মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০১০, ২ আশ্বিন ১৪১৭
কাশ্মীর প্রশ্নে কঠোর অবস্থানে দিল্লী
২১ সেপ্টেম্বর সেনা ক্যাম্পের বাইরে বিক্ষোভ আহ্বান জিলানির ॥ শীঘ্রই সর্বদলীয় প্রতিনিধি দল যাচ্ছে
ভারত সরকার কাশ্মীর উপত্যকায় বিচ্ছিন্নতা-বাদীদের আহূত প্রতিবাদ-বিৰোভ কঠোর হাতে মোকাবেলা করার সিদ্ধান্ত নিয়েছে। এ লৰ্যে সেনাবাহিনী ও পুলিশকে সম্পৃক্ত করে এক নতুন যৌথ কৌশল প্রণয়ন করা হয়েছে। বুধবার শ্রীনগরে শীর্ষ নিরাপত্তা কর্মকর্তাদের এক গুরুত্বপূর্ণ বৈঠকে এ পাল্টা কৌশলের বিষয়ে সিদ্ধান্ত গৃহীত হয়। বৈঠকে মুখ্যমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা, রাজ্য পুলিশ প্রধান এবং শীর্ষ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সেনাবাহিনী এ পাল্টা কৌশল বাস্তবায়নে নেতৃত্ব দেবে। হুররিয়াত নেতা সৈয়দ আলী শাহ জিলানির নতুন . . .
আফগানিস্তানে কাল পার্লামেন্ট নির্বাচন ॥ ভুয়া ভোটার কার্ডে সয়লাব
তালেবান হুমকির মুখে নিরাপত্তা জোরদার
আফগানিস্তানের পার্লামেন্ট নির্বাচনে হামলা চালানোর তালেবান হুমকির ফলে দেশজুড়ে সেনা মোতায়েনের কাজ জোরদার করা হয়েছে। আগামীকাল যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে পার্লামেন্টের নিম্নকৰের জিরগা ওলেসি এ নির্বাচন হচ্ছে। এদিকে লাখ লাখ ভুয়া ভোটার কার্ড আফগানিস্তানে ছড়িয়ে দেয়ায় নিরপেৰ ভোট নিয়ে সংশয় দেখা দিয়েছে। এছাড়া তালেবান হামলার নিরন্তর হুমকি ধামকি সত্ত্বেও ৩৪ প্রদেশজুড়ে ২৪৯ আসনের এ নির্বাচনকে ঘিরে প্রস্তুতি জোরেশোরে শুরু হয়েছে। নির্বাচনে আড়াই হাজার প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রায় ৯ বছর ধরে কাবুল সরকারের . . .
কনসার্ট আয়োজকদের বিরুদ্ধে জ্যাকসনের মায়ের মামলা
২০০৯ সালে লন্ডনে কনসার্ট আয়োজকদের বিরুদ্ধে মামলা করেছেন প্রয়াত পপ সম্রাট মাইকেল জ্যাকসনের মা ক্যাথেরিন জ্যাকসন। তিনি এবং তার ছেলের তিন সন্তান বাদী হয়ে লস এ্যাঞ্জেলেসের উচ্চ আদালতে মামলা করেন। মামলার এজাহারে কনসার্ট আয়োজকদের বিরুদ্ধে এই বলে অভিযোগ আনা হয়েছে যে, তাদের অবহেলার কারণেই জ্যাকসনের মৃত্যু হয়েছে। খবর এএফপির। জ্যাকসনের মা অভিযোগ করেছেন, রিহার্সেল চলাকালীন সময়ে আয়োজক এইজি গ্রম্নপ তাঁর ছেলেকে সঠিক চিকিৎসা সেবা দেয়নি। এইজি গ্রুপ ছাড়া মামলার এজাহারে কর্তব্যরত ডাক্তারের বিরম্নদ্ধেও অভিযোগ এনেছেন . . .
ইয়েমেনকে সাহায্য-সহযোগিতা প্রশ্নে মার্কিন কর্মকর্তাদের মধ্যে ব্যাপক মতপার্থক্য
ইয়েমেনকে সামরিক সাহায্য দানের গতি ও পরিমাণ নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর ও সেনাবাহিনীর কর্মকর্তাদের মধ্যে গভীর মতপার্থক্য দেখা দিয়েছে। এ সাহায্য দান আল-কায়েদার হুমকি মোকাবেলায় ওবামা প্রশাসনের দৃষ্টিভঙ্গির এক গুরম্নত্বপূর্ণ পরীৰা। খবর নিউইয়র্ক টাইমসের। সন্ত্রাসী নেটওয়ার্কের ইয়েমেন শাখা যুক্তরাষ্ট্রের ওপর নতুন করে হুমকি দিচ্ছে। এ অবস্থায় মার্কিন সেন্ট্রাল কমান্ড ইয়েমেনকে আগামী ছয় বছরে ১২০ কোটি ডলারের সামরিক সরঞ্জাম সরবরাহ ও দেশটির সেনাবাহিনীকে প্রশিৰণ দেয়ার প্রসত্মাব করেছে। এটি সন্ত্রাসবাদের বিরম্নদ্ধে . . .
আড়ি পেতে শোনা
দুই নেতার রসিকতা
মস্কোয় মানুষের গড় আয়ু বৃদ্ধির গবেষণা লক্ষ তহবিল সংগ্রহ সংক্রান্ত এক বৈঠক। বৈঠকে উপস্থিত রাশিয়ার প্রধানমন্ত্রী ভস্নাদিমির পুতিন এবং ইতালির প্রধানমন্ত্রী সিলাভিও বারলুসকোনি। আলোচনার এক পর্যায়ে হঠাৎ রস করে পুতিন বললেন, তিনি এবং বারলুসকোনি ১২০ বছর পর্যন্ত ক্ষমতায় থাকতে চান। পুতিনের এ কথা শুনে বারলুসকোনির জবাব_ তিনি এতদিনত এ দায়িত্বে থাকতে চান না। কারণ এ ধরনের দায়িত্ব পালন করা খুবই কঠিন। কাজের চাপও বেশি। এ দায়িত্ব থেকে বছরে ১ দিনও ছুটি কাটানো যায় না। এই দুই নেতার আনত্মরিক সম্পর্কের কথা সবারই জানা। ইতালির . . .