মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৩ জুলাই ২০১০, ২৯ আষাঢ় ১৪১৭
উগান্ডায় বোমায় হত ৬৪
উগান্ডার রাজধানী কাম্পালায় পরপর দুটি বোমা হামলায় একজন মার্কিন নাগরিকসহ কমপৰে ৬৪ জন নিহত ও ৬৫ জন আহত হয়েছে। বিশ্বকাপের ফাইনাল খেলা দেখার সময় একটি রেসত্মরাঁ ও একটি রাগবি ক্লাবে রবিবার রাতে এই হামলা হয়। কাম্পালা পুলিশ এ খবর দিয়েছে। মোগাদিসুর আল-শাবাব গ্রম্নপ প্রধান হামলার জন্য সনত্মোষ প্রকাশ করেছেন। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এই নৃশংস ঘটনার তীর নিন্দা জানিয়েছেন খবর এএফপি ও আলজাজিরা অনলাইনের। রাজধানীর দৰিণে একটি ইথিওপীয় রেসত্মরাঁয় সবাই যখন খেলা দেখায় ব্যসত্ম ঠিক সে মুহূর্তে একটি বোমা বিস্ফোরিত . . .
যুক্তরাষ্ট্রকে বৃদ্ধাঙ্গুলি ॥ পরমাণু কর্মসূচী নিয়ে এগুচ্ছে ইরান
২০ কেজি পরিমাণ ২০% সমৃদ্ধ ইউরেনিয়াম উৎপাদন
তেহরান, ১২ জুলাই, এএফপি ॥ ইরান বলেছে, তারা প্রায় ২০ কেজি পরিমাণ ২০ শতাংশ সমৃদ্ধ ইউরেনিয়াম উৎপাদন করেছে। এছাড়া দেশটি এখন (জ্বালানি) পেস্নট তৈরির কাজ চালিয়ে যাচ্ছে বলে এতে উলেস্নখ করা হয়েছে। ইরানের পরমাণু কর্মসূচীর প্রধান আলী আকবর সালেহী বার্তা সংস্থা ইসনাকে রবিবার একথা বলেছেন। যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলোর প্রতি এই ঘোষণা একটি চ্যালেঞ্জ। পশ্চিমা দেশগুলো ইরানের পরমাণু কর্মসূচী বন্ধের জন্য বরাবর চাপ সৃষ্টি করে আসছে। আলী আকবর সালেহী ২০ কেজি পরিমাণ ২০ শতাংশ সমৃদ্ধ ইউরেনিয়ম উৎপাদনের ঘোষণা দিয়ে বলেন, . . .
রাজনৈতিক সঙ্কটের মুখে নাওতো কান সরকার
পার্লামেন্টের উচ্চকক্ষের নির্বাচনে ভরাডুবি
জাপান পার্লামেন্টের উচ্চকক্ষের নির্বাচনে রবিবার ক্ষমতাসীন দলের ভরাডুবির ফলে দেশটিতে রাজনৈতিক জটিলতা দেখা দিয়েছে। নির্বাচনে কানের ডেমোক্র্যাটিক পার্টি অব জাপান (ডিপিজে) ৪৪টি আসনে জয়ী হয়েছে। কান উচ্চ কক্ষে ৫৪টি আসন পাবেন বলে আশা করেছিলেন। প্রধান বিরোধী দল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি (এলডিপি) ৫১ টি আসনে জয়ী হয়েছে। প্রধানমন্ত্রী কানের ডিপিজে পার্লামেন্টের নিম্ন কক্ষে এখনও সংখ্যাগরিষ্ঠ দল। কিন্তু তারপরও জাপানের অর্থনীতিতে তার প্রতিশ্রম্নত বড় ধরনের পরিবর্তনের জন্য অন্য দলগুলোর সমর্থন প্রয়োজন। এ বিষয়ে . . .
