মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৩, ১০ বৈশাখ ১৪২০
নবীজি (সা) প্রদর্শিত পথেই দেশ চলবে
সরদার সিরাজুল ইসলাম
শিরোনামটি চমকে দেয়ার মতো। এটি ধর্মনিরপেক্ষতার মশালধারী গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উক্তি (জনকণ্ঠ ১৪/৪/১৩)- এটি বাংলা নববর্ষের শুভেচ্ছা। শেখ হাসিনার কথাটি কি বুঝতে পেরেছি? নবীর (সা) প্রদর্শিত পথ। অনেক ব্যাপক, সামগ্রিক সর্বজনীন, অসাম্প্রদায়িক, সাম্য, শাস্তি ও বিশ্বমানবতার, তবে কঠিন। এই যে তিনি অনেক বড় সাহসী কাজ করেছেন, যেমন একাত্তরের ঘাতকদের বিচার এটা কি নবীজি (সা) প্রদর্শিত আদর্শের পরিপন্থী? মহান আল্লাহ ৭ শ্রেণীর লোককে ক্ষমার অযোগ্য ঘোষণা করেছেন। এরা হচ্ছে : ১। শিরক . . .
ভিএইচএফ টেলিকমিউনিকেশন সিস্টেমে বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণা
মোঃ আবদুল কাদের
(পূর্ব প্রকাশের পর) ২৬ মার্চ বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণা প্রচারে আমি, মোঃ আব্দুল কাদের, পিতা-মরহুম আলহাজ গোলাম রহমান, গ্রাম- গর্শ্চি, থানা- রাউজান, জেলা- চট্টগ্রাম। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ শুরুর সঠিক ও নিরেট সত্য ইতিহাসকে তুলে আনার সময় এখনই। ১৯৭১ সালের ২৬ মার্চের বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার প্রকৃত ও সঠিক ইতিহাস আপনাদের কাছে ও জনসম্মুখে তুলে ধরার জন্য দারুণভাবে অনুভূত হওয়ায় সমস্ত মিথ্যাচার, স্বেচ্ছাচারিতা, নিজেকে বড় করে তোলার প্রবণতা ও বিকৃত ইতিহাসকে চ্যালেঞ্জ করে নিম্নলিখিত বক্তব্যের মাধ্যমে . . .
দিকনির্দেশনা চাই ॥ কালক্ষেপণের সময় নেই
ড. মারুফী খান
গত ৬ এপ্রিল যে ‘শোডাউন’ আমরা প্রত্যক্ষ করলাম, সেটি নিয়ে নানামুণির নানা মত। সেটাই স্বাভাবিক। নিজের মতো করে একটা ধারণা করে নেবার অধিকার সবারই রয়েছে। টান টান উত্তেজনা; যাঁরা পারতপক্ষে টেলিভিশনের যে চ্যানেল দেখেন না তাঁরাও প্রায় সারাদিন ঐ চ্যানেল খুলে রাখলেন। জনতার সমাবেশ দেখার জন্য, কথা শোনার জন্য। আমরা দেখলাম, শুনলাম এবং বুঝলাম। কিন্তু এটা বুঝলাম না, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনৈক শিক্ষক প্রথমসারির পত্রিকায় তাঁর আইনের চোখ দিয়ে সমাবেশ দেখে কেন লিখলেন ‘জিয়াউর রহমানের মৃত্যুতে যে লোকসমাগম . . .