মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১৯ মে ২০১৩, ৫ জ্যৈষ্ঠ ১৪২০
নিজেদের প্রয়োজনে নয় দেশের প্রয়োজনে সংসদে যেতে হবে
আবদুল মান্নান
আগামী ৩ জুন নবম জাতীয় সংসদের শেষ বাজেট অধিবেশন বসছে । এরপর এই সংসদের হয়ত বড়জোর একটা কি দু’টা অধিবেশন বসতে পারে । অবশ্য বিশেষ প্রয়োজনে আরো অধিবেশন হতে পারে । তারপর দশম জাতীয় সংসদেও নির্বাচন হওয়ার কথা রয়েছে । এই অধিবেশনে নতুন স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী প্রথমবারের মতো তাঁর দায়িত্ব পালন করবেন । জাতীয় সংসদে ৮৩ দিন বিরোধী দল অনুপস্থিত রয়েছে । সংসদে স্পীকারের অনুমতি ছাড়া ৯০ দিনের বেশি অনুপস্থিত থাকলে সংসদ সদস্যদের সদস্যপদ খারিজ হয়ে যায় । ব্যারিস্টার মওদুদ শুক্রবার বিএনপির বিকল্প দপ্তর হিসেবে পরিচিত . . .
জাতীয় বিষয়ে সাম্প্রতিক জরিপ ॥ প্রাসঙ্গিক মন্তব্য
ড. মাহ্মুদা খাতুন ড. জিয়া রহমান ড. সাদেকা হালিম
সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে গত ১১ মে ২০১৩ তারিখে দৈনিক প্রথম আলো একটি জনমত জরিপের ফলাফল প্রকাশ করে। ওআরজি-কোয়েস্ট প্রথম আলোর পক্ষে এই জরিপ কাজটি সম্পন্ন করে ৯ হতে ২০ এপ্রিল ২০১৩ তারিখে। শাহবাগ আন্দোলন, দেশের বর্তমান পরিস্থিতি ও সরকারের পদক্ষেপ, যুদ্ধাপরাধের রায়ের পরবর্তী সময়ে সরকার পরিচালনায় দক্ষতা, জামায়াত নিষিদ্ধকরণ, সামরিক হস্তক্ষেপের সম্ভাব্যতা এবং রাজনৈতিক দলগুলোর মধ্যকার সম্ভাব্য জোট ছিল জরিপের মূল আলোচ্যসূচী। এ জনমত জরিপ হতে আমরা কী জানতে পেরেছি? ৩০০০ জন উত্তরদাতার মধ্যে এই জরিপটি . . .
ঐতিহাসিক ১৯ মে
এমআর মাহবুব
১৯ মে ভাষা আন্দোলনের ইতিহাসে আরেকটি গৌরবময় দিন। ১৯৬১ সালের এই দিনে ভারতের আসাম রাজ্যের শিলচরে বাংলাকে সরকারী ভাষার মর্যাদা দানের দাবিতে ১১ জন শহীদ হন। বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করার দাবিতে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি বাংলাদেশে সৃষ্টি হয়েছিল এক রক্তস্নাত অধ্যায়ের মহান দৃষ্টান্ত। ঠিক তেমনি ১১ জন ভাষাশহীদের রক্তের বিনিময়ে আসামে বাংলা সরকারী ভাষা হিসেবে মর্যাদা লাভ করেছিল ১৯ মে’র রক্তস্নাত অধ্যায়ের মধ্য দিয়ে। শুধু বাংলাদেশের বাঙালীরা নয়, আসামের বাংলাভাষী বাঙালীরাও বাংলা ভাষার মর্যাদা রক্ষায় জীবনদান . . .