মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ৮ এপ্রিল ২০১০, ২৫ চৈত্র ১৪১৬
বিক্ষোভকারীদের দখলে পার্লামেন্ট
থাই প্রধানমন্ত্রী ভেজাজিভা সেনা ব্যারাকে, দেয়াল টপকে সদস্যদের পলায়ন
থাইল্যান্ডের সরকারবিরোধী হাজার হাজার বিক্ষোভকারী বুধবার পার্লামেন্ট ভবনের সদর দরজা ভেঙ্গে ঢুকে পড়ে। এ সময় আতঙ্কিত পার্লামেন্ট সদস্যরা দেয়াল টপকে পালিয়ে যায়। প্রধানমন্ত্রী অভিজিৎ ভেজাজিভা মন্ত্রিসভার বৈঠক ফেলে সেনা ব্যারাকে চলে যান। খবর এএফপি, বিবিসির। থাইল্যান্ডের সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার সমর্থক রেড শার্টধারী বিৰোভকারীরা ট্রাক দিয়ে রাজধানী ব্যাঙ্ককে পার্লামেন্টের সদর দরজা ভেঙ্গে ভেতরে প্রবেশ করে। থাইল্যান্ডে আগাম নির্বাচনের দাবিতে গত ৫দিন ধরে বিৰোভ চলছিল। এরই ধারাবাহিকতায় হাজার হাজার . . .
চীনা হ্যাকারদের কবলে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়!
গবেষণা প্রতিবেদন ॥ গোপন ও মূল্যবান তথ্য চুরি
চীনের একটি সাইবার গুপ্তচর দল ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মূল্যবান ও গোপন তথ্য চুরি করেছে। তারা তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাইলামার কার্যালয় থেকে ই-মেইলও চুরি করেছে। এমনকি আফগানিস্তানে ন্যাটো সদস্যদের সফরসংক্রান্ত কাগজপত্রও চুরি করেছে এ হ্যাকাররা। যুক্তরাষ্ট্র ও কানাডার একদল কম্পিউটার নিরাপত্তা গবেষক মঙ্গলবার একটি প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেন। এতে তাঁরা বলেন, প্রাথমিকভাবে মনে হচ্ছে হ্যাকাররা ভারত সরকারকে টার্গেট করেছে। কিন্তু একবার কোন একটি দেশের কাম্পউটার নিরাপত্তা ব্যবস্থা ভেঙ্গে ফেললে তা থেকে . . .
'মাওবাদীদের ওপর পাল্টা আঘাতই একমাত্র পথ'
দিল্লীতে জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠক
ভারতের ছত্তিশগড় রাজ্যের দান্তেওয়াড়ায় আধাসামরিক বাহিনীর সদস্যদের হত্যার ঘটনা সম্ভবত মাওবাদীদের ওপর পাল্টা কঠোর আঘাত হানা ছাড়া কেন্দ্রের হাতে আর কোন উপায় রাখেনি। এর লক্ষ্য হবে তাদের বিরুদ্ধে লড়াইয়ে সুবিধাজনক অবস্থান পুনরুদ্ধারের চেষ্টা করা। এ লড়াই যেমন রাজনীতি ও নৈতিক মনোবলের লড়াই, তেমনি তা লাল উগ্রপন্থীদের শাসিত জঙ্গলের বৈরী পরিবেশে কঠোর সশস্ত্র যুদ্ধ চালানোর লড়াই। খবর টাইমস অব ইন্ডিয়া অনলাইনের। সরকার মাওবাদী শাসিত এলাকাগুলোর গভীরে আঘাত এনে ক্রমশ নিয়ন্ত্রণ লাভ করছিল। কিন্তু মঙ্গলবারের হামলার ভয়াবহ . . .
কারজাইকে নিয়ে ওবামা প্রশাসনে হতাশা, ওয়াশিংটন সফর স্থগিত হতে পারে
আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাইকে নিয়ে যুক্তরাষ্ট্র প্রশাসনে হতাশা দেখা দিয়েছে। কারজাইকে এখন আর আগের ন্যায় তাদের মিত্র মনে করতে পারছে না । মঙ্গলবার ওয়াশিংটনে হোয়াইট হাউসের মুখপাত্র রবার্ট গিবস এই ইঙ্গিত দেন যে, যদি কারজাই বিদেশীদের সমালোচনা অব্যাহত রাখেন তাহলে তার যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ প্রত্যাহার করা হতে পারে। আফগান নির্বাচনে ব্যাপক অনিয়মের পেছনে বিদেশীদের হাত রয়েছে কারজাইয়ের সর্বশেষ এই মন্তব্যে আফগান নেতাকে নিয়ে প্রেসিডেন্ট বারাক ওবামা প্রশাসনের হতাশা স্পষ্ট হয়ে ওঠে। খবর এএফপির। আগামী . . .
