মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বুধবার, ২১ আগষ্ট ২০১৩, ৬ ভাদ্র ১৪২০
ইতিহাসের এক কালো দিন
এম. নজরুল ইসলাম
শরতে বাংলার আকাশের রং বদলে যায়। বর্ষায় যে আকাশে কালো মেঘের ঘনঘটা, সেই আকাশই শরতে শ্বেতশুভ্র। শরৎ মানেই তো শুভ্র প্রকৃতি। আকাশে যেমন সাদা মেঘের ভেলা তেমনি শুভ্র কাশ ও শিউলি প্রকৃতিকে যেন শুভ্রতার পোশাক পরিয়ে দেয়। কিন্তু এই শরতেই, বাংলার ইতিহাসে এক কালো অধ্যায় রচিত হয়েছে। শরতের শুরু মানেই তো আগস্টের মধ্যভাগ। এমনিতেই বাংলাদেশে আগস্ট মাসটি বিশেষ তাৎপর্যপূর্ণ। এই আগস্টে সপরিবারে নিহত হয়েছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এই আগস্টে, বিগত জোট সরকারের আমলে জঙ্গীরা তাদের উপস্থিতি জানান দিয়েছিল একযোগে . . .
আগস্ট ও স্মরণার্হ বঙ্গবন্ধু এবং জয়
নুরুন্নাহার শিরীন
প্রিয় বাংলাদেশ যাঁর সারাটা জীবনের জেলজুলুম সওয়া একান্ত স্বপ্নভূমি, তাঁরই প্রিয় দৌহিত্র জয়, বঙ্গবন্ধুর সপরিবার হত্যাযজ্ঞের সুদীর্ঘ আটত্রিশ বছর পর প্রথমবার বঙ্গবন্ধুকন্যা অর্থাৎ মায়ের সঙ্গে প্রকাশ্য মঞ্চে দাঁড়িয়ে জনসমক্ষে জন্মভূমিকে দ্ব্যর্থহীন ভাষায় না ভোলার কথাটি জানালেন। এ এক অভূতপূর্ব জয়বার্তাই বটে। ঝিমানো-প্রায়, নেতিয়ে পড়া দলকে চাঙ্গা করতে জয় জোরালো ভূমিকা পালন করছেন। অভিনন্দন তাঁকে। বঙ্গবন্ধুর সুযোগ্য দৌহিত্র হিসেবে তিনি দলের পক্ষে মায়ের পক্ষে প্রচারে নেমেছেন। এটিই ক্রান্তিকালে আমজনতা চায়। তাই . . .
দারিদ্র্য বিমোচনে সাফল্য
কাওসার রহমান
॥ ২ ॥ নানা শঙ্কার মধ্যদিয়েও বাংলাদেশ জাতিসংঘের সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রার প্রথম লক্ষ্য অর্জন করতে চলেছে। শুধু এ লক্ষ্যই নয়, মোট আটটি লক্ষ্যের মধ্যে বাংলাদেশের জন্য অর্জনযোগ্য ৩৪টি সূচকের নয়টিই বাংলাদেশ অর্জন করতে চলেছে। নির্ধারিত সময়সীমা ২০১৫ সালের মধ্যে আরও ১০টি সূচকে বাংলাদেশ লক্ষ্যমাত্রার প্রায় কাছাকাছি চলে যাচ্ছে। বাংলাদেশের এ অর্জনে মূল ভূমিকা রেখেছে এক দশক ধরে অর্জন করা ধারাবাহিক প্রবৃদ্ধি। বাংলাদেশ গত এক দশক ধরে ছয় শতাংশের ওপর প্রবৃদ্ধি অর্জন করে চলেছে। ২০০৩-০৪ অর্থবছরে বাংলাদেশ পাঁচ . . .