মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৬ জুন ২০১০, ২৩ জ্যৈষ্ঠ ১৪১৭
গাজা অভিমুখে আরেকটি ত্রাণ জাহাজ
ইসরাইলের নির্দেশ উপেৰা আইরিশ নৌযানের ॥ পাল্টা ব্যবস্থায় রাডার জ্যাম
গাজা অবরোধ ভাঙ্গার সর্বশেষ প্রয়াসে ত্রাণবাহী জাহাজ 'র্যাচেল কোরি' শনিবার ইসরাইলী নৌবাহিনীর থামার নির্দেশ উপেক্ষা করে গাজার দিকে এগিয়ে যায়। মালয়েশিয়ার সাহায্যপুষ্ট আইরিশ জাহাজটিকে ইসরাইলী যুদ্ধজাহাজগুলো বাধা দেয় বলে আগের খবরে বলা হয়। ইসরাইলী কর্মকর্তারা এমভি র্যাচেল কোরিকে গাজায় পেঁৗছতে দেবে না বলে হুঁশিয়ার করে দিয়েছিলেন। এ সংঘাতের মাত্র পাঁচ দিন আগে ইসরাইলী নৌ কমান্ডোরা গাজা অভিমুখী আরেকটি ত্রাণবাহী নৌবহরে হামলা চালালে ১৫ ব্যক্তি নিহত এবং অনেকে আহত হয়েছিল। খবর এএফপি, বিবিসি, আলজাজিরা . . .
অর্ডার দেয়া খাবার পুরোটাই খেতে হবে, নইলে_
রেস্টুরেন্টে অর্ডার দেয়া খাবার পুরোটা না খেয়ে ওঠা যাবে না, উঠলেই গুনতে হবে জরিমানা, চলে যেতে হবে অন্য রেস্টুরেন্টে। এমনই নির্দেশ দিয়েছেন অস্ট্রেলিয়ার এক রেস্টুরেন্ট মালিক। ডিনারে-প্রতিনিয়ত খাবার নষ্ট হওয়ায় অতিষ্ঠ হয়ে তিনি চালু করেছেন এ নিয়ম। সিডনিতে ৩০ আসনবিশিষ্ট 'ওয়াফু' রেস্টুরেন্টের মালিক ও পাচক ইউকাকো ইচিকাওয়া ঘোষণা দিয়ে বলেছেন, যারা রাতের খাবার পুরোটা খেয়ে উঠবে তাদের মোট বিলের ৩০ শতাংশ ছাড় দেয়া হবে। 'ওয়াফু'্ একটি জাপানী খাবারের রেস্টুরেন্ট। রেস্টুরেন্টের দরজায় লাগানো নীতিমালার . . .
যুক্তরাষ্ট্রে নতুন গোয়েন্দা প্রধানের দায়িত্ব পাচ্ছেন সাবেক জেনারেল
প্রেসিডেন্ট বারাক ওবামা সাবেক লে. জেনারেল জেমস ক্লাপারকে জাতীয় গোয়েন্দা প্রধান হিসাবে নিয়োগ দিতে যাচ্ছেন। গত মাসে পদত্যাগী ডেনিস বেস্নয়ারের স্থলাভিষিক্ত হবেন জেমস ক্ল্যাপার। প্রতিরৰা কর্মকর্তারা এ বিষয়টি শুক্রবার নিশ্চিত করেছেন। খবর সিএনএন ও বিবিসি অনলাইনের। ক্ল্যাপারের এই নিয়োগের ব্যাপারে হোয়াইট হাউসের আনুষ্ঠানিকভাবে স্থানীয় সময় শনিবার ঘোষণা দেয়ার কথা। ক্ল্যাপারের নিয়োগ নিশ্চিত হলে তিনি আগামী ৫ বছর যুক্তরাষ্ট্রের ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টিলিজেন্স (ডিএনই) হিসেবে দায়িত্ব পালন করবেন। যুক্তরাষ্ট্রের . . .
