মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১ ডিসেম্বর ২০১৪, ১৭ অগ্রহায়ন ১৪২১
মিসরে ব্যাপক বিক্ষোভ
মোবারকের বিরুদ্ধে হত্যা মামলা খারিজের প্রতিবাদ ॥ নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ১
মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারককে হত্যাকাণ্ডের অভিযোগ থেকে খালাস দেয়ার প্রতিবাদে দেশটিতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। রাজধানী কায়রোতে বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষ হলে সহিংসতা দেখা দেয় এবং নিরাপত্তা বাহিনীর গুলিতে এক ব্যক্তি নিহত হয়। ২০১১ সালের গণঅভ্যুত্থানের সময় প্রতিবাদীদের হত্যা করার দায়ে মোবারককে অভিযুক্ত করা হয়েছিল। খবর আল-জাজিরা অনলাইনের। মিসরের নিরাপত্তা বাহিনী রাস্তা থেকে প্রতিবাদীদের সরানোর চেষ্টা চালালে শনিবার রাতে তাদের গুলিতে এক ব্যক্তি মারা যায়। কায়রোর ঐতিহাসিক তাহরির স্কোয়ারের . . .
রাজকীয় খেতাব হারাচ্ছেন থাই রাজবধূ
তৃতীয় স্ত্রী ও তাঁর পরিবারের রাজকীয় খেতাব ব্যবহারের অধিকার কেড়ে নিতে সরকারকে আদেশ দিয়েছেন থাইল্যান্ডের যুবরাজ ভাজিরালংকর্ন। দুর্নীতির অভিযোগে স্ত্রীর ঘনিষ্ঠ সাত আত্মীয় গ্রেফতার হওয়ার পর থাই যুবরাজ এ আদেশ দেন। খবর- বিবিসির। ২০০১ সালে ভাজিরালংকর্নের ও তৃতীয় স্ত্রী রাজবধূ শ্রিরাসমি আক্রাপংপ্রিচার বিয়ে হয়। যুবরাজের এ সিদ্ধান্ত রাজকীয় এ দম্পতির বিয়ে বিচ্ছেদের প্রথম পদক্ষেপ বলে থাইল্যান্ডজুড়ে ব্যাপকভাবে ধারণা করা হচ্ছে। দুজনে একসঙ্গে রাষ্ট্রীয় অনুষ্ঠানগুলোতে হাজির হওয়া অব্যাহত রাখলেও তাঁরা আলাদাভাবে বসবাস . . .
চীন ভৌগোলিক সার্বভৌমত্ব রক্ষায় দৃঢ়প্রতিজ্ঞ ॥ শি জিনপিং
কমিউনিস্ট পার্টির পররাষ্ট্র নীতি বিষয়ক বৈঠক
চীনা প্রেসিডেন্ট শি জিনপিং তাঁর দেশ এক ভৌগোলিক সার্বভৌমত্ব রক্ষা করবে বলে দৃঢ় সংকল্প ব্যক্ত করেছেন। কয়েকটি প্রতিবেশী দেশের সঙ্গে চীনের জলসীমাগত বিরোধ চলতে থাকার প্রেক্ষাপটে এ সংকল্প ব্যক্ত করা হলো। তিনি শুক্র ও শনিবার কমিউনিস্ট পার্টির পররাষ্ট্রনীতি বিষয়ক এক বৈঠকে ভাষণ দিচ্ছিলেন। খবর এএফপির। শি ঐ বৈঠকে বলেন, আমাদের উচিত চীনের ভৌগোলিক সার্বভৌমত্ব, নৌ চলাচলের অধিকার ও স্বার্থ এবং জাতীয় ঐক্য সমুন্নত রাখা। সিনহুয়ার রবিবার প্রচারিত তার ভাষণের উদ্ধৃতিতে একথা বলা হয়। টোকিও সেনকাকু দ্বীপপুঞ্জ জাতীয়করণের . . .
মাছি নয়, সাংবাদিকদের হওয়া উচিত মৌমাছির মতো ॥ মোদি
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সাংবাদিকদের মাছি নয়, মৌমাছি হওয়ার পরামর্শ দিলেন। অসমে দেশটির উত্তর-পূর্বাঞ্চলের শীর্ষ ইংরেজী দৈনিক দ্য অসম ট্রিবিউনের হীরকজয়ন্তী অনুষ্ঠান উদ্বোধনকালে রবিবার মোদি বলেন, সাংবাদিকদের হওয়া উচিত মৌমাছির মতো যারা একইসঙ্গে মধু আহরণ করবেন ও হুলও ফোটাবেন। সাংবাদিকদের মাছির মতো হওয়া উচিত নয়। কারণ মাছি কেবল নোংরা ছড়ায়। খবর বাসসের। মোদি বলেন, গতিশীল এ সমাজে মিডিয়া বর্তমানে ব্যাপক চ্যালেঞ্জের মুখে রয়েছে। আগে আমরা ২৪ ঘণ্টায় একবার সংবাদ পেতাম। এখন এক মিনিটেই পাচ্ছি অন্তত ২৪টি . . .
পশ্চিম আফ্রিকায় ইবোলায় মৃতের সংখ্যা সাত হাজার
পশ্চিম আফ্রিকায় প্রাণঘাতী ইবোলা প্রাদুর্ভাবে মৃতের সংখ্যা সাত হাজারের কাছাকাছি পৌঁছে গেছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। শনিবার সংস্থার ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে এ সংখ্যা জানানো হয়েছে। খবর আলজাজিরা। এতে আফ্রিকার ইবোলা সংক্রমিত ওই অঞ্চলে তালিকাবদ্ধ মৃতের সংখ্যা ৬,৯২৮ বলে জানানো হয়েছে। সংস্থার বুধবার প্রকাশিত প্রতিবেদনের মৃতের সংখ্যা থেকে এবারের সংখ্যায় ১,২০০ জন বেশি দেখানো হয়েছে। হঠাৎ করে মৃতের সংখ্যা এত বৃদ্ধির কোন ব্যাখ্যা দেয়নি ডব্লিউএইচও, তবে এর আগে জানা যায়নি এমন . . .