মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২ জানুয়ারী ২০১১, ১৯ পৌষ ১৪১৭
আনন্দ উৎসবে বর্ষবরণ, বিক্ষিপ্ত ঘটনায় হত ৫১
মিসরে চার্চে, নাইজিরিয়ায় পানশালায় বোমা হামলা
বিশ্বজুড়ে নতুন বছরকে বরণ করে নেয়ার উৎসব শনিবার প্রথম শুরম্ন হয় প্রশান্ত মহাসাগরের দ্বীপ কিরিবাতি থেকে। এরপর ছড়িয়ে পরে বিশ্বময়। নতুন বছরকে বরণ করে নিতে রাজধানী টোকিওতে রম্নপালি রঙের হাজার হাজার বেলুন উড়িয়ে উৎসবে শামিল হন টোকিওবাসী। বিশ্বের সবচেয়ে বড় উৎসব হয় সিডনিতে। নতুন বছরকে স্বাগত জানাতে সুদৃশ্য আতশবাজি প্রদর্শনীতে অসংখ্য লোকের সমাবেশ ঘটে। বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বুর্জ খলিফায় চোখ ধাঁধানো জাঁকজমকপূর্ণ লেজার ও আতশবাজি প্রদর্শনী ছিল দেখার মতো। ইউরোপজুড়েই ছোট ছোট পার্টি আয়োজনের মাধ্যমে প্রাণবন্তু ছিল . . .
ক্ষমতা ছাড়ব না_বছর শেষের ভাষণে বাগবোর স্পষ্ট ঘোষণা
সসম্মানে দেশ ত্যাগের সময় ফুরিয়ে যাচ্ছে ॥ যুক্তরাষ্ট্র
আইভরি কোস্টের প্রেসিডেন্ট লঁরা বাগবো ক্ষমতা ছেড়ে না দেয়ার সংকল্প ব্যক্ত করেছেন। আর ওবামা প্রশাসনের কর্মকর্তারা সতর্ক করে দিয়েছেন যে, তাঁকে শান্তিপূর্ণ উপায়ে দেশত্যাগে সহায়তা করার মার্কিন প্রস্তাব গ্রহণের ব্যাপারে তার সময় দ্রুত শেষ হয়ে আসছে। খবর নিউইয়র্ক টাইমসের। বাগবো তাঁর বছর শেষের ভাষণে তাঁকে পদত্যাগ করার আহ্বান নিয়ে ব্যঙ্গ-বিদ্রূপ করেন। তিনি তাঁর প্রতিদ্বন্দ্বী আলাসানে ওয়াতারার নবেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হওয়ার ঘোষণা নিয়েও প্রশ্ন তুলতে থাকেন। দেশে নির্বাচন কমিশন ওয়াতারাকে বিজয়ী বলে . . .
মমতার সঙ্গে জোট পোক্ত করতে সোনিয়ার নির্দেশ
ভারতের পশ্চিমবঙ্গে মমতা ব্যানার্জীর সঙ্গে কংগ্রেসের জোটকে মজবুত করার নির্দেশ দিলেন দলের সভানেত্রী সোনিয়া গান্ধী। রাজ্য তথা জাতীয় সত্মরের বর্ষীয়ান কংগ্রেস নেতা প্রণব মুখার্জীর সঙ্গে বিষয়টি নিয়ে সবিস্তার কথা হয়েছে দলনেত্রীর। প্রণব নিজে এরপর মমতার সঙ্গে কথা বলেন। আপাতত ঠিক রয়েছে রবিবার কলকাতা থেকে বিশেষ বিমানে মমতাকে নিয়ে প্রণব দিল্লী যাবেন। আসন বণ্টন নিয়ে এখনই আলোচনা শুরু না হলেও সিপিএমের বিরম্নদ্ধে যৌথ রণকৌশল তৈরির ব্যাপারে দু'জনের মধ্যে আলোচনা হবে। আসন্ন বাজেট অধিবেশনে ইউপিএ'র রণকৌশল . . .
