মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১৪ জুলাই ২০১৩, ৩০ আষাঢ় ১৪২০
আওয়ামী লীগের জয়পরাজয়
মুনতাসীর মামুন
তিনজনের মন্তব্য দিয়ে আলোচনাটি শুরু করা যেতে পারে। আবদুল মান্নান এই জনকণ্ঠে এক নিবন্ধে জানিয়েছিলেন, বরিশাল সিটি নির্বাচনের পর এক রিকশাচালক বলছিলেন, হিরণ যত কাজ করেছেন এর আগে কেউ কখনও করেননি। বরিশালের চেহারাই তিনি পাল্টে দিয়েছেন। তাহলে কেন তিনি হিরণকে ভোট দেননি? কারণ, হিরণ আওয়ামী লীগ করেন। রাজশাহী সিটি নির্বাচনে লিটন হারার পর এক তরুণ বলেছিলেন, শহরবাসী কতটা উন্নয়ন চায়? একজনের সীমিত সাধ্যে একটি শহরের যতটা উন্নয়ন সম্ভব ততটা করা হয়েছে। তাহলে উন্নয়নের মাত্রাটা কতটুকু হওয়া উচিত ভোটের জন্য? তা ভোটের সঙ্গে . . .
নোবেলজয়ীর বক্তৃতা ॥ বিভ্রান্তিকর ভিন্নতা
কামালউদ্দিন নীলু
(শেষাংশ) আপনার কি মনে হয় না সুপারম্যান একটি উদ্ভট চরিত্র- যে শুধুমাত্র আতঙ্ক ও ধ্বংসের সঙ্গে জড়িত? সুপারম্যান বাস করে শয়তান ও ভাম্পায়ারদের সঙ্গে। সুপারম্যান ধারণার ওপর ভিত্তি করে সুস্থ বাংলাদেশ গড়ার জন্য আমরা কি আমাদের সন্তানদের ড. ইউনূসের উপদেশ অনুসরণ করতে বলব? নিৎশের ধারণার বিপরীতে, বার্নার্ড শ’-এর সুপারম্যান একটু সমাজতন্ত্র ঘেঁষা, নাট্যকার বিশ্বাস করতেন যে সে সভ্যতার প্রতি সুফল বয়ে আনবে। “এড়ড়ফ ইৎববফরহম”-এর ক্ষেত্রে শ’ বিশ্বাস করেন যে, মানবজাতির দর্শনভিত্তিক অগ্রগতি খুব . . .
পাঁজর ভেসে যায় স্বাধীনতার সেই সে অজর রক্তজলে
নূরুন্নাহার শিরীন
আজও একাত্তর পাঁজর জাগায় হাজার প্রাণে। একাত্তরের এ বঙ্গদেশের মেয়েরা পাশবিক দানবদের অমানুষিক পৈশাচিক নির্যাতন সয়েও মাতৃভূমির মুক্তির লক্ষ্য অর্জনে ঐতিহাসিক অবদানের উজ্জ্বলতম স্বাক্ষর রেখেছিল আত্মত্যাগের বিনিময়ে। তাদের অবদান মুক্তিযোদ্ধার অবদানের চেয়ে কম নয়। বঙ্গবন্ধু তাদের বীরাঙ্গনা খেতাবে ভূষিত করেছিলেন। আমি তাদের বাংলাদেশের মুক্তিদিদি ডাকতে ভালোবাসি। সময়-অসময়ে তাদের কথা ভেবেই কত কি পঙক্তি লিখতে বসি আকুল-ব্যাকুল রক্তজলের চিরকুট। মনেমনেই পাঠাই তাদের তরে শ্রদ্ধার্ঘ্য বাতাসের উদাস খামে। একাত্তরের সেই . . .