মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৮ আগষ্ট ২০১০, ১৩ ভাদ্র ১৪১৭
দিল্লী-বেজিং সম্পর্কে উত্তেজনা
ভারত চীনের সঙ্গে প্রতিরৰা বিষয়ক আদান-প্রদান বাতিল করেছে। এতে এশিয়ার এ দু'টি বড় দেশের মধ্যকার সম্পর্কের ৰেত্রে নতুন করে উত্তেজনা দেখা দিল। শুক্রবার প্রকাশিত সংসদে এ কথা বলা হয়। খবর এএফপি ও এনডিটিভি অনলাইনের। টাইমস অব ইন্ডিয়া পত্রিকায় বলা হয়, বেজিং ভারতের এক নেতৃস্থানীয় জেনারেলকে ভিসা দিতে অস্বীকার করায় নয়াদিলস্নী ঐ পাল্টা ব্যবস্থা নেয়। ঐ জেনারেল উত্তর-পশ্চিমাঞ্চলীয় বিরোধপূর্ণ কাশ্মীর অঞ্চলে সামরিক কর্মকা- দেখাশোনা করে থাকেন। নয়াদিলস্নী স্পষ্ট করে দিয়েছে যে, সেনাবাহিনীর নর্দার্ন কমান্ডের জেনারেল . . .
ধর্মঘট ও কার্ফুতে কাশ্মীরের অর্থনীতি বিপর্যস্ত
অব্যাহত ধর্মঘট ও কার্ফ জারির কারণে ভারতীয় কাশ্মীরের অর্থনীতি ভেঙ্গে পড়ার উপক্রম হয়েছে। সম্প্রতি পাথর নিৰেপণকারী প্রতিবাদী জনতার সঙ্গে নিরাপত্তা বাহিনীর সদস্যদের সংঘর্ষের ফলে ইতোমধ্যেই ভঙ্গুর অর্থনীতির আরও অবনতি ঘটেছে। পর্যটনের জন্য বিখ্যাত কাশ্মীরে গত ১০ মাসে ৬০ হাজার লোক চাকরি হারিয়েছে। খবর এনভিটিভি'র। বিশেষ করে এ উপত্যকার পর্যটন খাত সবচেয়ে বেশি ৰতিগ্রসত্ম হয়েছে। অব্যাহত উত্তেজনাকর পরিস্থিতি অসনত্মোষের কারণে ইতোমধ্যেই প্রায় ৬০ হাজার লোক বেকার হয়ে পড়েছে। রিপোর্টে বলা হয়, দু'মাস আগে শ্রীনগরের . . .
কঙ্গোয় অপরাধ গণহত্যার শামিল ॥ জাতিসংঘ খসড়া রিপোর্ট
রুয়ান্ডার সামরিক বাহিনী ও তাদের মিত্র গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের গেরিলারা যে অপরাধ করেছে তা গণহত্যার শামিল বলে উলেস্নখ করা হয়েছে জাতিসংঘের খসড়া রিপোর্টে। চূড়ানত্ম রিপোর্টটি কয়েকদিনের মধ্যে প্রকাশ করা হবে। খবর বিবিসি'র। ১৯৯৩ থেকে ২০০৩ সাল পর্যনত্ম গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রে (ডিআর কঙ্গো) রম্নয়ান্ডার হুতু শরণাথর্ী ও কঙ্গোর হুতুদের টার্গেট করে কিভাবে জঘন্য অপরাধমূলক কর্মকা- চালানো হয়েছে তার বিবরণ রিপোর্টে রয়েছে। "আফ্রিকান বিশ্বযুদ্ধ" হিসাবে পরিচিত ঐ লড়াইয়ে নিরাপত্তা বাহিনী সদস্যদের . . .
সৌর জগতের বাইরে তিন গ্রহের সন্ধান
বিজ্ঞানীরা মহাকাশে স্থাপিত কেপলার টেলিস্কোপের মাধ্যমে সৌর জগতের বাইরে তিনটি গ্রহের সন্ধান পেয়েছেন। দূর এক নৰত্রকে কেন্দ্র করে শনিগ্রহের আয়তনের দুটি ও পৃথিবীর আয়তনের একটি গ্রহ আবর্তন করছে বলে বিজ্ঞানীরা জানান। খবর বিবিসির। বৃহৎ আকৃতির দুটি গ্রহের নাম যথাক্রমে কেপলার ৯ বি ও কেপলার ৯-সি হিসাবে চিহ্নিত করা হয়। বিজ্ঞানীরা বলছেন তৃতীয় গ্রহটির আয়তন পৃথিবীর সমান তবে এর ভর পৃথিবীর তিন গুণ। আবিষ্কৃৃত নতুন এই সৌরজগত পৃথিবী থেকে দুই হাজার আলোকবর্ষ বা ৬ ট্রিলিয়ন মাইল দূরে অবস্থিত। মার্কিন মহাকাশ সংস্থা . . .