রাজীব-সোনিয়াকে নিয়ে লেখা 'লাল শাড়ি'তে ভারতে তোলপাড়
লেখককে আইনী নোটিস
রাজীব গান্ধী আর সোনিয়া গান্ধীর দাম্পত্য জীবন ও রাজনীতি নিয়ে লেখা জেভিয়ার মোরোর বই এল রোজো শাড়ি (বাংলায় লাল শাড়ি) নিয়ে ভারতের রাজনীতিতে শুরম্ন হয়েছে তোলপাড়। এরই মধ্যে এর লেখককে আইনী নোটিস দেয়া হয়েছে। ২০০৮ সালে বইটি প্রথম লেখার পর এ পর্যনত্ম কয়েকটি ভাষায় অনুবাদ প্রকাশিত হয়েছে। চলতি বছর বইটি ইংরেজীতে প্রকাশের উদ্যোগ নেয়ার পর এর বিরম্নদ্ধে সরব হয়েছে কংগ্রেস। অন্যদিকে বিজেপিও প্রধান প্রতিপৰকে এক হাত দেখে নেয়ার সুযোগ হাতছাড়া করতে চাইছে না। বর্তমান পত্রিকা অনলাইন। রাজীবের সঙ্গে বিয়ের দিন সোনিয়া লাল বেনারসি . . .
উত্তর কোরিয়াকে জবাবদিহিতে বাধ্য করা হবে ॥ গেটস
যুক্তরাষ্ট্র একটি দৰিণ কোরীয় যুদ্ধজাহাজ ডুবিয়ে দেয়ার জন্য উত্তর কোরিয়াকে জবাবদিহিতে বাধ্য করতে আরও পদৰেপ নেয়ার কথা ভাবছে। প্রতিরৰামন্ত্রী রবার্ট গেটস একথা বলেন। তিনি সিঙ্গাপুরে এশীয় নিরাপত্তা সম্মেলনে বলেন, নিষ্ক্রিয়তা এক খারাপ দৃষ্টানত্ম স্থাপন করবে, তবে যুক্তরাষ্ট্র আরও নিষেধাজ্ঞা আরোপের কথা বিবেচনা করছে কিনা তা তিনি বলেননি। এদিকে, দৰিণ কোরিয়া মার্চ মাসে তার একটি যুদ্ধজাহাজ ডুবিয়ে দেয়ার দায়ে উত্তর কোরিয়ার বিরম্নদ্ধে ব্যবস্থা নিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতি অনুরোধ জানিয়েছে। জাতিসংঘে মেঙ্েিকার . . .
কারজাইকে তালেবানের সঙ্গে শান্তি প্রক্রিয়া শুরুর দায়িত্ব দিলেন জিরগা নেতৃবৃন্দ
আফগানিস্তান শান্তি প্রক্রিয়া বাস্তবায়নে শক্তিশালী কমিশন গঠনে নেতৃবৃন্দের আহ্বানের মধ্য দিয়ে কাবুলে শুক্রবার শেষ হয়েছে ৩ দিনের শানত্মি সম্মেলন। তালেবানের সঙ্গে প্রায় ৯ বছরের সহিংসতায় নেতৃবৃন্দ এর আহ্বান জানান। খবর এএফপি আলজাজিরা অনলাইনের। সম্মেলনে আফগান রাজনৈতিক ও ধমর্ীয় নেতারা তালেবানের সঙ্গে সংঘর্ষের অবসানে শানত্মি প্রক্রিয়া শুরম্নর আহ্বান জানান। সংঘাতে লিপ্তদের সঙ্গে আলোচনা শুরম্নর জন্য নেতৃবৃন্দ প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের ওপর দায়িত্ব দিয়েছেন। দেশটির রাজনৈতিক ও সামাজিক গোষ্ঠী থেকে প্রায় ১৬শ' . . .
জাতিসংঘে নবাবকাটারার অগ্নিকান্ডে নিহতদের প্রতি শোক জ্ঞাপন
এনা, জাতিসংঘ থেকে ॥ নিমতলীর নবাব কাটারায় ট্র্যান্সফর্মার বিস্ফোরণে সৃষ্ট অগ্নিকান্ডে নিহতদের আত্মার মাগফেরাত এবং শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছে জাতিসংঘে চলতি অধিবেশনের সভাপতি ড. আলী আব্দুস সালাম ট্র্যাকি এবং ইউনিসেফ নির্বাহী কমিটি। ড. সালাম বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. এ কে এ মোমেনের মাধ্যমে অগি্নকান্ড এবং ভবন ধসে নিহতদের প্রতি গভীর শোক এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করেন। তিনি বাংলাদেশের শোক-সনত্মপ্ত মানুষদের প্রতি সহমর্মিতা জ্ঞাপন করে বলেছেন, সৃষ্টিকর্তা তাদের এ শোক সইবার ক্ষমতা দিন। . . .