সন্ত্রাসী তালিকা থেকে ৫০ তালেবান জঙ্গীর নাম কাটাতে চান হামিদ কারজাই
ওয়াশিংটন, ১২ জুলাই এএফপি ॥ জাতিসংঘের সন্ত্রাসী তালিকা থেকে সর্বোচ্চ ৫০ জন সাবেক তালেবান কর্মকর্তার নাম কাটানোর চেষ্টা করছেন আফগানিসত্মানের প্রেসিডেন্ট হামিদ কারজাই। বিদ্রোহীদের সঙ্গে সমঝোতা আলোচনার অংশ হিসেবে কারজাই নাম কাটানোর পরিকল্পনা করেছেন বলে জানিয়েছে দ্য ওয়াশিংটন পোস্ট। যে কোন ধরনের শানত্মি আলোচনার জন্য কারজাই সরকার জঙ্গীদের জন্য কিছু শর্ত ঠিক করেছে। এগুলো হলো-সহিংসতা বন্ধের ঘোষণা, আফগানিসত্মানের সংবিধান গ্রহণ ও আনত্মর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠীর সঙ্গে সম্পর্ক প্রত্যাহার। এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক . . .
তেল নিঃসরণ ॥ মানসিক স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন মেক্সিকো উপসাগরীয় অঞ্চলের মানুষ
মেক্সিকো উপসাগরে ছড়িয়ে পড়া তেলের প্রভাবে মানসিক চাপে ভুগছে আশপাশের বাসিন্দারা। এতে ওই অঞ্চলের জনগণের মানসিক স্বাস্থ্য নিয়ে উদ্বেগ বাড়ছে। খবর ওয়েবসাইটের। উপসাগরের উপকূলীয় অঞ্চলের এমনই একজন বাসিন্দা কিন্দ্রা আর্নেসেন। তিনি এতই উদ্বিগ্ন যে, পরিবার নিয়ে তিনি শহর ছেড়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন । তিনি বলেন, এখানে মানসিক চাপ প্রচ-। ওজন কমে গিয়ে সব কাপড় ঢিলে হয়ে গেছে। দুই মাসে আমার স্বামীর বয়স ১০ বছর বেড়ে গেছে। মেঙ্েিকা উপসাগরে ব্রিটিশ পেট্রোলিয়ামের তেলকূপ বিস্ফোরণে তেল ছড়িয়ে পড়ার পর ওই অঞ্চলের মানুষের . . .
বোরখার পক্ষে আমেরিকা বিপৰে ইউরোপ
বোরখা নিষিদ্ধ করা উচিত, নাকি উচিত নয়_ এই নিয়ে চলছে আলোচনা? তাই তো বিষয়টি নিয়ে এবার জরিপ করল ওয়াশিংটনের গবেষণা প্রতিষ্ঠান পিউ রিসার্চ সেন্টার? জরিপটি চালানো হয় যুক্তরাষ্ট্র ও ইউরোপের চারটি দেশের জনগণের ওপর? এতে দেখা যাচ্ছে, ইউরোপের অধিবাসীরা বোরখা নিষিদ্ধের পক্ষে? আর অধিকাংশ মার্কিন নাগরিক এর বিপক্ষে? যেমন ফ্রান্সের প্রতি ১০ জনের আটজনেরও বেশি বোরখা নিষিদ্ধ করার পক্ষে মত দিয়েছেন? এ ছাড়া জার্মানির ৭১ শতাংশ, ব্রিটেনের ৬২ আর স্পেনের ৫৯ শতাংশ লোকও বোরখা নিষিদ্ধ করার কথা বলেছেন? তবে ইউরোপের ব্যতিক্রম যুক্তরাষ্ট্র? . . .