সন্ত্রাসী হামলার শিকার যুক্তরাষ্ট্রে বাংলাদেশী ট্যাক্স ড্রাইভারের সংবাদ সম্মেলন
এনা, নিউইয়র্ক থেকে ॥ বিশ্বের প্রধান প্রধান মিডিয়াগুলো হুমড়ি খেয়ে পড়েছিল নিউইয়র্কে বাংলাদেশী ট্যাঙ্ িড্রাইভার আহমেদ শরিফের সংবাদ সম্মেলনে। বৃহস্পতিবার ভর দুপুরের প্রচ- গরমের মধ্যেই নিউইয়র্ক সিটি হলের বারান্দায় এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হলো। দুদিন আগে শ্বেতাঙ্গ এক আমেরিকান যুবক ছুরি নিয়ে হামলা করেছিলেন আহমেদ শরিফকে। আহমেদ শরিফ মুসলমান_ এটি জানার পরই মাইকেল এনরিট (২১) নামক যুবকটি ট্যাঙ্রি পেছনের আসন থেকে ৪৩ বছর বয়সী আহমেদ শরিফের গলায় ছুরি চালায়। ঘটনার আকস্মিকতায় হতবিহ্বল আহমেদ শরিফ নিজেকে সামলে নিয়ে . . .
মহাসমুদ্রের তলদেশ থেকে জ্বালানি সংগ্রহ করবে চীন
বেজিং, ২৭ আগস্ট এএফপি ॥ জ্বালানি উৎসের সন্ধানে এবং মহাসমুদ্রের তলদেশ থেকে জ্বালানি সংগ্রহের পদৰেপ হিসেবে চীনের পূর্ব উপকূলে কয়েক কোটি ডলার ব্যয়ে গবেষণা অবকাঠামো নির্মাণ করবে দেশটির সরকার। সিনহুয়া জানায়, প্রকৌশলীরা নকশা প্রণয়নের কাজ শুরম্ন করেছেন। এতে প্রাথমিক ব্যয় ধরা হয়েছে ৪৯ কোটি ৫০ লাখ ইউয়ান (৭ কোটি ২৮ লাখ ডলার)। সমুদ্র গভীরে গমনকারী নিমজ্জনযোগ্য জাহাজ 'জিয়াওলঙ'-এর সহায়ক হিসেবে সানডং প্রদেশের উপকূলীয় নগরী কিংডাও এ ওই বেস কেন্দ্রটি গড়ে তোলা হবে। চীন দ্রম্নত অর্থনৈতিক বিকাশের সাথে . . .
সিন্ধুতে বাঁধ ভেঙ্গে প্লাবন
তীব্র হচ্ছে মানবিক সঙ্কট ॥ থাট্টা শহর থেকে ৩ লাখ লোককে সরে যাওয়ার নির্দেশ
পাকিস্তানের দৰিণাঞ্চলীয় সিন্ধু প্রদেশের থাট্টা নগরী থেকে ৩ লাখ লোককে সরিয়ে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। বাঁধ ভেঙ্গে প্রবল বেগে বন্যার পানি ঢুকে পড়ার পর উদ্ধার অভিযানের এ নির্দেশ দেয়া হয়। এদিকে জাতিসংঘ শুক্রবার সতর্ক করে দিয়ে বলেছে, পাকিসত্মানের মানবিক সঙ্কট আরও গভীর হচ্ছে। খবর এএফপির। গত প্রায় এক মাস ধরে প্রবল মৌসুমী বৃষ্টির পানি বন্যায় রূপ নিয়ে উত্তর থেকে দৰিণের দিকে অগ্রসর হচ্ছিল। থাট্টার প্রশাসনিক কর্মকর্তা মঞ্জুর শেখ এএফপিকে বলেছেন, বৃহস্পতিবার রাতে থাট্টা নগরীর অধিবাসীদের নিরাপদে সরিয়ে নেয়ার . . .
চিলির খনিতে আটকে পড়া শ্রমিকদের ভিডিও প্রকাশ
চিলির খনিতে আটকাপড়া ৩৩ জন খুবই চাঙ্গা রয়েছেন। সর্বশেষ প্রকাশিত এক ভিডিওতে তাদের এই চাঙ্গা থাকার ছবি দেখা গেছে। ভূপৃষ্ঠ থেকে অনেক নিচে আটকাপড়া এই শ্রমিকদের সঙ্গে যোগাযোগ রৰাকারী সরম্ন পাইপলাইনের মাধ্যমে ভিডিও ক্যামেরাটি পাঠানো হয়। এই সরম্ন পথ আটকাপড়াদের সঙ্গে ভূপৃষ্ঠের যোগাযোগ রৰা করে চলেছে। খবর বিবিসির। চিলির স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, আটকেপড়াদের অধিকাংশই শার্ট বিহীন এবং গালে দাড়ি ছিল। আটকেপড়ারা তুলনামূলকভাবে সুস্থ বলে তিনি মনত্মব্য করেন। গত ৫ আগস্ট থেকে এই ৩৩ জন খনিতে আটকাপড়ে আছেন। গত রবিবার . . .
