মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
সোমবার, ১ এপ্রিল ২০১৩, ১৮ চৈত্র ১৪১৯
দেশ গোল্লায় যাক আমার ক্ষমতা চাই
আবদুল মান্নান
হরতালের নামে জামায়াত-বিএনপির ডাকা দেশ ও জনগণের বিরুদ্ধে ৩৬ ঘণ্টার যুদ্ধের একটি সাময়িক বিরতি হয়েছে। সংবাদপত্রের মাধ্যমে জানা গেল আগামী ২ তারিখ হতে আবার সেই যুদ্ধ শুরু হতে পারে এবং থেমে থেমে তা চলবে বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়া ক্ষমতায় যাওয়ার স্বপ্নপূরণের আগ পর্যন্ত। তিনি ইতোমধ্যে ঘোষণা করেছেন এই যুদ্ধে প্রাণহানি হবে তারপরও তাকে ক্ষমতায় যেতেই হবে। একসময় তিনি এবং তার সভা পারিষদরা বলতেন জনগণই তাদের ক্ষমতার উৎস কিন্তু তারা হয়ত বুঝতে পেরেছেন এই জনগণ তেমন একটা সুবিধার নয়, তাদের ওপর আর আস্তা রাখা যাচ্ছে . . .
অথ : মিটার সমাচার
নিয়ামত হোসেন
এ মিটার বিদ্যুতের নয়, ওয়াসারও নয়। এ এক অদ্ভুত মিটার। নামে আছে, কাজে নেই। এটা সিএনজির মিটার। সিএনজি তো গ্যাসের নাম। কিন্তু ওই গ্যাস দিয়ে চলা অটোরিকশার নামই এখন হয়ে গেছে সিএনজি। এটা অশুদ্ধ, কিন্তু প্রচলিত। এই সিএনজি মিটারটি শো-পিসের মতো যেন। শুধু দেখার জন্য। তাই কথা উঠেছে এই মিটার নিয়ে। এর প্রয়োজনীয়তা কি সেটা নিয়ে প্রশ্ন। আরও প্রশ্ন উঠেছে টাকা দিয়ে কিনে ওটা গাড়িতে আটকে রাখার দরকারই বা কী! টু-স্ট্রোক অটোরিকশা উঠিয়ে তার বদলে ফোরস্ট্রোক অটোরিকশা আনা হলো। মিটার বসানো হলো তাতে, লোকজন খুশি। যাক, এতদিন . . .
জামায়াতী ষড়যন্ত্র ও তারুণ্য ঐক্য
সিডনির মেলব্যাগ ॥ অজয় দাশগুপ্ত
বাংলাদেশের প্রবাসী জনগোষ্ঠী দেশ ও সংস্কৃতির ধারক। সে ধারা সিডনিতেও প্রবহমান। সেভাবেই চলে আসছিল, মাঝখানে যুদ্ধাপরাধীর বিচার ও উত্তাল দেশ সবকিছু কেমন জানি পাল্টে দিয়েছে। এই পাল্টে যাওয়া এখন দৃশ্যমান বাস্তবতা। এদ্দিন যে বিভক্তি বা প্রজন্ম বিরোধিতা কাজ করছিল তার আসল চেহারাটা বেরিয়ে আসায় প্রবাসী পরিবেশও পরিবর্তনের পথে। এই কিছুদিন আগেও বড় দু’দল নামে পরিচিত আওয়ামী-বিএনপি বিভক্তিতেই নিমজ্জিত ছিলাম আমরা। সে বিভাজন যত প্রবল জোরালোই হোক না কেন, এখনকার মতো ছিল না। কারণ জামায়াতের ছদ্মবেশ তখনও খোলেনি। এখন . . .