চিলিতে ৬ দশমিক ২ মাত্রার ভূমিকম্প
সান্তিয়াগো, ১২ জুলাই, এএফপি ॥ চিলির উত্তর-পূর্বাঞ্চলীয় আনত্মোফাগাসত্মায় রবিবার শেষভাগে ৬ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প হয়েছে। মার্কিন ভূকম্পবিদরা এ তথ্য জানান। ভূমিকম্পে কেউ হতাহত হয়নি। কোন ক্ষয়ক্ষতিরও খবর পাওয়া যায়নি বলে কালামার পুলিশ জানিয়েছে। মার্কিন জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, রবিবার স্থানীয় সময় রাত ৮.১১ মিনিটে (০০১১ জিএমটি) ভূমিকম্প আঘাত হানে।জিওলজিক্যাল সার্ভে আরও জানায়, চিলির কালামা শহরের পূর্ব ও উত্তর-পূর্বাঞ্চল হতে ৫০ মাইল দূরে ৫৬ দশমিক ৭ মাইল গভীরে ভূমিকম্পটির উৎপত্তিস্থল। গত ২৭ . . .
ফিলিপিন্সে সন্দেহভাজন খুনী গ্রেফতার
ম্যানিলা, ১২ জুলাই, এএফপি ॥ ফিলিপিন্সের উত্তরাঞ্চল থেকে পুলিশ অবসরপ্রাপ্ত এক স্পষ্টভাষী রেডিও সাংবাদিকের সন্দেহভাজন খুনীকে গ্রেফতার করেছে। পুলিশের মুখপাত্র সিনিয়র সুপারিনটেনডেন্ট আগরিমেরো ক্রজ রবিবার জানান, রেডিও সাংবাদিক হোসে দাগুইকে (৭৫) হত্যার অভিযোগে শুক্রবার তাকে গ্রেফতার করা হয়। ক্রজ ডিজেডবিবি রেডিওকে বলেন, 'পিএনপি (জাতীয় পুলিশ) আনন্দের সঙ্গে ঘোষণা দিচ্ছে, তারা জোসে দাগুইয়ের হত্যাকারীকে গ্রেফতার করতে পেরেছে।' তিনি বলেন, গ্রেফতারকৃত ব্যক্তি এখন কারাগারে রয়েছে। মিডিয়া গ্রম্নপ জানায়, . . .
সাকিনার বিরুদ্ধে রায় আপাতত কার্যকর হচ্ছে না
ইরানের বিচার বিভাগের প্রধান ব্যভিচারের দায়ে অভিযুক্ত সাকিনাকে পাথর ছুড়ে হত্যার দ- সাময়িকভাবে স্থগিত ঘোষণা করেছেন। সরকারী বার্তা সংস্থা ইরনা বিচার বিভাগের একজন কর্মকর্তার বরাত দিয়ে রবিবার একথা জানায়। ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের বিচার বিভাগের প্রধান মালেক আজদার শরিফী বলেন, সাকিনার (৪২) অপরাধ 'জঘন্যতম' এবং বিচার বিভাগের প্রধান যখন সিদ্ধানত্ম দেবেন তখনই দ- কার্যকর করা হবে। এই রায় চূড়ানত্ম এবং এ ৰেত্রে প্রযোজ্য বলে মনত্মব্য করেন তিনি। শরিফী বলেন, মানবিক কারণে এবং বিচার বিভাগের প্রধানের . . .
কলম্বিয়ায় সামরিক অভিযানে ১২ ফার্ক বিদ্রোহী নিহত
বোগোটা, ১২ জুলাই, এএফপি ॥ কলম্বিয়ার মধ্যাঞ্চলীয় তলিমা প্রদেশে মধ্যরাতে এক সামরিক অভিযানে ১২ ফার্ক বিদ্রোহী নিহত হয়েছে। রবিবার সরকারী কর্মকর্তারা এ কথা জানান। ফার্ক কমান্ডার গুইলার্মো লিওন সায়েনকে নিরাপত্তা প্রদানের দায়িত্বে নিয়োজিত বিদ্রোহী বাহিনীর সদস্যদের লৰ্য করে এ হামলা চালানো হয়। কলম্বিয়ার বিমানবাহিনী, সেনাবাহিনী ও ফেডারেল পুলিশ বাহিনী যৌথভাবে এ হামলা চালায়। উলেস্নখ্য, এ বিদ্রোহী কমান্ডার 'আল ফন্সো ক্যানো' নামেও পরিচিত। লিওন সায়েন হচ্ছেন মার্ঙ্বাদী বিদ্রোহের শীর্ষ স্থানীয় নেতাদের . . .
