মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১০ জানুয়ারী ২০১১, ২৭ পৌষ ১৪১৭
আরিজোনায় কংগ্রেস সদস্যকে লক্ষ করে গুলি, হত ৬ আহত ১৩
গ্যাব্রিয়েল জিফোর্ডের অবস্থা আশঙ্কাজনক ॥ মার্কিন রাজনীতির অসহিষ্ণু ও উগ্র চরিত্রের বহির্প্রকাশ
মার্কিন ডেমোক্রেটিক দলীয় কংগ্রেস সদস্য গ্যাব্রিয়েল জিফোর্ড শনিবার রাতে আরিজোনার একটি সুপার মার্কেটে এক বন্দুকধারীর গুলিতে মারাত্মকভাবে আহত হয়েছেন। তাকে হত্যার উদ্দেশ্যে এই হামলা চালানো হলেও তিনি এতে মারা যাননি, তবে অপর ছয় ব্যক্তি নিহত এবং ১২জন আহত হয়েছে বলে স্থানীয় পুলিশের প্রধান কর্মকর্তা জানিয়েছেন। খবর এএফপি, বিবিসি, সিএনএন ও নিউইয়র্ক টাইমস অনলাইনের। নিহতদের মধ্যে একজন ফেডারেল বিচারক এবং একটি নয় বছরের মেয়েও রয়েছে। প্রেসিডেন্ট বারাক ওবামা ঘটনার নিন্দা জানিয়ে বলেছেন, এটি 'পুরো দেশের জন্য এক . . .
বিপুল উৎসাহে দক্ষিণ সুদানে ঐতিহাসিক গণভোট শুরু
নতুন সূর্যোদয়ের পূর্বক্ষণ!
বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে রবিবার দক্ষিণ সুদানে স্বাধীনতার প্রশ্নে প্রথম দফা ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। সপ্তাহব্যাপী এই গণভোটের মাধ্যমে ফয়সালা হবে আফ্রিকার বৃহত্তম দেশ সুদান বিভক্ত হবে, না ঐক্যবদ্ধ থাকবে। ঐতিহাসিক এ গণভোটকে ঘিরে দক্ষিণ সুদানের রাজধানী হিসাবে খ্যাত জুবা রীতিমতো উৎসবের নগরীতে পরিণত হয়েছে। স্থানীয় সময় সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয় এবং বিকাল ৫টায় ভোট গ্রহণ শেষ হয়। প্রথম দফায় ভোট কেন্দ্র খোলার পর ভোটারদের দীর্ঘ লাইন পড়ে যায়। খবর ওয়েবসাইটের। দু'দশকেরও বেশি সময় ধরে চলা গৃহযুদ্ধে . . .
নেপালের শান্তি প্রক্রিয়া হুমকির মুখে পড়ছে!
জাতিসংঘ মিশন বন্ধ হচ্ছে ১৫ জানুয়ারি
কাঠমন্ডু, ৯ জানুয়ারি, এএফপি ॥ নেপালের যুদ্ধপরবর্তী শান্তি প্রতিষ্ঠার প্রক্রিয়া দেখাশোনা করার জন্য গঠিত এক জাতিসংঘ মিশন চলতি সপ্তাহের শেষদিকে বন্ধ করে দেয়া হবে। একই সময়ে সংঘাতের পর বিবদমান পৰগুলোর দেয়া প্রতিশ্রুতি পূরণের ব্যর্থতা ঐ প্রক্রিয়ার পথে হুমকির সৃষ্টি করছে বলে আশঙ্কা বৃদ্ধি পাচ্ছে। স্থায়ী শান্তি প্রতিষ্ঠার পথে অগ্রগতি পর্যবেক্ষণের জন্য এক সামরিক ম্যান্ডেট দিয়ে ২০০৭ সালে ইউএন মিশন ইন নেপাল (ইউএনএমআইএন) গঠন করা হয়। এর আগে মাওবাদী বিদ্রোহী ও রাষ্ট্রের মধ্যে এক দশকের সংঘাতে অন্তত ১৬ হাজার লোকের . . .
সরকারী ভবনে সেনা মোতায়েন
তিউনিশিয়ায় বিক্ষোভকারী ও নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে হত ৪
তিউনিস, ৯ জানুয়ারি, এএফপি ॥ মধ্যাঞ্চলে শনিবার বিৰোভকারী ও নিরাপত্তা বাহিনীর মধ্যে সংঘর্ষে কমপৰে ৪ জন নিহত ৬ জন গুরুতর আহত হয়েছে। ফলে কর্মসংস্থানের দাবিতে গত কয়েক সপ্তাহ ধরে চলা বিৰোভে এ পর্যনত্ম ৯ জনের প্রাণহানি ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। শিৰক ও ইউনিয়নকর্মী বেলগাসেম সাহি জানান, তিউনিসিয়ার মধ্য/পশ্চিমে কাসেরাইন অঞ্চলের তালা এলাকায় নিরাপত্তা বাহিনীর সদস্যরা বিৰোভকারীদের ওপর গুলি চালায়। এতে ৪ বিৰোভকারী নিহত হয়। নিহতদের বয়স ১৭ থেকে ৩০ বছরের মধ্যে। নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় দুই ব্যক্তিও প্রাণহানির . . .
জারদারির ঘনিষ্ঠজনকে পাঞ্জাবের নয়া গবর্নর করা হচ্ছে!
পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি পাঞ্জাব প্রদেশের গবর্নর হিসেবে সাবেক এ্যাটর্নি জেনারেল লতিফ খোসাকে নিয়োগ দিতে যাচ্ছেন। তিনি নিহত গবর্নর সালমান তাসিরের স্থলাভিষিক্ত হচ্ছেন। সপ্তাহব্যাপী চলা রাজনৈতিক সঙ্কট নিরসনে এটি একটি পদক্ষেপ বলে জানিয়েছেন কর্মকর্তারা। খবর ডন ও টাইমস অব ইন্ডিয়া অনলাইনের। এক উর্ধতন সরকারী কর্মকর্তা জানিয়েছেন, পাঞ্জাব প্রদেশের গবর্নর হিসেবে প্রেসিডেন্টের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত খোসাকেই নিয়োগের সম্ভাবনা বেশি। অন্যান্য শীর্ষ কর্মকর্তা নিয়োগ প্রত্যাশা করা হচ্ছে বলে নিশ্চিত করেছেন। . . .
আড়ি পেতে শোনা
বাগদানের আংটি ফেরত চাই! বিয়ের খরচ বাবদ এক লাখ ডলার দাবি করে মামলা করা হয়েছিল এক ব্যক্তির বিরম্নদ্ধে। ওই ব্যক্তিই এখন তার সাবেক বাগদত্তার বিরুদ্ধে ৪৫ হাজার ৫শ' ডলারের আংটি ফেরত চেয়ে মামলা করেছে। ঘটনাটি ঘটেছে যুক্তরাষ্ট্রের শিকাগো অঙ্গরাজ্যে। ভিটো সালের্নো নামে ওই ব্যক্তি বলেন, ডোমিনিক বুটিটার সঙ্গে বিয়ের অনুষ্ঠান পারস্পরিক সম্মতিতে বাতিল হয়ে যাওয়ার পর তিনি তার তিন ক্যারেট হীরার বাগদানের আংটিটি ফেরত চেয়েছেন। এদিকে বুটিটাও চুক্তি ভঙ্গের অভিযোগে এক লাখ ডলার দাবি করে সালের্নোর বিরম্নদ্ধে মামলা করেন। . . .