মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ২০ মে ২০১৩, ৬ জ্যৈষ্ঠ ১৪২০
বাকস্বাধীনতা কি মিথ্যা প্রকাশের স্বেচ্ছাচারিতা?
মোজাম্মেল খান
কথিত আছে যে, একদল মক্কাবাসী মহানবীর (সা) কাছে এক ব্যক্তির বিরুদ্ধে বহুবিধ অপকর্ম করার অভিযোগ এনেছিলেন। মহানবী (সা) ঐ ব্যক্তিকে ডেকে জিজ্ঞাসা করলেন, অভিযোগগুলো সত্য কিনা। স্বাভাবিকভাবেই ঐ ব্যক্তি অভিযোগগুলো অস্বীকার করলেন। এ পরিপ্রেক্ষিতে মহানবী (সা) তাঁকে জিজ্ঞাসা করলেন তিনি শুধু একটা প্রতিশ্রুতি প্রদান করতে রাজি আছেন কিনা, আর সেটা হলো: তিনি কোন সময় কোন মিথ্যা কথা বলবেন না এবং সেটা করতে তিনি রাজি হলেন। এ পর্যায়ে অভিযোগকারীরা মহানবীর (সা.) কাছে জানতে চাইলেন, এটাতে কি করে তার অপকর্ম চালিয়ে যাওয়া . . .
ক্ষমা যেথা ক্ষীণ দুর্বলতা ॥ জাগো স্বদেশ
সিডনির মেলব্যাগ অজয় দাশ গুপ্ত
বিশ্বব্যাপী জেগেওঠা নতুন বাংলাদেশটিকে ভয়াবহ এক বাস্তবতার মুখোমুখি দাঁড় করিয়েছে অপরাজনীতি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এই ষড়যন্ত্র, এই ধ্বংসযজ্ঞ আর হত্যার রাজনীতি বিএনপির উস্কানিতে হয়েছে। এ কথা দিবালোকের মতো সত্য। প্রশ্ন হচ্ছে, বেগম জিয়া ও তাঁর দল কি পেল? কি লাভ হয়েছে বিএনপির? এই যে আন্তর্জাতিক চাপে সংলাপে বসার জন্য রাজি হয়ে যাওয়া, মির্জা ফখরুলের সিঙ্গাপুর যাত্রার প্রাক্কালে দেশ ও জনগণের মঙ্গল, শান্তি কামনা; এই ললিত বাণী এদ্দিন কোথায় ছিল? প্রধানমন্ত্রী অনুরোধ জানিয়ে যখন সংলাপ ও সমঝোতা বৈঠকের . . .
যুদ্ধাপরাধীদের বিচার, আন্তর্জাতিক মানদ- ও হেফাজতে ইসলাম
রোকেয়া কবীর
মুক্তিযুদ্ধ বাংলাদেশের একটি রক্তাক্ত অধ্যায়। ৩০ লাখ শহীদ, ১ কোটি উদ্বাস্তু ও ৪ লক্ষাধিক নারী ধর্ষণের শিকার হবার ভিতর দিয়ে আমরা স্বাধীন বাংলাদেশ রাষ্ট্র অর্জন করেছি। বাংলার নারী-পুরুষ মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে যে বাংলাদেশের স্বপ্ন দেখেছিল ১৯৭২-এ তার ভিত্তিতেই রচিত হয়েছিল বাংলাদেশের সংবিধান, যে সংবিধান সুস্পষ্টভাবে ধর্ম-গোষ্ঠী-বর্ণ-লিঙ্গ-জন্মস্থান নির্বিশেষে সকল মানুষের সমানাধিকার সংরক্ষণ করেছে। মুক্তিযুদ্ধের চেতনার অন্যতম স্তম্ভ নারী-পুরুষ সমানাধিকার। স্বাধীন বাংলাদেশে ধর্ম বা অন্য কোনকিছুর নামে . . .