আফগানিস্তানে ন্যাটো বিমান হামলায় ৬ শিশু নিহত
আফগানিস্তানে তালেবান শক্ত অবস্থান কুনার প্রদেশে ন্যাটো বিমান হামলায় ৬ শিশু নিহত হয়েছে। অপরদিকে আফগানিস্তানের পূর্বাঞ্চলে রাস্তার পাশে পেতে রাখা বোমার আঘাতে ৩ মার্কিন সেনা নিহত হয়েছে। খবর এএফপির। একজন আফগান পুলিশ কমান্ডার বলেন, দেশটির পাহাড়ী পূর্বাঞ্চলে তালেবান জঙ্গীদের লৰ্য করে ন্যাটো বিমান বৃহস্পতিবার হামলা চালায়। এদিকে ন্যাটো জোটের পৰ থেকে বলা হয়েছে, বৃহস্পতিবার ঘটনা তদনত্ম করে দেখা হচ্ছে। পাকিসত্মান সীমানত্ম সংলগ্ন কুনার প্রদেশে সেনা চৌকির ওপর জঙ্গী হামলার পর ন্যাটো বিমান হামলা চালায়। আফগান . . .
মুক্ত মার্কিনীকে নিয়ে কার্টারের উত্তর কোরিয়া ত্যাগ
পিয়ংইয়ংয়ের পরমাণু আলোচনায় ফেরার প্রতিশ্রুতি
সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার একজন আমেরিকান নাগরিককে মুক্ত করার পর শুক্রবার উত্তর কোরিয়া থেকে স্বদেশের উদ্দেশে রওনা হন। তিনি উত্তর কোরিয়া পারমাণবিক নিরস্ত্রীকরণ আলোচনা আবার শুরম্ন করতে চান বলেও তিনি দেশটির কাছ থেকে প্রতিশ্রুতি পেয়েছেন। খবর এএফপি ও বিবিসি অনলাইনের। নোবেল শানত্মি পুরস্কার বিজয়ী জিমি কার্টার আফ্রিকান বংশোদ্ভূত মার্কিন নাগরিক আইজালন মাহলি গোমেসকে (৩১) ্রিয়ে উত্তর কোরিয়া ত্যাগ করেন। গোমেস চীন থেকে অবৈধভাবে সীমানত্ম পেরিয়ে উত্তর কোরিয়ায় প্রবেশ করায় তাকে এপ্রিল মাসে কারাদ- দেয়া . . .
আওয়ামী লীগের পুরোভাগের নেতৃত্বকে শেষ করে দেয়াই ছিল গ্রেনেড হামলার উদ্দেশ্য
নিউইয়র্কে আলোচনাসভায় বক্তারা
বর্ণমালা নিউজ, নিউইয়র্ক থেকে ॥ ২১ আগস্টের গ্রেনেড হামলার উদ্দেশ্য ছিল আওয়ামী লীগের পুরোভাগের নেতৃত্বকে শেষ করে দেয়া এবং এটাও প্রমাণিত হতে যাচ্ছে যে এর সাথে জড়িত ছিল বিএনপি-জামায়াত জোট সরকারের বিভিন্ন পর্যায়ের নেতৃত্ব- জাতীয় শ্রমিক লীগ নিউইয়র্ক স্টেট শাখা আয়োজিত ১৫ আগস্ট জাতীয় শোক দিবস ও ২১ আগস্ট গ্রেনেড হামলা বার্ষিকী উদযাপন অনুষ্ঠানে একথা বলেছেন যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি মুক্তিযোদ্ধা ড. নুরম্নন নবী। ড. নুরম্নন নবী আরও বলেন, তেমনি এটা প্রমাণিত যে বঙ্গবন্ধু হত্যায় সায় দিয়ে এবং তার বেনিফিসিয়ারি . . .
ভারতে মাওবাদী নেতা উমাকান্ত বন্দুক যুদ্ধে নিহত
ভারতের মাওবাদী নেতা উমাকানত্ম মাহাতো নিরাপত্তা বাহিনীর সঙ্গে গুলিবিনিময়ে নিহত হয়েছেন। জ্ঞানেশ্বরী এঙ্প্রেসে নাসকতা মামলায় উমাকানত্ম ছিলেন প্রধান সন্দেহভাজন। ডিজি ভুপিন্দর সিং পুলিশকে জানান, পশ্চিমবঙ্গের পশ্চিম মেদেনিপুর এলাকায় পুলিশের সঙ্গে গুলিবিনিময়ের সময় শুক্রবার প্রতু্যষে তিনি নিহত হন। উমাকানত্ম পুলিশী নির্যাতনবিরোধী জনগণের কমিটির নেতা ছিলেন। রাত দেড়টা থেকে শুরম্ন হওয়া সংঘর্ষ ৫ ঘণ্টা অব্যাহত থাকে। সংঘর্ষ থেমে যাওয়ার পর পুলিশ ঘটনাস্থল থেকে একটি ৯ এমএম পিসত্মল ও কয়েক রাউন্ড গুলি উদ্ধার করে। . . .