মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৮ জুন ২০১০, ৪ আষাঢ় ১৪১৭
ইরানের বিরুদ্ধে নয়া মার্কিন নিষেধাজ্ঞা
কালো তালিকায় যোগ হলো প্রতিরক্ষামন্ত্রী ও পোস্ট ব্যাংকের নাম ॥ লেনদেন বন্ধের পাশাপাশি
সম্পদ আটকের বিধান
যুক্তরাষ্ট্র ইরানের পারমাণবিক অস্ত্র তৈরির অভিলাষ নিয়ে সৃষ্ট উদ্বেগের কারণে দেশটির বিরম্নদ্ধে নিষেধাজ্ঞা সম্প্রসারিত করেছে। ইরানের যেসব ব্যক্তি ও প্রতিষ্ঠান এর পারমাণবিক কর্মসূচী উন্নয়নে সহায়তা করছে তাদের বিরম্নদ্ধে নতুন নিষেধাজ্ঞা আরোপের কথা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এটি গত সপ্তাহে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গৃহীত নিষেধাজ্ঞা প্রসত্মাব বাসত্মবায়নের পথে প্রথম পদৰেপ। খবর পিটিআই, বিবিসি, সিএনএন ও আলজাজিরা অনলাইনের। বুধবার মার্কিন অর্থ দফতরের এক বিবৃতিতে এর কালো তালিকা সম্প্রসারিত করে এতে ইরানের পোস্ট . . .
ছবির বাজারে অবহেলিত রবীন্দ্রনাথ
ভারতীয় শিল্পীদের অভিমত
বারোটি ছবি। মোট দাম এগারো কোটিও ছুঁল না। অর্থাৎ, গড় হিসেবে এক একটি এক কোটিরও কম। লন্ডনে সদবি'জ-এর ঐতিহাসিক নিলামের পরদিন বাঙালীকে ঘিরে থাকল বিষন্নতা। বিলিতি নিলামে ঠিকঠাক দাম পেলেন তো রবীন্দ্রনাথ ঠাকুর? আট দশক আগে, ২৯ জুন ১৯৩০, নন্দলাল বসুকে একটি চিঠিতে লিখেছিলেন রবীন্দ্রনাথ, 'ভয় ছিল ইংল্যান্ডে ছবিগুলো উপেৰিত হবে; তা হয়নি।' সে অবশ্য শিল্পমূল্যের কথা। অর্থমূল্যে কী দাঁড়াল? 'কম। অনেক কম', ভারতীয় শিল্পী যোগেন চৌধুরীর গলায় আৰেপ, 'রবীন্দ্রনাথের ছবির দাম ধরতে হবে দু'দিক . . .
গাজার ওপর থেকে স্থল অবরোধ শিথিল করেছে ইসরাইল
নিরাপত্তা কেবিনেটের বৈঠক
ইসরাইলী নিরাপত্তা কেবিনেট হামাস শাসিত গাজা এলাকায় স্থল অবরোধ শিথিল করার সিদ্ধানত্ম নিয়েছে। ইসরাইলী প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর দফতর থেকে প্রকাশিত এক বিবৃতিতে এ কথা বলা হয়। ত্রাণবাহী জাহাজবহরের ওপর ভয়াবহ হামলা নিয়ে আনত্মর্জাতিক শোরগোলের পর ইসরাইল এ ব্যবস্থা নিল। খবর এএফপি ও ওয়েবসাইটের। ঐ ঘোষণা থেকে আভাস পাওয়া যায় যে, ইসরাইল জাতিসংঘের মতো আনত্মর্জাতিক সংস্থাগুলোকে ইতোপূর্বে নিষিদ্ধ নির্মাণসামগ্রী আমদানি করতে দেবে। এ সামগ্রী ডিসেম্বর ২০০৮ জানুয়ারি ২০০৯ গাজা যুদ্ধের পর পুনর্গঠনের জন্য অতীব . . .