উ. কোরিয়ায় ফের মার্কিন নাগরিকের কারাদ-
সিউল, ৭ এপ্রিল, এএফপি ॥ উত্তর কোরিয়া জানিয়েছে, তারা অনুপ্রবেশ ও ষড়যন্ত্রমূলক কর্মকাণ্ডের দায়ে এক মার্কিন নাগরিককে আট বছরের সশ্রম কারাদণ্ড প্রদান করেছে। বুধবার সরকারী বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি জানায়, আইজালন সাহলি গোমেজকে কেন্দ্রীয় আদালতে হাজির করা হলে সে 'সব ঘটনা স্বীকার করে।' বার্তা সংস্থা জানায়, উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের স্বার্থ দেখভালের দায়িত্বে থাকা সুইডিশ দূতাবাসের প্রতিনিধিদের এ বিচারকার্য প্রত্যক্ষ করতে উপস্থিত থাকার অনুমতি দেয়া হয়। উল্লেখ্য, পিয়ংইয়ংয়ের এ অনুমতি . . .
আড়ি পেতে শোনা
পরিবারের ৬ হাজার সদস্যের মিলন
তাইওয়ানের উত্তরাঞ্চলীয় তাওইউন কাউন্টিতে 'টম্ব সুইপিং ফেস্টিভ্যাল' (সমাধি পরিচ্ছন্নতা অনুষ্ঠান) উপলক্ষে তাদের পূর্বপুরুষদের শ্রদ্ধা জানাতে একই পরিবারের ৬ হাজার সদস্য একত্র হন। তারা যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও ব্রাজিলসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে এ অনুষ্ঠানে যোগ দেন বলে মঙ্গলবার তাইওয়ানের একটি দৈনিকে খবর প্রকাশিত হয়। পরিবারের সদস্যরা পারিবারিক সমাধিস্থলের চতুর্দিকে জড়ো হয়ে ১০ টন ওজনের কাগজের মুদ্রা ও শতাধিক আতশবাজি পুড়িয়ে তাদের পূর্বপুরুষদের আত্মার শান্তি কামনা করেন। তাইওয়ানীরা বিশ্বাস . . .
ভারত সফওরে আসছেন ওবামা
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা এ বছর ভারত সফরে আসছেন। সোমবার এখানে রেলমন্ত্রী মমতা ব্যানার্জীর সঙ্গে সাৰাত করার পর সাংবাদিকদের ব্রিফিংকালে ভারতে মার্কিন রাষ্ট্রদূত টিমোথি জে রোয়েমার এ কথা জানান। খবর নয়াদিল্লী থেকে বাসসর। রোয়েমার বলেন, তিনি মমতা ব্যানার্জীর সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনা করেছেন। এসব আলোচনার মধ্যে ভারত-যুক্তরাষ্ট্র সম্পর্কের বিষয়টিও ছিল। তবে তিনি মন্ত্রীর সঙ্গে বিতর্কিত নিউক্লিয়ার লায়াবিলিটি বিল নিয়ে সুনির্দিষ্ট কোন আলোচনা করেছেন কি-না সে ব্যাপারে সরাসরি মন্ত্রব্য করতে অস্বীকৃতি . . .
পরলোকে প্রবীণতম মার্কিন নাগরিক
এনা, নিউইয়র্ক থেকে ॥ যুক্তরাষ্ট্রের প্রবীণতম নাগরিক পরলোকগমন করলেন ৬ এপ্রিল। তাঁর নাম নিভা মরিস এবং মৃতু্যকালে বয়স হয়েছিল ১১৪ বছর। আইওয়া স্টেটের আমেস সিটির নর্থক্রেস্ট কমিউনিটি নার্সিং হোমে মঙ্গলবার ভোর ৪টায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। ৮ মার্চ তিনি প্রবীণতম আমেরিকান হিসেবে চিহ্নিত হন। এখন টেঙ্সের জ্যাকসনভিলের ১১৩ বছর বয়সী ইউনিস সেনবর্ন হচ্ছেন প্রবীণতম আমেরিকান। এ তথ্য জানিয়েছে লসএঞ্জেলসভিত্তিক জেরন্টোলজি রিসার্চ গ্রুপ। . . .
ব্রাজিলে প্রবল বর্ষণ বন্যা ও ভূমিধসে ৯৫ জনের মৃত্যু
টানা দুই দিনের ভারি বর্ষণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ব্রাজিলের রিও ডি জেনেরিও প্রদেশে কমপৰে ৯৫ জনের প্রাণহানি হয়েছে। আহত হয়েছে আরও ৪০ জন। এখনও বহু লোক নিখোঁজ রয়েছে ফলে হতাহতের সংখ্যা বাড়ার আশঙ্কা করছে কর্তৃপৰ। খবর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/রয়টার্স। সোমবার স্থানীয় সময় বিকেল ৫টার দিকে শুরম্ন হয়ে মঙ্গলবার প্রায় সারাদিন একটানা ভারি বৃষ্টি হয়েছে ব্রাজিলের দ্বিতীয় বৃহত্তম এ নগরীতে। এর ফলে রাস্তাঘাট তলিয়ে সেখানকার জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বস্তুহারা হয়ে পড়েছে প্রায় ১২শ' লোক। রিও ডি জেনেরিওতে এটা কয়েক . . .