আফগানিস্তানে হামলায় ন্যাটো সেনা ও ১১ পুলিশ নিহত
কুন্দুজ, ১২ জুলাই, এএফপি ॥ আফগানিস্তানে সপ্তাহানত্মে তালেবান জঙ্গীদের হামলায় এক ন্যাটো সৈন্য ও আফগান পুলিশ বাহিনীর ১১ সদস্য নিহত হয়েছে। ন্যাটোর আন্তর্জাতিক নিরাপত্তা সহযোগিতা বাহিনীর এক বিবৃতিতে বলা হয়, রবিবার আফগানিসত্মানের দৰিণে জঙ্গী হামলায় ওই সৈন্য নিহত হয়। স্থানীয় সরকারী কর্মকর্তা মোহাম্মাদ আইয়ুব জানান, শনিবার উত্তরাঞ্চলীয় কুন্দুজ প্রদেশে তাজিকিসত্মান সীমানত্মে এক পুলিশ ফাঁড়িতে তালেবান জঙ্গীদের হামলায় ছয় সীমানত্ম পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। এদিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃবিতে বলা হয়, . . .
আল কায়েদা ইংরেজী সাময়িকীর প্রথম সংস্করণ প্রকাশ
জঙ্গী সংগঠন আল কায়েদা রবিবার তাদের ইংরেজী সাময়িকীর প্রথম সংস্করণ প্রকাশ করেছে। এর নাম 'আরব উপদ্বীপ আল কায়েদা' (একিউএপি) বলে উলেস্নখ করা হয়েছে। ৬৭ পৃষ্ঠার এ সাময়িকীটি অনলাইনেও প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছে ওয়েবসাইট পর্যবেৰণ সংস্থা। ঘরে বসে কিভাবে বোমা বানানো হয়, কিভাবে জিহাদী হতে হয় বা জিহাদী বার্তার সাহায্যে যোগাযোগ করতে হয় সেসব বিষয়ের উত্তর রয়েছে আল কায়েদা প্রকাশিত এ সাময়িকীতে। এতে দ্য একিউ শেফ নামের এক লেখকের 'মায়ের রান্না ঘরে বোমা বানানো' নামের একটি লেখা রয়েছে। এছাড়া 'জিহাদ . . .
আড়ি পেতে শোনা
বাজিতে হেরে গিয়ে মদ খাওয়ার বাজিতে হেরে যাওয়ায় ৪৭ বছর বয়সী এক মার্কিনীর শরীরে আগুন ধরিয়ে দিয়েছে তার বন্ধুরা। লোকটির একটি পা ছিল কৃত্রিম। সে পায়েই আগুন ধরিয়ে দেয়ার পর আগুন শরীরের অন্যান্য অংশেও ছড়িয়ে পড়ে। নিউ মেঙ্েিকা অঙ্গরাজ্যের ডোনা এ্যানা কাউন্টির পুলিশের দফতর জানিয়েছে, লোকটিকে অগি্নদগ্ধ অবস্থায় একটি মহাসড়কের পাশে পড়ে থাকা অবস্থায় উদ্ধার করা হয়েছে। লোকটি জানিয়েছে, তারা কয়েক বন্ধু মিলে বাজি ধরে মদ খাচ্ছিল। যে সবচেয়ে কম মদ খাবে তার গায়ে আগুন ধরিয়ে দেয়া হবে, এরকম এক শর্তে তারা স্বেচ্ছায় রাজি হয়েছিল। . . .