মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২৪ জানুয়ারী ২০১১, ১১ মাঘ ১৪১৭
গণতন্ত্রের দাবিতে উত্তাল আলজিরিয়া, ইয়েমেন
ইয়েমেনী প্রেসিডেন্ট সালেহর পদত্যাগ দাবি ॥ আলজিয়ার্সে ব্যাপক সংঘর্ষ
তিউনিসিয়ার পর এবার আলজিরিয়া ও ইয়েমেন উত্তাল হয়ে উঠছে। আলজিরিয়ার রাজধানী আলজিয়ার্সে গণতন্ত্রকামী ছাত্রদের সঙ্গে পুলিশের বেশ কয়েক দফা সংঘর্ষ হয়েছে। ইয়েমেনের সানা বিশ্ববিদ্যালয়ে শত শত ইয়েমেনী ছাত্র প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে বিক্ষোভ করে। খবর এএফপির। তিউনিসিয়ার আন্দোলনে উদ্বুদ্ধ হয়ে ইয়েমেনী ছাত্ররা প্রেসিডেন্ট আলী আবদুলস্নাহ সালেহর দীর্ঘ শাসন অবসানের দাবি জানায়। বিক্ষুব্ধ ছাত্ররা প্রেসিডেন্ট সালেহর বিরম্নদ্ধে সেস্নাগানে সেস্নাগানে মুখরিত করে তোলে রাজপথ। তিউনিসিয়ার প্রেসিডেন্ট বেন আলীর দেশ ত্যাগের . . .
ইরানের বিরুদ্ধে আরও কঠোর মার্কিন নিষেধাজ্ঞা শীঘ্রই
পরমাণু কর্মসূচী নিয়ে আলোচনা ব্যর্থ
ইরানের পরমাণু কর্মসূচী নিয়ে সৃষ্ট আশঙ্কা দূর করতে দেশটিকে বুঝিয়ে রাজি করানোর ৰেত্রে ব্যর্থ হওয়ার পর বিশ্বশক্তিগুলো পরবর্তী পদৰেপ নিয়ে বিচার-বিবেচনা করছে। দেশটির বিরম্নদ্ধে আরও কঠোর মার্কিন নিষেধাজ্ঞা আরোপিত হওয়ার সম্ভাবনার কথাও বলেছেন কোন কোন পর্যবেৰক। খবর এএফপির। তেহরানের সঙ্গে নতুন আলোচনার কোন কর্মসূচী নেই বলে জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান ক্যাথরিন এ্যাশটন। তিনি ইসত্মাম্বুলে ইরানের পরমাণু কর্মসূচী বিষয়ক দু'দিনের আলোচনা শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলছিলেন। তিনি . . .
যৌন কেলেঙ্কারি ॥ পদত্যাগ করবেন না বারলুসকোনি
ইতালির প্রধানমন্ত্রী সিলভিও বারলুসকোনি তাঁর দলের লোকদের বলেছেন, তাঁর পদত্যাগের কোন ইচ্ছে নেই। তাঁর বিরম্নদ্ধে অপ্রাপ্ত বয়স্ক যৌনকর্মীর সঙ্গে মিলিত হওয়ার অভিযোগ ওঠার পর বারলুসকোনি এই মন্তব্য করলেন। খবর বিবিসির বারলুসকোনি এই মামলায় তদন্তকারী ম্যাজিস্ট্রেটদের বিরুদ্ধে বেআইনীভাবে গোয়েন্দাগিরির অভিযোগ আনেন। বারলুসকোনি তাঁর দল ফ্রিডম পার্টির বৈঠকে টেলিফোনে বলেন, তিনি পালিয়ে যাচ্ছেন না এবং পদত্যাগও করছেন না। তিনি বলেন, তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিতক যৌন কর্মীদের সঙ্গে কারলুসকোনির . . .
ডা. বিনায়কের আপীল শুনানি আজ ॥ উপস্থিত থাকতে চান ইইউ পর্যবেক্ষকরা
ভারতের যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত মানবাধিকার কর্মী ডা. বিনায়ক সেনের আপীলের শুনানির ওপর কড়া নজর রাখবেন বিদেশী পর্যবেৰকরা। ছত্তিশগড় হাইকোর্টে সোমবার এ আপীলের শুনানি হবে। খবর টাইমস অব ইন্ডিয়া অনলাইনের। পররাষ্ট্র মন্ত্রণালয় এ ব্যাপারে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) আট সদস্যের প্রতিনিধি দলের এক অনুরোধ ছত্তিশগড় সরকার বরাবর পাঠায়। প্রতিনিধি দল ২৪ জানুয়ারি বিলাসপুরে হাইকোর্টের কার্যক্রম প্রত্যৰ করতে আগ্রহী। ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী রমন সিং কেন্দ্রের পাঠানো ঐ অনুরোধপত্র হাইকোর্টের কাছে পাঠিয়েছেন। এখন বিদেশী পর্যবেৰকদের . . .
সোমালী জলদস্যুদের বিচার করবে দ. কোরিয়া
দক্ষিণ কোরিয়ার নৌবাহিনীর হাতে আটক ৫ সোমালী জলদস্যুর বিচার করার জন্য সিউলে নিয়ে যাওয়া হতে পারে। রবিবার এ খবর পাওয়া গেছে। খবর এএফপির। আফ্রিকার দেশগুলো এই জলদস্যুদের বিচার করতে রাজি না হওয়ার পরিপ্রেক্ষিতে দক্ষিণ কোরিয়া নিজ দেশে তাদের বিচার করবে। সিউলের পদস্থ বেশ কয়েক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে সে দেশের বার্তা সংস্থা ইত্তনহাপ এ খবর দিয়েছে। দৰিণ কোরিয়ার একটি জাহাজ আরব সাগরে সোমালীয় জলদসু্যরা সম্প্রতি ছিনতাই করে। এ ঘটনায় টহলরত দক্ষিণ কোরিয়ার নৌবাহিনী অভিযান চালায় দসু্যদের ওপর। এ সময় এই ৫ সোমালী জলদস্যুকে . . .
আড়ি পেতে শোনা
বউ পেটানোর খেসারত বউর গায়ে হাত তুলে ফেঁসে গেলেন ভারতীয় কূটনীতিক অনিল বর্মা। তিনি স্ত্রী নির্যাতনের অভিযোগে এখন ভারতে বিচারের মুখোমুখি হতে যাচ্ছেন। ব্রিটেনে এ অভিযোগে কূটনৈতিক অব্যাহতির দাবি উঠলে ভারত সরকার তাকে ব্রিটেন ত্যাগের নির্দেশ দেয়। তিনি লন্ডনে দেশটির তৃতীয় শীর্ষ কূটনীতিকের দায়িত্ব পালন করছিলেন। তার স্ত্রী পারমিতা বর্মা স্বামীর বিরুদ্ধে অভিযোগে এনে বলেন, গত ১১ ডিসেম্বর অনিল বর্মা তার গায়ে হাত তোলেন। পারমিতা এটিকে ভারতে একটি বড় কেলেঙ্কারি হিসেবে উপস্থাপন করেন। সম্প্রতি অনিলের পিতামাতা পারমিতার . . .