ত্রাণবাহী জাহাজে ইসরাইলী হামলা মধ্যপ্রাচ্যে যুদ্ধ ঝুঁকি বাড়িয়েছে ॥ আসাদ
সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ বলেছেন, গাজা অভিমুখী ত্রাণবাহী জাহাজে ইসরাইলী হামলা মধ্যপ্রাচ্যে যুদ্ধের ঝুঁকি বাড়িয়ে দিয়েছে। তিনি বলেন, সিরিয়া আঞ্চলিক যুদ্ধ এড়ানোর জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে ইসরাইলের বর্তমান প্রশাসনের সঙ্গে কোন ধরনের শান্তি চুক্তি হওয়ার সম্ভাবনা নেই। আসাদ ইসরাইলের বর্তমান প্রশাসনকে 'যুদ্ধবাজ সরকার' হিসেবে উলেস্নখ করেন। আসাদ বৃহস্পতিবার বিবিসিকে একথা বলেন। লেবাননে হিজবুলস্নাহদের অস্ত্র দেয়ার অভিযোগ আসাদ অস্বীকার করেন। তিনি বলেন, মধ্যপ্রাচ্যে এখন গুরম্নত্বপূর্ণ পরিবর্তনের . . .
নেটে বেশিরভাগ শিশুর অভিজ্ঞতাই বাজে
সম্প্রতি সিকিউরিটি ফার্ম নরটনের বার্ষিক জরিপে দেখা গেছে, প্রতি ১০ শিশুর ৬ জনই ইন্টারনেট ব্যবহার করে বাজে অভিজ্ঞতার মুখোমুখি হয়ে থাকে। জানা গেছে, শিশুদের মধ্যে ইন্টারনেট ব্যবহারের ঝোঁক বেশি দেখা গেলেও বেশিরভাগ ৰেত্রেই ইন্টারনেটে তাদের অভিজ্ঞতা থাকে নেতিবাচক। খবর টেলিগ্রাফ অনলাইনের। সংবাদমাধ্যমটি জানিয়েছে, নরটন ফ্যামিলি রিপোর্টের এবারের জরিপে ২ হাজার ৮০০ শিশু এবং ৭ হাজারেরও বেশি পূর্ণ বয়স্ক ইন্টারনেট ব্যবহারকারীকে ইন্টারনেটের বিভিন্ন কার্যকলাপে তাদের অভিজ্ঞতা জানতে চেয়ে প্রশ্ন করা হয়েছে। সংবাদমাধ্যমটি . . .
তৃতীয় স্ত্রীকে তালাক দিলেন ব্রুনেইয়ের সুলতান
বিয়ের পাঁচ বছর পর তৃতীয় স্ত্রীকে তালাক দিয়ে তার সব রাজকীয় খেতাব কেড়ে নিয়েছেন তেলসমৃদ্ধ ছোট্ট রাষ্ট্র ব্রুনেইয়ের সুলতান হাসানাল বলকিয়া। ব্রুনেইয়ের রাষ্ট্রীয় টেলিভিশন সূত্রে বুধবার একথা জানা যায়। খবর এএফপির। ২০০৫ সালে সুলতান বলকিয়া (৬৩) মালয়েশীয় টেলিভিশন সাংবাদিক আজরিনাজ মাজহার হাকিমকে (৩০) বিয়ে করেন। রাজ পরিবারের প্রধান ব্যবস্থাপক হাজি আলাউদ্দিন হাজি আবু বাকার রাষ্ট্রীয় রেডিও এবং টেলিভিশনে ঘোষণা দিয়ে বলেন, "সুলতান তার স্ত্রী আজরিনাজ মাজহার হাকিমকে তালাক দিয়েছেন এবং তার সাবেক এ স্ত্রীর সব . . .
