত্রী পরিষদের প্রধান। তাঁর জন্ম ১৯৪৭ সালের ১৪ ডিসেম্বর ব্রাজিলে। তাঁর মা ছিলেন স্কুল শিৰক। বাবা ছিলেন বুলগেরিয়ার কমিউনিস্ট পার্টির সক্রিয় সদস্য। রাজনৈতিক চাপে তিনি দেশ ছেড়ে ফ্রান্সে চলে যান। পরে আর্জেন্টিনা থেকে ব্রাজিলে এসে বিয়ে . . .
ফের চ্যালেঞ্জের মুখে ওবামার স্বাস্থ্য সেবা সংস্কার কর্মসূচী
মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার অনেক চেষ্টার ফসল যে স্বাস্থ্য সেবা সংস্কার কর্মসূচী, সেটি এখন চ্যালেঞ্জের মুখে পড়েছে। কংগ্রেসের নিম্নকৰ প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পর প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান দলীয় সদস্যরা বলছেন যে তারা এখন এর ওপর পুনরায় ভোটাভুটি করবেন। খবর সিএনএন অনলাইনের। মিশিগান থেকে নির্বাচিত রিপাবলিকান সদস্য ফেড আপটোন বলেছেন, ওবামার স্বাস্থ্যবিল বাতিলের জন্য প্রতিনিধি সভায় তার দলের সংখ্যাগরিষ্ঠ ২৪২টি আসন রয়েছে। তিনি আরও বলেন, বেশ কয়েকজন ডেমোক্র্যাট সদস্যও তাদের পৰে থাকবেন বলেও . . .
আলোচনার পথ খোলা আছে
পিয়ংইয়ংকে সিউল
উত্তর কোরিয়ার সঙ্গে শান্তি আলোচনার পথ এখন খোলা আছে বলে জানিয়েছেন দৰিণ কোরিয়ার প্রেসিডেন্ট লি মিউং বাক। সোমবার নববর্ষের বার্তায় তিনি বলেছেন, আমি উত্তর কোরিয়াকে স্মরণ করিয়ে দিতে চাই যে শান্তির রাস্তা এখনও খোলা আছে। তবে তার আগে পরমাণু অস্ত্র এবং সামরিক উস্কানি থেকে সরে আসতে হবে। শুধু কথা নয়, উত্তর কোরিয়াকে শানত্মি ও সহযোগিতার জন্য কাজ দেখাতে হবে। উলেস্নখ্য, গত কয়েক সপ্তাহ ধরে দুই কোরিয়ার মধ্যে সম্পর্কে টানটান উত্তেজনা বিরাজ করছে। খবর এএফপি ও ওয়েবসাইটের। লি বলেন, 'আনত্মঃকোরীয় সংলাপের পথ এখনও খোলা . . .
আড়ি পেতে শোনা
পেঁয়াজ-রসুনের গুণ
ব্রিটেনের কিংস কলেজ লন্ডন এবং ইস্ট এ্যাংলিয়া বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের দাবি, পিঁয়াজ বা রসুন বেশি খেলে আর্থ্রাইটিসের মতো রোগ হওয়ার সম্ভাবনা কমে যায়। পেঁয়াজ ও রসুন এবং হাড়ের গাঁটে গাঁটে ব্যথা ধরানো ওই রোগের মধ্যে সম্পর্ক রয়েছে বলে তাঁরা প্রমাণ পেয়েছেন। যেসব সবজিতে এ্যালুমিনিয়াম বেশি থাকে সেসব সবজি যে মহিলারা বেশি খান, তাঁদের 'হিপ অস্টিওআর্থ্রাইটিস' বা হাড়ের যন্ত্রণাদায়ক রোগ হওয়ার সম্ভাবনা কমে যায়। খবর ওয়েব সাইটের। প্রাপ্তবয়স্কদের মধ্যে এই অস্টিও আথর্্রাইটিসেরই প্রাদুর্ভাব বেশি। পশ্চাদদেশ, . . .