২০১১ সালে বিশ্বের জনসংখ্যা হবে ৭০০ কোটি
২০১১ সালের মাঝামাঝি বিশ্বের জনসংখ্যা হবে ৭শ' কোটি। এই হিসেব দিয়েছে বিশ্ব জনসংখ্যা ফাউন্ডেশন। দ্য জার্মান ফাউন্ডেশন ফর ওয়ার্ল্ড পপুলেশন অথবা ডিএসডবিস্নউ তাদের ওয়েবসাইটে 'পপুলেশন মিটার' নামে একটি ক্যালকুলেটার পরিচালনা করেছে, যা বার্ষিক বিভিন্ন তথ্যের সূত্র ধরে হিসাব করে শুক্রবার রাত অবধি বিশ্বের রাত অবধি বিশ্বের জনসংখ্যার হিসাব দেখিয়েছে ৬৯৩ কোটি ৪১ লাখ ৯৬ হাজার জন। এক বছর আগের চেয়ে এই সংখ্যা ৮০ মিলিয়ন বেশি। পরিসংখ্যানটি এই তথ্যই দিচ্ছে যে বিশ্বে প্রতি সেকেন্ডে ২ দশমিক ৬ জন নতুন মানুষ . . .
ব্রাজিলে ফিলিস্তিন দূতাবাসের ভিত্তিপ্রস্তর স্থাপন
ব্রাজিলে ফিলিস্তিন তার দূতাবাস খুলতে যাচ্ছে। এ উপলৰে ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস শুক্রবার ব্রাজিলে দূতাবাসের ভিত্তিপ্রস্তুর স্থাপন করেছেন। খবর বিবিসির। রাজধানী ব্রাজিলিয়ায় দূতাবাসে ভিত্তিপ্রস্তুর স্থাপনকালে মাহমুদ আব্বাস তাঁর দেশকে স্বীকৃতি দেয়ার জন্য ব্রাজিলকে ধন্যবাদ জানান। এ সময় আব্বাস বলেন, ফিলিস্তিনি রাষ্ট্র হিসেবে গঠিত হওয়ার ৰেত্রে ব্রাজিল সমর্থন দেয়ায় তিনি ধন্যবাদ জানাচ্ছেন। তিনি বলেন, ব্রাজিলের এই সমর্থনের কথা ফিলিস্তিন কখনই ভুলবে না। দৰিণ আমেরিকার দেশ আর্জেন্টিনা, উরম্নগুয়ে . . .
বেতনভাতা বাড়ানোর উপায় আবিষ্কার!
নতুন বছরে অফিসের বসকে খুশি করে বেতন বাড়িয়ে নিতে চান অনেকেই। কিন্তু কিভাবে বেতন বাড়িয়ে নেবার কাজটি করা যাবে সেই রহস্যটি বের করেছেন গবেষকরা। গবেষকরা জানিয়েছেন, বসের নিকট কেবল ভাল থাকলেই বেতন বাড়বে না বরং ইতিবাচক কাজই অনাকিইঙ্কত বেতন এনে দেবে। খবর টেলিগ্রাফ অনলাইনের। গবেষকরা জানিয়েছেন, বেশি বেতন বগলদাবা করার সবচেয়ে ভাল পন্থা হলো বসের সব কথাকেই হঁ্যা বলা। এমনকি বস সবসময়ই ঠিক এটা ভেবে কোন উত্তরেই 'না' শব্দটি না বলা। গবেষকরা আরও জানিয়েছেন, যারা বসের কাছে বেতন বাড়ানোর কথাটি পাড়েন এবং বেশ আগ্রাসি . . .
আড়ি পেতে শোনা
বেতন গোপনই থাকবে দৰিণ কোরিয়ার গোয়েন্দা এজেন্টদের বেতন রাষ্ট্রের গোপনীয় বিষয়। এটি এমনকি তার স্ত্রীকেও জানানো যাবে না। দৰিণ কোরিয়ার সুপ্রীমকোর্ট এ রায় দিয়েছে। আদালতের মুখপাত্র জানিয়েছে, সুপ্রীমকোর্ট নিম্ন আদালতের রায় বহাল রেখেছে। গোয়েন্দা বিভাগের এক স্টাফের স্ত্রী ২০০৮ সালে জাতীয় গোয়েন্দা বিভাগের (এনআইএস) বিরম্নদ্ধে মামলা দায়ের করেন। মামলার এজাহারে তিনি তার স্বামীর মাসিক বেতন ও পেনশনের অর্থের পরিমাণ দাবি করেন। যাতে করে তিনি তাঁর ডিভোর্স লেটারে নির্ধারিত অর্থ দাবি করতে পারেন। আদালতের রায়ে বলা হয়েছে, . . .