২ হাজার কোটি ডলার ক্ষতিপূরণ দিতে সম্মত বিপি
মেক্সিকো উপসাগরে তেল নিঃসরণের ৰতিপূরণ হিসেবে ব্রিটিশ পেট্রোলিয়াম (বিপি) স্বাধীনভাবে পরিচালিত একটি তহবিলে ২ হাজার কোটি দিতে সম্মত হয়েছে। খবর ওয়েবসাইটের। এ সংক্রানত্ম একটি সমঝোতার সঙ্গে সংশিস্নষ্ট একটি সূত্র সংবাদ সংস্থা এএফপিকে এ কথা জানিয়েছে। মেক্সিকো উপসাগরে তেল নিঃসরণে চলমান সঙ্কট নিয়ে প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে ব্রিটিশ এই তেল কোম্পানির নির্বাহীদের বৈঠক চলাকালে এ সমঝোতার ঘোষণা আসে। তিনি আরও জানান, এ তহবিল প্রখ্যাত আইনজীবী কিনেথ ফেইনবার্গের তত্ত্বাবধানে পরিচালিত হবে। ফেইনবার্গ ২০০১ সালের . . .
সিউলে যুদ্ধ নিয়ে রচনা প্রতিযোগিতা
দক্ষিণ কোরিয়ায় আধুনিক যুদ্ধ বেধে গেলে কি করা হতে পারে এ নিয়ে নগরবাসীর কাছে রচনা প্রতিযোগিতায় অংশ নেয়ার আহ্বান জানানো হয়েছে। দৰিণ কোরিয়ার রাজধানী সিউলের নগর সরকার তাদের ওয়েব পেজে নগরবাসীর মতামত জানতে চেয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে। খবর এএফপির। ওয়েবসাইটটির নোটিসে বলা হয়েছে, আধুনিক যুদ্ধ বেধে গেলে পরিস্থিতি কেমন হতে পারে তারই চিত্র তুলে ধরতে। দেশবাসী ও সরকারী কর্মচারীদের মধ্যে নিরাপত্তাবোধ জাগাতে এই উদ্যোগ নেয়া হয়েছে। একই সঙ্গে দৰিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে গ্রীষ্মকালীন সামরিক মহড়া উলচির ভবিষ্যত . . .
তালেবানের হাতে জিম্মি জাপানী সাংবাদিক সুস্থ আছেন
টোকিও, ১৭ জুন, এএফপি ॥ আফগানিস্তানের উত্তরাঞ্চলে নিখোঁজ জাপানের এক সাংবাদিক জানিয়েছেন, তিনি তালেবানের হাতে বন্দী অবস্থায় থাকলেও সুস্থ রয়েছেন। গত মার্চ মাসের শেষদিকে তিনি নিখোঁজ হন। কোসুকি সুনিওকা (৪০) মাইনিচি শিম্বুন সংবাদপত্রকে বলেন, আমি সুস্থ রয়েছি। আমার ওপর কোন আঘাত করা হয়নি। সংবাদপত্র আরও জানায়, তারা টেলিফোনে ৩০ মিনিট ধরে সাংবাদিক ও অপহরণকারীদের সাৰাতকার নেয়। জাপানে তার বাবা-মা'র উদ্দেশে ফ্রিল্যান্স সাংবাদিক বলেন, 'আমি চাই তারা যেন আমার জন্য দুশ্চিন্তা না করে ও অপেৰা করেন।' . . .
মিয়ানমারে ভূমিধসে নিহত ৪৬
ইয়াঙ্গুন, ১৭ জুন, এএফপি ॥ মিয়ানমারের পশ্চিমাঞ্চলে ভূমিধসে অন্তত ৪৬ জন নিহত হয়েছেন। টানা বৃষ্টির কারণে বুধবার এ ঘটনা ঘটে বলে জানিয়েছে রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম। রেকর্ড ১৩ ইঞ্চি (৩৩ সেন্টিমিটার) বৃষ্টিপাতের কারণে সেতু, ঘরবাড়ি ও দালানের ব্যাপক ৰয়ৰতি হয়েছে বলে প্রতিবেদনে উলেস্নখ করেছে দ্য নিউ লাইট অব মিয়ানমার। প্রতিবেদনে জানানো হয়, পাহাড়ের পাদদেশে অবস্থিত কুঁড়েঘরগুলোর ওপর ভূমিধস নামে। পাশাপাশি রাখাইন রাষ্ট্রটির কোন কোন অংশ কয়েকদিনের প্রবল বৃষ্টির কারণে প্রায় ২ ফুট (৬০ সেন্টিমিটার) পানির নিচে তলিয়ে গেছে। . . .